মরার ওপর খাঁড়ার ঘা সুনামগঞ্জে

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি,পপুলার২৪নিউজ

ধান কাটা শুরুর আগেই সুনামগঞ্জে একের পর এক হাওর ডুবছে। এতে বাড়ছে হাওর পাড়ের কৃষকের আর্তনাদ। কৃষকের আহাজারিতে হাওরাঞ্চলের আকাশ-বাতাস ভারী হয়ে গেছে। ঠিক তখনি মরার ওপর খাঁড়ার ঘাঁ হয়ে দাঁড়িয়েছে চাল ও আটার অস্বাভাবিক মূল্য বৃদ্ধিতে। যত হাওরের ফসল ডুবতে থাকে ততই চাল ও আটার দাম হু হু করে বাড়তে থাকে। কোন কারণ ছাড়াই অসাধু সিন্ডিকেট ব্যবসায়ী কৃত্রিম সংকট সৃষ্টি করে লাগামহীন ভাবে চাল ও আটার দাম বাড়িয়ে দেয়। এমন আকস্মিক মূল্য বৃদ্ধিতে ক্ষোভ প্রকাশ করছেন বিভিন্ন মহলের মানুষ। চালের এমন উর্ধগতিতে বিপাকে পড়েছেন কৃষকসহ জেলার খেটে খাওয়া সাধারণ মানুষ। এখনি চালের দামের মূল্য নিয়ন্ত্রণ না করলে দুর্ভোগ আরো চরমে উঠতে পারে বলে আশংকা রয়েছে।
জেলার বিভিন্ন হাট-বাজারে চালের কৃত্রিম সংকট দেখিয়ে ৫০কেজির প্রতি বস্তা চাল ১৮শত টাকার স্তলে ২৬শত টাকা ও আটা ৯শত টাকার স্তলে ১৪শত টাকা পর্যন্ত বর্তমানে বিক্রি হচ্ছে। বাজারে চালের আমদানি কম ও লোকাল বাজারে চাল না থাকায় মূল্য বৃদ্ধি পাচ্ছে বলে মিল মালিক ও বিক্রেতারা কারণ দেখালেও এ অজুহাত মানতে নারাজ সাধারণ ক্রেতারা।
ছাতকের জাউয়া বাজারে চাল কিনতে আসা বজলুর রহমান ও আব্দুল হামিদ নামের ক্রেতা জানান, চৈত্র মাসে হাওরের ধান পানিতে তলিয়ে যেতেই ৪/৫দিনেই রাতারাতি চালের দাম বেড়ে গেছে। প্রতি কেজি ৫০টাকা করে কিনতে হচ্ছে। ফসল হারার সাথে সাথে চালের দাম বাড়ায় চোখে অন্ধকার দেখিতেছেন। বুধবার বিকেলে দক্ষিণ সুনামগঞ্জের পাগলা বাজারে চাল ক্রয় করতে আসা রনশি গ্রামের সাইদুল ইসলাম জানান, হাওরগুলো ডুবে যাওযার পর থেকেই চালের বাজারে আগুন লেগেছে। গত সপ্তাহে যে চাল প্রতি বস্তা ২হাজার টাকায় কিনে ছিলেন সেই চাল ২হাজার ৪শত ৫০টাকায় কিনেছেন।
জগন্নাথপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাসুম বিল্লাহ জানান, জেলায় বোরো ফসলহানির ঘটনায় এক শ্রেনীর ব্যবসায়ীরা চাল, আটাসহ নিত্য প্রয়োজনীয় জিনিস পত্রের মূল্য বাড়ানোর চেষ্টা চালায়। দ্রব্যমূল্যে স্বাভাবিক রাখতে প্রশাসন কাজ করে যাচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধগোপালগঞ্জকে বাসযোগ্য জেলা হিসেবে গড়ে তোলার সিদ্ধান্ত
পরবর্তী নিবন্ধস্কুলে পিস্তল উঁচিয়ে দুই শিক্ষককে পেটালেন আ’লীগ নেতা