বিক্ষোভের মাঝেও উচ্ছেদ অভিযান

 পপুলার২৪নিউজ প্রতিবেদক:
হকার নিয়ন্ত্রণের সিদ্ধান্ত থেকে সরে আসার দাবিতে সোমবারও রাজধানীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশ হকার্স ইউনিয়নের নেতৃবৃন্দ। তবে এ বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র পরিস্কার জানিয়ে দিয়েছেন, ‘সিদ্ধান্ত থেকে নড়বেন না।’ এদিকে বিক্ষোভের মাঝেও বেলা ১১ টার পর থেকে দুপুর দেড়টা পর্যন্ত গুলিস্তান ও বঙ্গবন্ধু এভিনিউ এলাকায় উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে ডিএসসিসি।

হকার নিয়ন্ত্রণের সিদ্ধান্ত থেকে সরে আসার দাবিতে সোমবার বেলা ১১টার দিকে কয়েক হাজার হকারের নেতৃত্বে একটি মিছিল নগরভবনের উদ্দেশ্যে রওনা হলে বঙ্গবাজারে পথ আটকে দেয় পুলিশ। পরে সেখানে হকাররা বিক্ষোভ সমাবেশ করে। এসময় বঙ্গবাজার থেকে গোলাপশাহ মাজার পর্যন্ত সড়কে চলাচল বন্ধ করে দেয়া হয়।

পুলিশের পরামর্শে হকার্স ইউনিয়নের ১১ নেতৃবৃন্দ মেয়রকে স্মারকলিপি দেয়ার উদ্দেশ্যে নগরভবনে যান। তবে মেয়রের সঙ্গে সাক্ষাতের সময় পান বাংলাদেশ হকার্স ইউনিয়নের ৫ জন প্রতিনিধি। কিছু সময় অপেক্ষার পর বাংলাদেশ হকার্স নেতৃবৃন্দ ডিএসসিসি মেয়রের সাক্ষাত পান।

এসময় তাদের লিখিত ১০ দফা দাবি মেনে নেয়ার বিষয়ে যুক্তি তুলে ধরেন। এছাড়াও অন্যান্য বিষয়েও বাংলাদেশ হকার্স ইউনিয়নের নেতৃবৃন্দের মতামত শোনেন ডিএসসিসি মেয়র।

নগরভবনের মেয়র সেলে সাংবাদিকদের সামনে হকার নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় করেন ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। এসময় মেয়র বাংলাদেশ হকার্স ইউনিয়নের নেতৃবৃন্দের কাছে তাদের সমিতিরি রেজিস্ট্রিশন আছে কিনা জানতে চান। কিন্তু এ বিষয়ে তারা ‘না’ সূচক জবাব দেন। প্রতিউত্তরে মেয়র তাদেরকে রেজিস্ট্রেশন করে শ্রমিক অধিকারের পক্ষে কাজ করার পরামর্শ দেন। মেয়রের সঙ্গে মতবিনিময় শেষে হকার্স ইউনিয়নের নেতৃবৃন্দ ফিরে গেলে হকাররা তাদের অবস্থান কর্মসূচী থেকে সরে দাঁড়ান।

বাংলাদেশ হকার্স ইউনিয়নের দাবির বিষয়ে ডিএসসিসি মেয়রের অবস্থান জানতে চাইলে সাংবাদিকদের জানান, রাজধানীর সড়ক ও ফুটপাতের মালিক নগরবাসী। প্রতিশ্রুতি অনুযায়ী আমি নগরবাসীকে তাদের চলাচলের পথ নির্বিঘ্ন করে দেব। এতে কেউ বাধা হয়ে দাঁড়ালে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এক প্রশ্নের জবাবে মেয়র খোকন বলেন, রাজধানীর যানজটের অনেক কারণের মধ্যে হকার অন্যতম। পর্যায়ক্রমে অন্যান্য কারণ দূরীকরণেও কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে।

মেয়র আরও জানান, হকার্সদের কর্মসংস্থানের কথা বিবেচনা করে ডিএসসিসি হলিডে মার্কেট চালু করেছে। শুক্রবার এবং অন্যান্য যেকেনো ছুটির দিন হকাররা তাদের ব্যবসা পরিচালনা করতে পারবেন। এছাড়া  যেসব এলাকার স্কুল-কলেজ, দোকানপাট যেসব এলাকায় বন্ধ থাকবে ওইসব এলাকায় শনিবারও হকাররা বসতে পারবে। তবে কর্মব্যস্ত দিনে সন্ধ্যা সাড়ে ৬টার আগে কেউ ফুটপাতে দোকানপাট বসালে তাদেরকে উচ্ছেদ করা হবে। প্রয়োজনে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। রাত আটটার পর হকারদের ব্যবসা পরিচালনা করতে বৈদ্যুতিক ব্যবহার করাসহ অন্যান্য ধরনের কোনো অসুবিধা হলে সেসব সমস্যার সমাধানের বিষয়ে উদ্যোগ গ্রহণ করবেন বলে জানান।

