বিচারকাজে যোগ দিচ্ছেন বারাক ওবামা

সাবেক মার্কিন প্রেসিডেন্ট তার পুরনো আইন পেশায় যোগ দিচ্ছেন। তবে এবার আইনজীবী হিসেবে নয় জুরি হিসেবে।

ওবামা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন প্রায় আট বছর। গত বছর শেষ হয় তাঁর শাসনকালের মেয়াদ। তবে দেশের প্রতি দায়িত্ব-কর্তব্য একেবারে শেষ হয়ে যায়নি বলেই মনে করছেন তিনি। তাই এবার বিচারিক-সংক্রান্ত কাজের সঙ্গে যুক্ত হচ্ছেন তিনি।

যুক্তরাষ্ট্রের ইলিয়নস অঙ্গরাজ্যে বিচারিক কাজে অংশ নেওয়ার জন্য ওবামার কাছে প্রস্তাব দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। তাঁদের ওই প্রস্তাবে নিজের সম্মতির কথাও জানিয়েছেন ওবামা।

জানা গেছে, আগামী মাসেই ইলিয়নস কুক অঞ্চলে কাজ শুরু করবেন তিনি। যদিও এ ব্যাপারে এখনো বিস্তারিত কিছু জানা যায়নি।

কুক আদালতের প্রধান বিচারক টিমথি ইভানস জানান, সমাজের একজন বাসিন্দা ও মার্কিন নাগরিক হিসেবে তিনি (ওবামা) এ দায়িত্ব পালন করবেন বলে তাঁর মুখপাত্রের মাধ্যমে পরিষ্কারভাবে জানিয়েছেন।

এর আগে সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও জর্জ ডব্লিউ বুশও প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন শেষে একই দায়িত্ব পালন করেছেন।ওবামা যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের আইন বিষয়ে পড়াশোনা করেছেন। ১২ বছর শিক্ষকতা করেছেন শিকাগো বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে। এরপর আইনজীবী হিসেবে যোগ দিয়ে কাজ করেছেন বেশ কিছুদিন।

ক্ষমতা ছাড়ার পর তাকে দেশ-বিদেশের বিভিন্ন স্থানে ঘুরে বেড়াতে দেখা গেছে। এর মধ্যে বিলিয়নেয়ার রিচার্ড ব্র্যানসনের সঙ্গে তাকে ঘুড়ি ওড়াতে এবং ইন্দোনেশিয়ায় ছুটি কাটাতেও দেখা গেছে। সূত্র : বিবিসি

পূর্ববর্তী নিবন্ধউত্তাল সাগরে দুই নারীর ভয়ংকর পাঁচ মাস
পরবর্তী নিবন্ধরিমান্ড হচ্ছে মিয়ানমারে আটক দুই বিদেশি সাংবাদিকের