ভিজিএফ কার্ড আড়াই হাজার টাকা!

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

সুনামগঞ্জের দিরাই উপজেলায় ভিজিএফ কার্ডের দাম আড়াই হাজার টাকা। উপজেলার রফিনগর ও রাজানগর ইউনিয়নে বিভিন্ন ওয়ার্ডের ইউপি সদস্যরা ভিজিএফের কার্ডের তালিকা প্রণয়নে অনিয়ম, স্বজনপ্রীতি ও কৃষকদের কাছ থেকে কার্ডের নামে ২হাজার থেকে আড়াই হাজার টাকা করে আদায়ের অভিযোগ উঠেছে।
জানা যায়, ভিজিএফ কার্ডের তালিকা প্রণয়ণে রাজানগর ইউনিয়ন পরিষদের ৫ নং ওয়ার্ডের ইউপি সদস্য জগদিশ দাস, ৬ নং ওয়ার্ডের ইউপি সদস্য সজল দাস ও সংরক্ষিত ওয়ার্ডের ইউপি সদস্যা সবিতা তালুকদার ভিজিএফ কার্ডের বিপরীতে আড়াই হাজার টাকা পর্যন্ত আদায় করছেন। রাজানগর ইউনিয়নের রনারচর গ্রামের শৈলেন দাস জানান, এলাকার লোকজনের কাছ থেকে ভিজিএফ কার্ডে নাম তালিকাভুক্ত করা হবে এই কথা বলে ২ হাজার থেকে আড়াই হাজার টাকা পর্যন্ত নেয়া হয়েছে। তিনজন মেম্বারই টাকা নিয়েছেন। আমার পরিচিত একজন ২ হাজার টাকা দিয়েছিল, তাকে বলা হয়েছে ২ হাজার টাকায় হবে না, আড়াই হাজার লাগবে। অভিযোগ মিথ্যা দাবি করে রাজানগর ইউপি চেয়ারম্যান সৌম্য চৌধুরী বলেন, আমার ইউনিয়ন পরিষদ এলাকায় ভিজিএফ কার্ডের তালিকা প্রণয়নে কোন ধরনের অনিয়ম-দুর্নীতি হয়নি। কার্ডের জন্য ইউপি সদস্য-সদস্যা কারো কাছ থেকে কোন টাকা আদায় করেনি। না জেনে এসব মিথ্যা অভিযোগ করা হচ্ছে।
রফিনগর ইউনিয়নে প্রতি কার্ড বিক্রি হচ্ছে ৩০ থেকে একশত টাকা দরে।  চেয়ারম্যান ভিজিএফের কার্ড তৈরিতে অর্থ আদায় ও স্বজনপ্রীতি করেছেন। এলাকার আড়াই হাজার কৃষকদের কাছ থেকে ৩০ টাকা করে ৭৫ হাজার টাকা আদায় করা হয়েছে। পরিষদের ইউপি সদস্যরা টাকা আদায় করতে বাধা দিলেও কোন কাজ হয়নি। ইউপি চেয়ারম্যানের নিজস্ব লোক দিয়ে কৃষকদের কাছ থেকে টাকা আদায় করেন। এ ঘটনায় ইউপি চেয়ারম্যান রেজুয়ান হোসেন খানের বিরুদ্ধে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে পৃথকভাবে লিখিত অভিযোগ করেছেন পরিষদের সংরক্ষিত ওয়ার্ডের সদস্যা জবা রানী তালুকদার ও এলাকার মাছিমপুর গ্রামের আব্দুল কাদিরের ছেলে রতন মিয়া। রতন মিয়া বলেন, চেয়ারম্যান রেজুয়ান হোসেন খান ভিজিএফের তালিকা তৈরিতে নিজস্ব লোক দিয়ে ৩০ থেকে একশত টাকা আদায় করেছেন। তালিকা তৈরিতে স্বজনপ্রীতিও করা হয়েছে। গত ২ মে এই বিষয়টি লিখিত ভাবে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে জানিয়েছি। রফিনগর ইউপি চেয়ারম্যান রেজুয়ান হোসেন খান বলেন, ভিজিএফ কার্ডের জন্য আমি কারো কাছ থেকে কোন টাকা আদায় করিনি। কৃষকরা পরিচয়পত্র ফটোকপি করার জন্য কেউ ১০, কেউ ২০ বা কেউ ৩০ টাকা করে পরিষদের ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাকে দিয়েছে। আমি টাকা নিয়েছি কেউ এসব অভিযোগ প্রমাণ করতে পারবে না।
দিরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদুজ্জামান পাভেল বলেন, ভিজিএফের তালিকা প্রণয়নসহ নানা বিষয়ে পৌরসভা, রফিনগরসহ কয়েকটি এলাকার অভিযোগ পাওয়া গেছে। সবগুলো অভিযোগের বিষয়ে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত রিপোর্ট পাওয়ার পরই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম বলেন, ভিজিএফের তালিকা তৈরিতে অনিয়ম-দুর্নীতি, ওএমএস বা ভিজিএফের এক ছটাক চাল নিয়ে কোন অনিয়ম ও ব্যতিক্রম বরদাস্থ করা হবে না। অভিযোগ পাওয়া মাত্রই তদন্ত সাপেক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। কোথাও কোন অভিযোগ পাওয়া গেলে দ্রুত ব্যবস্থা নেব।

পূর্ববর্তী নিবন্ধখালেদার বিরুদ্ধে দুই মামলার কার্যক্রম স্থগিত
পরবর্তী নিবন্ধশিক্ষার্থীদের নির্যাতন, কাউকে জানালে মেরে ফেলার হুমকি