মস্তিষ্ক সুস্থ রাখার জন্য ডায়েট

পপুলার২৪নিউজ ডেস্ক:
27মস্তিষ্ক সুস্থ রাখার জন্য মেডিটেরিনিয়ান ডায়েটকে সবচেয়ে ভালো বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কিন্তু কী রয়েছে এ ডায়েটে? এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

কোন ধরনের খাবারে মস্তিষ্ক সুস্থ থাকে? এ প্রসঙ্গে গবেষকরা জানিয়েছেন মেডিটেরিনিয়ান ডায়েটে যা রয়েছে যেমন প্রচুর ফলমূল, সবজি, অলিভ অয়েল, সীম ও সেরিয়াল দানা মস্তিষ্কে ইতিবাচক ভূমিকা রাখে। এছাড়া এ খাবার দেহের জন্যও ভালো।
তিন বছর ধরে যারা মেডিটেরিনিয়ান খাবার গ্রহণ করবেন তাদের মস্তিষ্কের কার্যক্ষমতা অন্যদের তুলনায় বেশি হবে বলে জানিয়েছেন গবেষকরা।
সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে প্রচুর ফলমূল, সবজি, অলিভ অয়েল ও সীমের পাশাপাশি ভাত ও মাছও রাখতে হবে খাদ্যতালিকায়। এছাড়া লাল মাংস ও পোল্ট্রি (মুরগি) খাওয়া সীমিত রাখতে হবে বলে মনে করছেন গবেষকরা।
এ বিষয়ে গবেষকদের অন্যতম মাইকেল লুসিয়ানো। তিনি স্কটল্যান্ডের ইউনিভার্সিটি অব এডিনবরার গবেষক। তিনি বলেন, ‘বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের মস্তিষ্কের অবনতি হয়, যার কারণ মস্তিষ্কের কোষ নষ্ট হওয়া, যার ফলে স্মৃতিশক্তি লোপ পেতে পারে। ’
লুসিয়ানো আরও বলেন, ‘এ গবেষণায় দেখা গেছে মেডিটেরিনিয়ান ডায়েটে মস্তিষ্কের ওপর ইতিবাচক ভূমিকা রাখে। ’
এ বিষয়ে গবেষণার জন্য ৯৬৭ জন ব্যক্তিকে অন্তর্ভুক্ত করা হয়। এতে তাদের অধিকাংশের মস্তিষ্কের এমআরআই করা হয়। এতে দেখা যায়, যারা মেডিটেরিনিয়ান ডায়েট অনুসরণ করেন তাদের মস্তিষ্কের অবস্থা অন্যদের তুলনায় ভালো। আর এতে প্রমাণিত হয় খাবারের সঙ্গে নিবিড় সম্পর্ক রয়েছে মস্তিষ্কের।
এ বিষয়ে গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে নিউরোলজি জার্নালে।

পূর্ববর্তী নিবন্ধমাগুরায় শেষ হলো তিন দিনব্যাপী জেলা ইজতেমা
পরবর্তী নিবন্ধজলঢাকায় কাজীসহ কনের বাবার জেল