ভারতের ভূ-খন্ড রক্ষার জন্য প্রতিরক্ষা চুক্তি:গয়েশ্বর

পপুলার২৪নিউজ প্রতিবেদক:
বাংলাদেশের ভূ-খন্ড ব্যবহার করে ভারত তার নিজস্ব ভূ-খন্ড রক্ষায় প্রতিরক্ষা চুক্তি করেছে বলে অভিযোগ করেছেন বিএনপি স্থায়ী কমিটি সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

তিনি বলেন, রাষ্ট্রবিজ্ঞানে স্বাধীনতা সার্বভৌমত্ব বলে যে একটি শব্দ রয়েছে সেটা ভুলে যেতে হবে। কারণ বড় দেশের পাশে ছোট দেশের এটা থাকতে নেই। আমাদের তিনদিকে ভারত। তারা বিশ্বের সবচাইতে বেশি অস্ত্র আমদানিকারক দেশ। তাহলে তাদের কাছ থেকে আমাদেরকে অস্ত্র কিনতে হবে কেন? আমার দেশে যদি যুদ্ধ লাগে সীমান্তবর্তী দেশ কোনটা, ‘ভারত’। এই অস্ত্র কাদের বিরুদ্ধে ব্যবহার হবে? কাজেই ভারতের নিরাপত্তা রক্ষায় চুক্তি হয়েছে বাংলাদেশের কোনো চুক্তি হয় নাই। ভারতের সঙ্গে যদি অন্যে কোনো বড় রাষ্ট্রের যুদ্ধ বাঁধে তাহলে বাংলাদেশকে ব্যবহার করা হবে।

ভারত তার সীমান্ত এলাকায় কাঁটাতারের বেড়া দিয়েছে-এটা কী বাংলাদেশের স্বাধীনতা সার্বভৌমত্বের জন্য সম্মান বলে প্রশ্ন রাখেন গয়েশ্বর।

রোববার দুপুরে জাতীয় প্রেসক্লাবে ভিআইপি লাউঞ্জে এক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রাজশাহী ইউনিভার্সিটি ন্যাশনালিস্ট এক্স স্টুডেন্ট এসোসিয়েশন (রুনেসা) এর আয়োজন করে।

সংগঠনের আহ্বায়ক অধ্যক্ষ বাহাউদ্দিন বাহারের সভাপতিত্বে বক্তব্য দেন-বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব হারুন অর রশিদ, বিএনপি নেতা দেবাশীষ রায় মধু, রমেশ চন্দ্র দত্ত, আমিনুল ইসলাম, স্বেচাচ্ছেবক দলের সাধারণ সম্পাদক আবদুল কাদের ভূইয়া জুয়েল, সাবেক ছাত্রনেতা মোকাম্মেল কবির ও মতিয়ার রহমান প্রমুখ।

ভারত-বাংলাদেশ প্রতিরক্ষা সমঝোতা স্মারক সই প্রসঙ্গে গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ‘ভারতকে ভাবতে হবে, কাবিন দিয়ে যেমন দাম্পত্য জীবন নিশ্চিত করা যায় না, তেমনি চুক্তির বেড়াজালে ফেলে বাংলাদেশের বন্ধুত্ব পাওয়া যাবে না। বন্ধুত্ব কোনো চুক্তি দিয়ে হয় না। এতে ভারতের বিরুদ্ধে এদেশের মানুষের দিনদিন ঘৃণা আরও বাড়বে।’

চীন থেকে সাবমেরিন কেনা যুক্তিসঙ্গত হয়েছে মন্তব্য করে তিনি বলেন, ‘নিজের স্বাধীনতা রক্ষায় কী কিনলাম সে জন্য জবাবদিহি কেন? চীন থেকে সাবমেরিন কিনে বাংলাদেশ অন্যায় করেনি।

বিএনপির এই নেতা বলেন, ‘১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধ আমরা করেছি। রক্তের বিনিময়ে আমরা স্বাধীনতা পেয়েছি। তখন ভারত আমাদের সহযোগিতার নামে মূলত পাকিস্তান বিভক্ত করেছে। এই কথা বললে অনেকে হয়তো ‘রাজাকার’ বলতে পারে? আজকে যদি ভারত আমাদের সঙ্গে বন্ধুত্বের নামে এধরনের প্রভূত্বগিরি দেখানোর চেষ্টা না করতো তাহলে এই প্রশ্নটা উঠতো না।’

ভারত সফরে প্রধানমন্ত্রীকে সন্মাননা প্রসঙ্গে গয়েশ্বর বলেন, ‘পত্র-পত্রিকা পড়ে যা বুঝলাম ভারত সরকার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনেক সম্মান দিয়েছেন। আমাদের ছোট দেশের প্রধানমন্ত্রীকে সম্মান দিয়ে যদি হাতে চুড়ি পড়িয়ে দেয়, তখন এই চুড়ির অবস্থাটা কী হবে? সেজন্যই বলছি ভারত বাংলাদেশর বন্ধুত্ব চায় না। চুক্তি এবং কথাবার্তায় মনে হয় শেখ হাসিনাকে দাসির ভূমিকায় রাখতে চায়। শেখ হাসিনাও শুধুমাত্র ক্ষমতায় থাকার জন্য ভারতের সেবায় নিজের জীবন ও দেশের সার্বভৌমত্ব বিসর্জন নিয়ে চায়। প্রতিরক্ষা সমঝোতার ফলে ভারতের সৈন্যরা বাংলাদেশে নির্বিঘ্নে প্রবেশ করবে কিন্তু আমাদের সৈন্যরা সে দেশে প্রবেশ করতে পারবে না। আমাদের দেশে এখন এমনেই তাদের অনেক গোয়েন্দা দেখা যায়। ’

পূর্ববর্তী নিবন্ধমাশরাফিকে অধিনায়কত্ব ছাড়তে বলেছিল বিসিবি:সুজন
পরবর্তী নিবন্ধবাংলাদেশ-নিউজিল্যান্ড-আয়ারল্যান্ড ত্রিদেশীয় সিরিজের পূর্ণাঙ্গ সূচি