মান্নান খান দম্পতির চার্জ গঠন হয়নি।

পপুলার২৪নিউজ প্রতিবেদক:
তদন্ত কর্মকর্তার বড় ধরনের গাফিলতির কারণে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক গণপূর্ত প্রতিমন্ত্রী আবদুল মান্নান খান ও তার স্ত্রী হাসিনা সুলতানার বিরুদ্ধে চার্জ গঠন হয়নি।

রোববার ঢাকার ৩নং বিশেষ জজ আদালতে তাদের বিরুদ্ধে চার্জ (অভিযোগ) গঠনের দিন ধার্য ছিল। কিন্তু বিচারক আবু আহমেদ জমাদার মামলার নথি পর্যালোচনা করে দেখেন, চার্জ গঠনের জন্য যেসব তথ্য-উপাত্ত থাকা দরকার ছিল, সেগুলো তদন্ত কর্মকর্তা চার্জশিটে উল্লেখ করেননি।

বিচারক তদন্ত কর্মকর্তার এ ধরনের ত্রুটিপূর্ণ চার্জশিট দেখে বিস্ময় প্রকাশ করেন। তদন্ত কর্মকর্তাকে ভর্ৎসনা করে বিচারক বলেন, ‘এটা (চার্জশিট) কী তদন্ত কর্মকর্তা চার্জের জন্য করেছেন, নাকি ডিসচার্জের জন্য করেছেন?’

আদালত নথি পর্যালোচনা করে দেখতে পান, তদন্ত কর্মকর্তা একইদিন একই সময়ে মান্নান খান ও তার স্ত্রীর বিরুদ্ধে পৃথক দুই মামলার জব্দ তালিকা প্রস্তুত করেন। এটা কিভাবে সম্ভব হল?

তদন্ত কর্মকর্তা একজনের মামলায় ৯ জনকে ও আরেকজনের মামলায় ১৩ জনকে সাক্ষী করেছেন। অথচ এদের কারও বক্তব্য রেকর্ড করে আদালতে দাখিল করেননি।

চার্জশিটে মামলার তারিখও ভুল লেখা হয়েছে। বড় ধরনের আরেকটি ত্রুটি তিনি করেছেন, সেটি হল- জব্দ তালিকায় মান্নান খানের মামলায় তার স্ত্রীকে এবং স্ত্রীর মামলায় মান্নান খানকে সাক্ষী করা হয়েছে।

এতগুলো ভুল-ত্রুটি সামনে আসায় বিচারক দুই আসামির বিরুদ্ধে চার্জ গঠন না করে আগামী ২ এপ্রিল এ বিষয়ে আদেশের দিন ধার্য করেন।

একই সঙ্গে দুটি মামলায় তদন্ত কর্মকর্তার জব্দ করা সব নথিপত্র আদালতে দাখিলের নির্দেশ দেন। এ দুই মামলায় যেসব ডকুমেন্ট আছে তা আগামী ধার্য তারিখের মধ্যে তদন্ত কর্মকর্তাকে আদালতে দাখিলের নির্দেশ দেন বিচারক।

মান্নান খান দম্পতির বিরুদ্ধে পৃথক দুটি মামলার তদন্ত শেষ করে ২০১৫ সালের মাঝামাঝি আদালতে চার্জশিট দাখিল করেন দুদকের উপপরিচালক মো. নাসির উদ্দিন। এরপর আসামিদের বিরুদ্ধে চার্জ গঠন করতেই কেটে গেল পৌনে দুই বছরেরও বেশি সময়।

অথচ সাধারণ দুর্নীতির কোনো মামলায় চার্জ গঠনের জন্য এত সময় নেয়া হয় না। এত দীর্ঘ সময় পর নির্ধারিত দিনে রোববার আদালতে চার্জ গঠন করতে গিয়েও সেটা সম্ভব হল না তদন্ত কর্মকর্তার গাফিলতির কারণে।

