ভাঙা সম্পর্ক জোড়া দিতে জেনেনিন ৭ উপায়

আধুনিক সময়ে সম্পর্কের বিষয়টি বেশ জটিল হয়ে উঠছে। অবিশ্বাস, প্রতারণাসহ নানা বিষয় সম্পর্ককে কলুষিত করছে। তবু ভালোবাসা ও বিশ্বাসে ভর করেই সম্পর্ককে এগিয়ে নিয়ে যেতে হয়। কঠিন পরিস্থিতির মুখ থেকেও ফিরিয়ে আনা যায় সম্পর্ককে। তবে তার জন্য অবলম্বন করতে হবে বেশ কয়েকটি পদ্ধতি। এগুলো মেনে চললেই বাঁচানো যাবে যেকোনো ভাঙতে বসা সম্পর্ককে।

সোশাল নেটওয়ার্কিং সাইট থেকে ‘ব্রেক’ নিন। সম্পর্ককে ‘ব্রেক-আপ’ থেকে বাঁচাতে সবার আগে সোশাল মিডিয়া থেকে একটু ব্রেক নিন। দিনের বেশির ভাগ সময় ভার্চুয়াল জগতে থাকতে থাকতে সম্পর্কের গুরুত্ব কমে যায় মানুষের কাছে। তাই সম্পর্কে জটিল পরিস্থিতি তৈরি হলে সোশাল মিডিয়া থেকে একটু দূরে থাকার চেষ্টা করুন।

সম্পর্কে স্পর্শ, সান্নিধ্য : এই বিষয়গুলো খুব গুরুত্বপূর্ণ। তাই যখন কোনো দম্পতি সম্পর্কের টানাপড়েনের মধ্যে দিয়ে যায়, তখন তাদের উচিত একে অপরের স্পর্শ ও  সান্নিধ্যকে আরও জোরালভাবে অনুভব করা, একে অপরের সঙ্গে সময় কাটানো। সে জন্য ঘুরতে যাওয়ার মতো ভালো পন্থা দ্বিতীয়টি নেই।

সোশাল মিডিয়া আর ব্যস্ততার যুগে একে অপরের জন্য সময় বের করা খুবই কঠিন। এ কারণে দাম্পত্যে জমা হয় দূরত্বের কালো মেঘ। সম্পর্ক টিকিয়ে রাখতে একে অপরের জন্য সময় বের করা খুব জরুরি। একে অপরের জন্য ভাবাও গুরুত্বপূর্ণ। তাই সম্পর্ক টেকাতে প্রেমপত্র লেখা বেশ গুরুত্বপূর্ণ। সময় বের করে একে অপরকে প্রেমপত্র লিখুন। একসঙ্গে কাটানো ভালো মুহূর্তগুলোকে মনে করুন। দেখবেন ভালোবাসা বাড়ছে।

সম্পর্ক বাঁচাতে নিজেদের সম্পর্কের বিষয়ে সচেতন হোন। সম্পর্ককে পরিণতি দিতে নিজেদের প্রতি দায়বদ্ধ হোন। ঠিক কীভাবে চালালে সম্পর্ক সঠিকভাবে এগোবে- তা নিয়ে দুইজন আলোচনা করুন। তবেই সমস্যার সমাধান খুঁজে পাবেন।

একটি সম্পর্কের ইউএসপি যৌনতা না হলেও, যে কোনও প্রেমঘটিত সম্পর্কে যৌনতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই সম্পর্কে অশান্তি তৈরি হলে প্রাথমিকভাবে সেই সমস্যাগুলো পাশ কাটিয়ে একে অপরের সঙ্গে যৌন সম্পর্কে লিপ্ত হোন। একসঙ্গে অনেকটা সময় কাটান। আদরে আবদারে জটিলতার ক্ষতগুলোকে ভরিয়ে তুলুন।

একসঙ্গে কাজকর্ম করুন। ঘরের যাবতীয় কাজ ভাগ করে নিন। সে রান্না করা হোক বা ঘর পরিস্কারের কাজ। একসঙ্গে হাত লাগান সব কাজে। দেখবেন দূরত্ব ঘুঁচে যাবে আসতে আসতে। সম্পর্কের ক্ষেত্রে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হলো একে অপরের সঙ্গে কথা বলা। তাই যেকোনো কঠিন পরিস্থিতিতেই চেষ্টা করুন একে অপরের সঙ্গে কথা বলার। কথা বলার মাধ্যমে যাবতীয় সমস্যার সমাধান করার। নিয়মগুলো মেনে জোড়া দিয়ে ফেলুন আপনার ভাঙা সম্পর্ক। জীবন কাটান আনন্দে।

পূর্ববর্তী নিবন্ধরংপুরে ভাষা শহীদদের প্রতি এরশাদের শ্রদ্ধা
পরবর্তী নিবন্ধসব কোটি কোটি টাকার খেল