বিনা কাটেই ছাড়পত্র পেল বাদশাহো

বিদায় তিনি নিয়েছেন। সংস্কার মুক্ত হয়েছে সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন। আসন গ্রহণ করেছেন প্রসূন জোশী। প্রত্যাশা প্রচুর ছিল বলিউডের জনপ্রিয় গীতিকারের কাছে। সেই প্রত্যাশা অনুযায়ীই কাজ করলেন সিবিএফসির নতুন চেয়ারম্যান। একটি দৃশ্য না কেটেই ছাড়পত্র দিলেন অজয় দেবগণ, ইমরান হাশমির বাদশাহোকে। প্রথম ঝলক থেকেই নজর কেড়েছে পরিচালক মিলন লুথরিয়ার এই ছবি। অজয়-ইমরানের জমজমাট অ্যাকশনের পাশাপাশি নজর কেড়েছে অজয়-ইলিয়ানার রোম্যান্সের উষ্ণতা। কিন্তু প্রশ্ন একটাই ছিল। তখন সিবিএফসি-র নেতৃত্বে ছিলেন সংস্কারি পহেলাজ নিহালানি। তিনি থাকতে কি এ ছবি বিনা কাটে মুক্তি পাবে?

বড় দুশ্চিন্তায় পড়ে গিয়েছিলেন ছবির নির্মাতারা।

কী হবে?  ভেবে কূল-কিনারা পাচ্ছিলেন না তাঁরা। কিন্তু এর মাঝেই ঘটে গেল ঘটনাগুলি। বাবুমশাই বন্দুকবাজকে পহেলাজের ৪৮ কাটের নিদান। আর এর জেরে পহেলাজের অকাল বিদায় স্বস্তির আবহাওয়া এনে দিল বি-টাউনে। ক্ষমতায় এলেন প্রসূন। আশাবাদী ছিলেন প্রযোজক-পরিচালকরা। কিন্তু পহেলাজের আতঙ্কে একটু দ্বিধা যেন সকলের মনেই ছিল। প্রসূন আবার নতুন পদ পেয়ে সংস্কারি হয়ে উঠবেন না তো! না, পূর্বসূরির পথে তিনি হাঁটবেন না। প্রথম সিদ্ধান্তেই সে ইঙ্গিত দিয়ে দিলেন নয়া সিবিএফসি প্রধান। অজয়-ইলিয়ানারা ঘনিষ্ঠ দৃশ্যের জল্পনা সত্ত্বেও বাদশাহোকে বিনা শর্তে প্রশংসাপত্র দিলেন তিনি।কিন্তু এরমধ্যেই ঘটে গিয়েছে আরও একটি ঘটনা। বলিউড ছবি বাদশাহোর কপালে যেখানে কোনও কাট ছাড়াই সিবিএফসি-র শংসাপত্র জুটেছে, তেমনই হলিউড ছবি দ্য হিটম্যানস বডিগার্ড নয়া সেন্সর প্রধানের কাছ থেকে পেয়েছে ৩৯টি বিপ। অর্থাৎ ছবিতে যতবার আপত্তিকর শব্দ রয়েছে, ততবার তা মিউট করার নির্দেশ দেওয়া হয়েছে। এখানেই ফের উঠছে প্রশ্ন। এক সংস্কার উঠে গিয়ে আরেক বিধি-নিষেধের ভার নতুন করে চাপল না তো!
<iframe width=”560″ height=”315″ src=”https://www.youtube.com/embed/Ny7fULat8ws” frameborder=”0″ allowfullscreen></iframe>

পূর্ববর্তী নিবন্ধখালি গায়ে যুবরাজ সিং; সোশ্যাল মিডিয়ায় হাসাহাসি
পরবর্তী নিবন্ধকোন জাদুতে ছবি হিট নওয়াজের?