যে খাবারে শিশুর হাড় ক্ষয় হয়

পপুলার২৪নিউজ ডেস্ক:

25শিশুর দেহের কাঠামো তৈরি হয় অস্থি বা কঙ্কাল দিয়ে। হাড়ের গুরুত্ব কতোটুকু তা আপাত দৃষ্টিতে প্রকাশ সম্ভব নয়। এক কথায় বলা যায় হাড় ছাড়া আমরা প্রত্যেকে জড়ো পদার্থের মতো।

খুব ছোট বয়স থেকে শিশুদের পুষ্টিকর খাদ্য দেয়া না হলে তাদের হাড়ে বিভিন্ন রোগ দেখা দেয়।

বিশেষজ্ঞদের মতে, হাড়ের রোগগুলোর মধ্যে অস্টিওপোরোসিস বর্তমানে বেশি দেখা যায়। যার কারণে হাড়ের দৃঢ় গঠন ক্ষয়ে যেতে থাকে। কিছু খাবার রয়েছে যেগুলো হাড় ক্ষয়ে সহায়তা করে আবার কিছু খাবার গঠনে সাহায্য করে।

হাড়ের দৃঢ় গঠনে ক্যালসিয়াম, ভিটামিন ডি, ফসফরাস গুরুত্বপূর্ণ। এগুলোর পরিমাণে হেরফের হলে ভঙ্গুর অস্থি ফলাফল হিসেবে আসে। তাহলে দেরি না করে আসুন জেনে নেয়া যাক, কী খাবারে শিশুর হাড় ক্ষয় হয় :

লবণ : প্রথমে লবণের কথা বলা যেতে পারে। রান্না খাবার ছাড়া আর কোনোভাবে অতিরিক্ত লবণ খাওয়া চলবে না। সালাদে মেশানো লবণ খাওয়া খারাপ। লবণ বা সোডিয়াম ক্লোরাইড দেহ থেকে ক্যালসিয়াম বের করে দিয়ে হাড়কে দুর্বল করে ফেলে।

চিপস- ফাস্ট ফুড : ফাস্ট ফুড শিশুদের প্রিয় খাবার। তারা খুব আগ্রহ নিয়ে এ জাতীয় খাবার খায়। এই খাবারগুলো শিশুদের শরীর থেকে ক্যালসিয়াম বের করে দেয়, তাই অভিভাবকদের কৌশলে বার্গার, পিৎজা, সেন্ডউইচের মতো ফাস্ট ফুড খাবার থেকে দূরে সরিয়ে রাখুন।

সফট ড্রিঙ্কস : শিশুদের পছন্দের জিনিস সফট ড্রিঙ্কস এগুলো সুপ্তভাবে হাড়কে ক্ষয় করে যাচ্ছে। এসব ড্রিঙ্কসে রয়েছে ফসফরিক এসিড যা মূত্রের মাধ্যমে ক্যালসিয়ামকে বের করে দেয়, ফলাফল অস্থি ক্ষয়।

চা- কফি : চা ও কফিতে বিপদ ক্যাফিন রয়েছে। চা বা কফি পান মোটেও অপকারী নয়, তবে পরিমাণ মাত্রা ঠিক রাখতে হবে। কফি পান দৈনিক বড় জোর এক বা দুই কাপ, এর বেশি নয়। চা তুলনামূলক কম ক্যাফিন ধারন করে, তাই চা পানে তেমন সমস্যা নেই।

মাংস : শিশুদের অতিরিক্ত লাল মাংস খাওয়াবেন না। অতিরিক্ত মাংস মানে অতিরিক্ত প্রোটিন আর এ প্রোটিন দেহে তৈরি করে অতিরিক্ত এসিড যাকে নিষ্ক্রিয় করতে শরীর ক্যালসিয়ামকে বিসর্জন দেয়।

অতিরিক্ত চিনিযুক্ত খাবার : অতিরিক্ত চিনি বা পানীয় পরিহার করতে হবে।

চর্বিযুক্ত খাবার : শিশুদের চর্বিযুক্ত, প্রাণিজ চর্বি জাতীয় খাবার কম দেবেন। কারণ এসব খাবার শিশুর মেধা বিকাশ করে ঠিকই, এবং এর পাশাপাশি শিশুকে মুটিয়ে দেয়।

পূর্ববর্তী নিবন্ধশাকিব -বুবলীর ‘অহংকার’
পরবর্তী নিবন্ধজিরো পেন্ডিং নিয়ে ওয়ালটনের নতুন বছর শুরু