মিরপুর থানার এসআই বরখাস্ত, প্রত্যাহার ২

পপুলার২৪নিউজ ডেস্ক :
রাজধানীর মিরপুর থানার পুলিশ কর্তৃক মৃত ব্যক্তি ও প্রায় ১১ মাসের শিশুর বিরুদ্ধে দেয়া চার্জশিট সংক্রান্ত ঘটনায় মামলার তদন্ত কর্মকর্তা এসআই মারুফুল ইসলামকে বরখাস্ত করা হয়েছে। দুর্নীতিবাজ এ পুলিশ কর্মকর্তার ভয়াবহ জালিয়াতির তথ্য উদঘাটিত হওয়ার পর ডিএমপি’র পক্ষ থেকে এ ব্যবস্থা নেয়া হয়েছে। একই সঙ্গে মিরপুর জোনের সহকারী পুলিশ কমিশনার কাজী মাহবুবুল আলম এবং এক থানার পরিদর্শক সাজ্জাদ হোসেনকে প্রত্যাহার করা হয়েছে।
পুলিশ সদর দফতরের উচ্চ পর্যায়ের তদন্ত টিম সম্প্রতি সরেজমিনে ঘটনার তদন্ত রিপোর্ট জমা দেয়ার পর রোববার এ ব্যবস্থা নেয়া হয়েছে। অনুসন্ধানে দেখাগেছে মিরপুরে ২০ শতাংশ জমি যার আনুমানিক মূল্য প্রায় ৮ কোটি টাকা, এই জমি পুলিশের যোগসাজশে অন্যকে দখলে নিয়ে দেয়ার জন্য মৃত ব্যক্তি ও শিশুকে আসামি করা হয়েছে। এছাড়াও ৭০ বছর বয়সের প্যারালাইসিস আক্রান্ত বৃদ্ধকে ৪৭ বছর বয়স দেখিয়ে চোর বানানো হয়েছে। এসব জালিয়াতির হোতা মিরপুর থানার মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই মারুফুল ইসলাম। জালিয়াতির সঙ্গে জড়িত মামলার তদন্তকারী কর্মকর্তা, ওসি তদন্ত, এএসপির বিরুদ্ধে বিভাগীয় মামলা করার নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে তাদের মিরপুর থানা ও মিরপুর জোন ঢাকার বাইরে পার্বত্য চট্টগ্রামে বদলি করতে বলা হয়েছে। এছাড়াও মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই মারুফুল ইসলামকে ইতোমধ্যে সাময়িক বরখাস্ত করা হয়েছে। মামলার তদারকির দায়িত্বপ্রাপ্ত ওই বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সতর্কতার সঙ্গে দায়িত্ব পালন করতে বলা হয়েছে। পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা অভিযুক্তদের বিরুদ্ধে এই ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন বলে পুলিশ সূত্রে জানা গেছে।
পুলিশ হেডকোয়ার্টার্স সূত্র জানায়, মৃত ব্যক্তি ও শিশুর বিরুদ্ধে মিরপুর থানা পুলিশ কর্তৃক চার্জশিট নিয়ে সংবাদসহ বিভিন্ন পত্রিকায় রিপোর্ট প্রকাশের পর পুলিশ হেডকোয়ার্টার্সের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশে উচ্চ পর্যায়ের টিম সরেজমিন ঘটনা তদন্ত করেন। তারা তদন্তে গিয়ে ঘটনার সম্পর্কে সত্যতা নিশ্চিত হন। মিরপুর থানার তদন্তকারী কর্মকর্তা এসআই মারুফুল ইসলাম ওই মামলায় প্রবীণ ও প্যারালাইসিসে আক্রান্ত ৭০ বছরের বৃদ্ধকে ৪৭ বছর বয়স দেখিয়ে আসামি করেছেন। তিনি ঢাকা কলেজেরে অবসরপ্রাপ্ত অ্যাকাউন্ট অফিসার। অবসরে যাওয়ার পর তিনি এখন বার্ধক্যজনিত নানা রোগে ভুগছেন। কিন্তু মিরপুর থানা পুলিশ মামলার তদন্তে তাকেও মারপিট, চুরি ও ঘর ভাঙার মামলার চার্জশিটভুক্ত আসামি করেছে।
