ভোলায় টানা বৃষ্টিতে পচে গেছে আলু

পপুলার২৪নিউজ জেলা প্রতিনিধি :

আজ সোমবার দুপুরে এভাবেই কথাগুলো বলেন ভোলা সদর উপজেলার ইলিশা ইউনিয়নের পশ্চিম ইলিশা গ্রামের আলুচাষি নাসির বাগা (৩২)।   তিনি ও তার আত্মীয় স্বজনরা ওই আলুক্ষেত থেকে আলু তুলছিলেন। সরেজমিনে ওই গ্রামে গিয়ে দেখা যায়, কিছু গোল ক্ষেতে, কিছু বাড়িতে, আবার কিছু ভোলা-বরিশাল-চরফ্যাশন আঞ্চলিক মহাসড়কের পাশে স্তুপ হয়ে পড়ে রয়েছে। নাসির বাগার আত্মীয়-স্বজনরা একদিকে ক্ষেত থেকে আলু তুলছেন, অন্যদিকে চোখের পানি ঝরাচ্ছেন। তারা বলেন, টানা বৃষ্টির পানিতে সব আলু ক্ষেতের ভেতরেই পচে গেছে। এর মধ্যে যেটুকু ওঠানো যায় সেটুকুই লাভ। আলুচাষিদের এই ক্ষতি কীভাবে পোষাবেন তাও জানেন না তারা।

নাসির বাগার ভাই ইস্রাফিল বাগা জানান, গত বছর আলুর ফলন ভালো হওয়ায় তিনিও এবার দুই একর জমিতে আলুর চাষ করেন। এতে তার ব্যয় হয়েছে দেড় লাখ টাকার মতো। কিন্তু ৫০ হাজার টাকার আলুও পাননি তিনি। সম্প্রতি কয়েক দিনের টানা বৃষ্টির পানির কারণে তার আলু নষ্ট হয়ে গেছে। স্থানীয় ৩ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য আলুচাষি সেলিম বাগা জানান, তিনি এক লাখ ৪০ হাজার টাকা ব্যয়ে এক একর ২০ শতাংশ জমিতে আলুর চাষ করেন। তার সব আলু পচে গেছে। তাই সেই আলু মাঠেই রয়ে গেছে। মাঠ থেকে আর আলু তোলেননি তিনি। ফলে তার পুরো আলুরই ক্ষতি হয়েছে।

একই গ্রামের ২ নম্বর ওয়ার্ডের আলুচাষি মনির হোসেন বলেন, “বৃষ্টির আগে ক্ষেতে আলু থাকতেই কেজি প্রতি পৌনে ১০ টাকা করে দর করেছিলেন ক্রেতারা। সেই আলু অহন আট টাকায়ও বেচা যায় না। ” আলুচাষি লিটন বলেন, “আমি গত বছর তিন লাখ টাকা ব্যয় করে আলু চাষ করেছিলাম। ওই বছর সাড়ে ছয় লাখ টাকার আলু বিক্রি করেছিলাম। লাভ হয়েছিল প্রায় তিন লাখ টাকার মতো। কিন্তু এবার এক একর জমিতে আলুর চাষ করে প্রায় ৮০ হাজার টাকার মতো ক্ষতি হয়েছে। ” সদর উপজেলার পৌর কাঁঠালী এলাকার আলু চাষি আব্দুল হাই জানান, তিনি গত বছর আলুর চাষ করে ২৩ হাজার ৫৫০ টাকা লাভ করেছেন। কিন্তু এ বছর দুই লাখ ৬০ হাজার টাকা খরচ করে দুই একর ২২ শতাংশ জমিতে আলুর চাষ করেন। তার সব আলু ক্ষেতেই পচে গেছে। শ্রমিক দিয়ে ফের টাকা খরচ করে ক্ষেত থেকে আলু তুলে কোনও লাভ হবে না। তাই সেই আলু আর তোলেননি তিনি। মাঠ থেকেই বিভিন্ন মানুষ তুলে নিয়ে যাচ্ছে। তাদের মতো বহু আলুচাষি জানান, তারা এ বছর আলু চাষ করে ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছেন। গত বছর আলু চাষিদের মুখে হাসি ফুটলেও এ বছর তাদের চোখে যেন জল ছল ছল করছে।

এদিকে, টানা বৃষ্টির পানিতে আলুর ক্ষেত দেখে ক্ষতি সহ্য করতে না পেরে চরফ্যাশন উপজেলার নীলকমল ইউনিয়নের আলু চাষি জহোর লাল দে (৫৫) মারা যান। তার বাড়ি ওই ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডে। নীলকমল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শাহাবুদ্দিন মাস্টার জানান, কৃষক জহোর লাল দে এ বছর প্রায় ৬৪০ শতক জমিতে আলু চাষ করেছেন। ওই আলুর ক্ষেত পানির নিচে তলিয়ে আছে দেখতে পেয়ে তিনি ক্ষেতের ভেতরেই মাটিতে লুটিয়ে পড়েন। স্থানীয়রা তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে নিলে গেলে সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

গত কয়েক দিনের টানা প্রবল বর্ষণে তলিয়ে গেছে আলুচাষিদের ফসলি জমি। বৃষ্টির পানিতে থই থই করছে কৃষকদের ফলানো আলু। এতে ব্যাপক ক্ষতি হয়েছে আলু চাষিদের। এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মনোতোষ সিকদার জানান, চরফ্যাশন উপজেলায় এ বছর মোট ৬০ হাজার ৮৮০ হেক্টর জমিতে রবিশস্য রোপণ করা হয়েছে। এর মধ্যে গোল আলুর আবাদ হয়েছে তিন হাজার ৮২৫ হেক্টর জমিতে। গত কয়েক দিনের টানা বর্ষণে প্রায় ৩০ ভাগ আলু বিনষ্ট হয়েছে বলে জানান তিনি। ভোলা জেলা কৃষি অফিস সূত্র জানায়, আট হাজার ৬৯০ হেক্টর জমিতে এ বছর আলুর আবাদ হয়েছে। টানা বর্ষণে প্রায় ৭৬০ হেক্টর জমির আলুর ক্ষতি হয়েছে। উৎপাদন অনুযায়ী ক্ষতি হয়েছে ২১ হাজার ২৮০ মেট্রিকটন। যার সম্ভাব্য মূল্য প্রায় ২১ কোটি ২৮ লাখ টাকা।

টানা বর্ষণে এ বছর আলু চাষিদের ব্যাপক ক্ষতির কথা স্বীকার করে জেলা কৃষি কর্মকর্তা (উপপরিচালক) প্রশান্ত কুমার সাহা আজ সোমবার দুপুরে কালের কণ্ঠকে বলেন, “এ বছর আগাম বৃষ্টি হওয়ার কারণে আলুর ক্ষেতে পানি জমে গেছে। জমে থাকা ওই পানি সরানোর ব্যবস্থা না করায় আলুচাষিরা ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছেন। ” তিনি আরো বলেন, “এর মধ্যে ভোলা সদর উপজেলার ইলিশা ইউনিয়নে, এবং লালমোহন ও চরফ্যাশনে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। ”

পূর্ববর্তী নিবন্ধইসলামী ব্যাংক নবাবপুর রোড শাখায় ‘শরী‘আহ্ সচেতনতা’ শীর্ষক আলোচনা
পরবর্তী নিবন্ধআল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড -এ আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক প্রশিক্ষণ কোর্স উদ্বোধন