এ বিষয়ে জানতে চাইলে দুদকের আইনজীবী মাহমুদ হোসেন জাহাঙ্গীর রোববার বলেন, ‘মান্নান খান দম্পতির বিরুদ্ধে দুদকের পৃথক দুই মামলায় চার্জ গঠনের আদেশের জন্য দিন ধার্য ছিল। সাক্ষীদের জবানবন্দি ও তদন্তকারী কর্মকর্তার জব্দ করা আলামত আদালতে উপস্থাপন না হওয়ায় কোনো সিদ্ধান্ত গ্রহণ করতে পারেননি আদালত। আগামী ধার্য তারিখের মধ্যে প্রয়োজনীয় সব ডকুমেন্ট দাখিল করতে তদন্ত কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়েছে।’

আদালতের নজরে আসা তদন্তকালে কর্মকর্তার ভুল ও ত্রুটির বিষয়ে দুদক সচিব আবু মো. মোস্তফা কামালের বক্তব্য জানতে চাইলে তিনি রোববার বলেন, এখন পর্যন্ত আমরা আদালতের আদেশ বা ক্যুয়ারির কোনো কপি হাতে পাইনি। তা হাতে পাওয়ার পর আদালত যা চেয়েছেন প্রতিটি বিষয়ের জবাব দেব। আশা করি আদালত সন্তুষ্ট হবেন।

এদিকে চার্জ গঠন সংক্রান্ত আদেশ জানতে রোববার বেলা ১১টা ৩৬ মিনিটে মান্নান খান দম্পতি আদালতে হাজির হন। তাদের বিরুদ্ধে দুই মামলার শুনানি শেষ হলে দুপুর ১২টার দিকে তারা আদালত প্রাঙ্গণ ত্যাগ করেন। দু’জনই বর্তমানে জামিনে আছেন।

হাইপ্রোফাইল ক্যাটাগরির এ মামলার তদন্ত শেষ করতে দুদক প্রায় এক বছর সময় পার করে। এরপর পার হয়েছে পৌনে দুই বছর। সাত দফা পেছানোর পর অষ্টম দফায় চলতি বছরের ২২ জানুয়ারি এ দুই মামলার চার্জ গঠনের শুনানি হয়।

অসম্পন্ন ও ভুলে ভরা চার্জশিট : সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের দায়ে অ্যাডভোকেট আবদুল মান্নান খানের বিরুদ্ধে ২০১৪ সালের ২১ আগস্ট মামলা করে দুদক। একই বছরের ২১ অক্টোবর তার স্ত্রী হাসিনা সুলতানার বিরুদ্ধে মামলা করা হয়।

কিন্তু চার্জশিটে মান্নান খানের বিরুদ্ধে ২০১৫ সালের ‘৩৫ আগস্ট’ ও তার স্ত্রীর বিরুদ্ধে একই বছরের ‘৩৫ অক্টোবর’ মামলা করা হয় বলে উল্লেখ করা হয়। বিচারক বিষয়টি দুদকের আইনজীবীর নজরে এনে বলেন, ‘চার্জশিট পড়ে মামলার তদন্ত হয়েছে বলে মনে হয় না।’

এরপর বিচারক জব্দ তালিকা প্রস্তুতের প্রসঙ্গে বলেন, মামলার তদন্তকারী কর্মকর্তা ২০১৫ সালের ৯ মার্চ জব্দ তালিকা প্রস্তুত করেন। মান্নান খানের মামলায় জব্দ তালিকার সাক্ষী তার স্ত্রী হাসিনা সুলতানা, আর হাসিনা সুলতানার মামলায় জব্দ তালিকার সাক্ষী তার স্বামী মান্নান খান। আসামিরা একই বাসায় থাকেন।

এ দুটো মামলার জব্দ তালিকা একই সময় অর্থাৎ ওইদিন ১৬ ঘটিকায় (বিকাল ৪টা) প্রস্তুত করা হয় বলে চার্জশিটে উল্লেখ করা হয়েছে। কীভাবে একই সময়ে দুটো মামলার জব্দ তালিকা প্রস্তুত করা হল? বিচারক বলেন, ‘এটা কী তদন্ত কর্মকর্তা চার্জের জন্য করেছেন, নাকি ডিসচার্জের জন্য?’

