মানুষকে বাঁচতে বন্যপ্রাণী টিকিয়ে রাখার কোনো বিকল্প নেই:মঞ্জু

পপুলার২৪নিউজ প্রতিবেদক:
বন্যপ্রাণী সংরক্ষণে তরুণদের আহ্বান জানিয়ে বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেন, বন্যপ্রাণী রক্ষায় নতুন প্রজন্মকে উৎসাহিত করতে হবে। আমাদের নতুন প্রজন্ম কী শিখছে, এ জন্য সমাজকে ঠিক করতে হবে। আমরা যে যেখানে আছি সেখান থেকেই দায়িত্ব পালন করতে হবে। বিশ্ব বন্যপ্রাণী দিবস ২০১৭ উপলক্ষে আজ শনিবার রাজধানীর আগারগাঁওয়ে বন অধিদপ্তরে হৈমন্তী মিলনায়তনে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, বন্যপ্রাণীকে টিকে থাকার জন্য মানুষের প্রয়োজন নেই, কিন্তু বন্যপ্রাণী না থাকলে মানুষের অস্তিত্ব বিলীন হয়ে যাবে। তাই মানুষকে সবুজে শ্যামলে প্রকৃতির সাথে বাঁচতে বন্যপ্রাণী টিকিয়ে রাখার কোনো বিকল্প নেই।

বনমন্ত্রী বলেন, দিন দিন বিভিন্ন বন্যপ্রাণী আমাদের মধ্যে থেকে হারিয়ে যাচ্ছে। আর এর দায় আমাদের। অর্থাৎ মানুষের। সে ক্ষেত্রে যে যেখানে যে পেশায় রয়েছেন, তার জায়গা থেকে এগিয়ে আসতে হবে।

প্রধান বন সংরক্ষক মোহাম্মদ সফিউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বন ও পরিবেশসচিব ইসতিয়াক আহমদ। এ ছাড়াও উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক সাজেদা চৌধুরী, অধ্যাপক মনিরুল এইচ খান, অধ্যাপক মনোয়ার হোসেন এবং বাংলাদেশ বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা ইনাম আল হক। অনুষ্ঠানের মূল প্রতিপাদ্য বিষয় ছিল বন্যপ্রাণী সংরক্ষণে তরুণদের কণ্ঠে কণ্ঠ মিলাই।

পূর্ববর্তী নিবন্ধলায়ন তাণ্ডবে ১৮৯ রানেই গুটিয়ে গেল ভারত
পরবর্তী নিবন্ধপাকিস্তানি হানাদারদের মতো নির্যাতন চালিয়েছে বিএনপি:প্রধানমন্ত্রী