তদন্ত ও সূত্র জানায়, গত ১০ ও ১১ মার্চ পুলিশ হেডকোয়ার্টার্সের বিশেষ তদন্ত দল মামলার আসামি ও শিশুর পরিবার ও আশপাশের লোকজনের সঙ্গে আলোচনা করে বয়স জালিয়াতি, মৃত ব্যক্তির বিরুদ্ধে চার্জশিট দেয়ার ঘটনা নিশ্চিত করেছেন। তার স্বপক্ষে বিভিন্ন কাগজপত্র প্রমাণ হিসেবে সংগ্রহ করেছে। তদন্ত টিম ২ দিনের মধ্যে পুরো বিষয় তদন্ত শেষে তাদের প্রতিবেদন ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে জমা দিয়েছেন। একই সঙ্গে এ অপরাধের সঙ্গে আগের তদন্তকারী কর্মকর্তা, ওসি তদন্ত ও সংশ্লিষ্ট এএসপির বিরুদ্ধে বিভাগীয় মামলা করার সুপারিশ করেছেন। শুধু তাই না, তাদের মিরপুর থানা বদলি করে ঢাকার বাইরে পাঠানোর জন্য সুপারিশ করেছেন। এর আগে গত ৯ মে তদন্তকারী অভিযুক্ত এসআই মারুফুল ইসলামকে সাসপেন্ড করা হয়েছে বলে জানা গেছে।
তদন্তকারী এসআই মারুফুল ইসলামের জালিয়াতির নেপথ্যে রয়েছে জমি নিয়ে বিরোধ, অন্যের সম্পদ দখল করা। আর দখল করে দেয়ার জন্য তদন্তকারী পুলিশের পোশাকে প্রভাব খাটানো। ১৩ শতাংশ জমি নিয়ে এ বিরোধ। প্রকৃত জমির মালিকদের হয়রানি ও নাজেহাল করে অন্যদের দখলের সুযোগ করে দেয়ার জন্য মৃত ব্যক্তি ও শিশু-প্রবীণ প্যারালাইসিস আক্রান্ত ব্যক্তিকে আসামি করা হয়েছে।
মামলার নথি সূত্রে জানা গেছে, চলতি বছর তদন্ত কর্মকর্তা উল্লিখিত দুই আসামিসহ মোট ২৩ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। ওই অভিযোগপত্রে বলা হয়েছে, আমার তদন্তকালে সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে বাদীর আনীত অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হয়। এ অভিযোপত্রে মামলায় ভূঁইয়া মাহবুব হাসান রুজুকারী অফিসার (ওসি মিরপুর মডেল থানা), এএসআই আবুল হাসান, এএসআই গোলাম কিবরিয়া, এএসআই রায়হান ফেরদৌস, এএসআই বিপ্লব কুমারসহ ১১ জনকে সাক্ষী করা হয়েছে।
এদিকে চাঞ্চল্যকর এ মামলার সাসপেন্ডকৃত কর্মকর্তা এসআই মারুফুল ইসলাম সংবাদকে মুঠোফোনে তাকে সাসপেন্ড করা হয়েছে বলে তিনি স্বীকার করেন। অন্যদের ব্যাপারে তিনি কিছু বলতে পারেন না।

পূর্ববর্তী নিবন্ধএসবিএসি ব্যাংকের ১৫% স্টক ডিভিডেন্ড অনুমোদন
পরবর্তী নিবন্ধপাচারকারীদের কাছে স্ত্রীকে দুই লাখ টাকায় বিক্রি!