এছাড়া দুটি মামলার মধ্যে এক মামলায় ৯ জন ও অপর মামলায় ১৩ জনকে সাক্ষী করা হয়েছে। অথচ ফৌজদারি কার্যবিধির ১৬১ ধারায় সাক্ষীদের জবানবন্দি লিপিবদ্ধ করে তা আদালতে দাখিল করা হয়নি।

অসঙ্গতি প্রসঙ্গে তদন্ত কর্মকর্তার বক্তব্য : মান্নান খান দম্পতির বিরুদ্ধে পৃথক দুই মামলার তদন্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন দুদকের উপপরিচালক মো. নাসির উদ্দিন। চার্জশিটে মামলা দায়েরের তারিখ ভুল দেয়ার বিষয়ে তিনি বলেন, ‘মামলা দায়েরের তারিখটা হয়তো প্রিন্টিং মিসটেক হয়েছে।’ একই সময় দুই মামলার জব্দ তালিকা প্রস্তুত প্রসঙ্গে তিনি বলেন, ‘জব্দ তালিকার সময়টা দুটোই ১৬ ঘটিকা না হয়ে, একটা ১৬ ঘটিকা ও অপরটা ১৬.২০ ঘটিকা হবে।

এটা খেয়াল করা হয়নি।’ সাক্ষীদের ফৌজদারি কার্যবিধির ১৬১ ধারায় জবানবন্দি রেকর্ড প্রসঙ্গে মামলার এ তদন্ত কর্মকর্তা বলেন, ‘সাক্ষীদের কাছে চিঠি পাঠালে তারা স্মারকমূলে কাগজ পাঠিয়েছেন। এটা আর রেকর্ডের দরকার নেই। এরপরও যখন আদালত চেয়েছেন, অবশ্যই আমরা তা আদালতে দাখিল করব।’

ইচ্ছে করে এ ধরনের তদন্ত করেছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘তদন্তে যা যা পাওয়া গেছে তার সবই উল্লেখ করা হয়েছে। আসামিরা সুবিধা পায় এমন কোনো ফাঁকফোকর ইচ্ছে করে রাখা হয়নি। সম্পূর্ণ সততা, স্বচ্ছতা ও নিষ্ঠার সঙ্গে তদন্ত কাজ সম্পন্ন করা হয়েছে।’

মান্নান খান দম্পতির বিরুদ্ধে মামলা দায়ের ও তদন্ত : ২০১৪ সালের ২১ আগস্ট মান্নান খানের বিরুদ্ধে ৭৫ লাখ ৪ হাজার টাকার আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে মামলা করে দুদক।

অপরদিকে তার স্ত্রী হাসিনা সুলতানার বিরুদ্ধে ১ কোটি ৮৬ লাখ ৫৩ হাজার টাকার সম্পদের তথ্য গোপন ও ৩ কোটি ৪৫ লাখ ৫৩ হাজার টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে একই বছরের ২১ অক্টোবর মামলা করে দুদক।

২০১৫ সালের ১১ আগস্ট আদালতে চার্জশিট দাখিল করে দুদক। চার্জশিটে দেখা যায়, তার আয়বহির্ভূত সম্পদের পরিমাণ ২ কোটি ৬৬ লাখ ৭ হাজার টাকা এবং তিনি সম্পদের তথ্য গোপন করেছেন ৩১ লাখ ৪৫ হাজার টাকার।

অপরদিকে হাসিনা সুলতানার বিরুদ্ধে ২০১৫ সালের ৯ জুন আদালতে চার্জশিট দাখিল করা হয়। চার্জশিটে ১ কোটি ৮৬ লাখ ৫৩ হাজার টাকার সম্পদের তথ্য গোপন ও ৩ কোটি ৩৬ লাখ ৩৭ হাজার টাকার আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ প্রমাণিত হয়েছে বলে উল্লেখ করা হয়।

পূর্ববর্তী নিবন্ধআন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন আফ্রিদি
পরবর্তী নিবন্ধশেষ মুহূর্তে বার্সাকে বাঁচালেন মেসি