বাংলাদেশ হকার্স ইউনিয়নের নেতৃবৃন্দকে হুঁশিয়ার করে সাঈদ খোকন বলেন, কেউ ষড়যন্ত্র বা পরিবেশ নষ্টের চেষ্টা করলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়া হকারদের পুনর্বাসনের সিদ্ধান্তও পুর্নবিবেচনা করবে ডিএসসিসি।

হকার্স ইউনিয়নের ১০ দফা:
ডিএসসিসি মেয়রের কাছে বাংলাদেশ হকার্স ইউনিয়নের উপস্থাপিত ১০ দফা দাবিগুলোর মধ্যে রয়েছে-১) পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ বন্ধ করতে হবে ২) হকারদের রাষ্ট্রীয় স্বীকৃতি দিতে হবে ৩) হকারদের কাছ থেকে চাঁদাবাজি বন্ধ করতে হবে ৪) হকারদের উপর দমন পীড়ন বন্ধ করতে হবে ৫) প্রকৃতি হকারদের তালিকাভূক্তি করে আইডি কার্ড দিতে হবে ৬) অবৈধ দখলে থাকা সরকারি জায়গা দখলমুক্ত করে হকারদের পুনর্বাসন করতে হবে ৭) হকারদের ট্যাক্সের আওতাভূক্ত করতে হবে ৮) হকারদের পুনর্বাসনের জন্য ৫ বছর মেয়াদী মহাপরিকল্পনা গ্রহণ করতে হবে ৯) জাতীয় বাজেটে হকারদের জন্য বরাদ্দ রাখতে হবে এবং ১০) সিটি কর্পোরেশনের আওতার হকারদের ফুটপাতে বসার ব্যবস্থা করতে হবে।

বাংলাদেশ হকার্স ইউনিয়নের পক্ষে এসব দাবিনামা তুলে ধরেন-সভাপতি আব্দুল হাসেম কবীর, যুগ্ম-সম্পাদক শফিকুর রহমান বাবুল এবং উপদেষ্টা-মনজুর মঈন, সেকেন্দার হায়াত, মুশফিকুল ইসলাম শিমুল প্রমুখ।

বিক্ষোভের মধেও উচ্ছেদ অভিযান:
বাংলাদেশ হকার্স ইউনিয়নের বিক্ষোভের মাঝেও সোমবার বেলা ১১টার পর থেকে দুপুর দেড়টা পর্যন্ত গুলিস্তান ও বঙ্গবন্ধু এভিনিউ এলাকায় উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে ডিএসসিসি। নির্বাহী ম্যাজিস্ট্রেট খান মোহাম্মদ নাজমুস সোয়েবের নেতৃত্বে উচ্ছেদ অভিযানে অংশ নেয় তিনজন নির্বাহী ম্যাজিস্ট্রেট।  এ অভিযান চলার সময় বিক্ষুব্ধ হকাররা মিছিলের চেষ্টা করলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়।

ডিএসসিসির ভ্রাম্যমান আদালত গুলিস্তান ট্রেড সেন্টার সংলগ্ন যুবলীগের একটি কার্যালয় ভাঙতে গিয়ে বাধার মুখে পড়ে। অভিযানের সময় গুলিস্তান ও আশপাশের সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। ডিএসসিসির ভ্রাম্যমান আদালতের উচ্ছেদ অভিযান শুরু হয় গোলাপশাহ মাজারের সামনে থেকে। এরপর গুলিস্তান মার্কেট, গুলিস্তান ট্রেড সেন্টার, ঢাকা ট্রেড সেন্টার, পাতাল মার্কেট এবং বঙ্গবন্ধু এভিনিউয়ে ফুটপাতের অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

অভিযানের সময়ে ফুটপাতে গড়ে তোলা কিছু দোকানপাট বুলডোজার দিয়ে গুড়িয়ে দেয়া হয়। উচ্ছেদ অভিযানে আইন-শৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত সংখ্যক পুলিশ সদস্য উপস্থিত ছিল। এ উচ্ছেদ অভিযানে ডিএসসিসির বুলডোজার, পে -লোডারসহ ১৫টি বাহন উচ্ছেদ কার্যক্রমে অংশ নেয়। উচ্ছেদ অভিযানের ফাঁকে বেলা সাড়ে ১১টার দিকে একদল বিক্ষুব্ধ হকার গুলিস্তান সার্জেন্ট আহাদ পুলিশ বক্সের সামনে থেকে মিছিল নিয়ে ফুলবাড়িয়া সুপার মার্কেটের দিকে যাওয়ার চেষ্টা করে। এ সময় পুলিশ ধাওয়া দিয়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

বেলা সাড়ে ১২টার দিকে গুলিস্তান মার্কেট এবং গুলিস্তান প্লাজা মার্কেটের সামনের ফুটপাতে গড়ে তোলা ২০ নম্বর ওয়ার্ড যুবলীগের গুলিস্তান ইউনিটের কার্যালয় ভাঙতে যায় ডিএসসিসির ভ্রাম্যমান আদালত। এ সময় যুবলীগ নেতা-কর্মীরা তাদের বাধা দেয়। সিটি কর্পোরেশন ও মেয়র সাঈদ খোকনের বিরুদ্ধে শ্লোগান দিতেও শোনা যায়।

পূর্ববর্তী নিবন্ধবিমার দিলেও বুমরাকে শাস্তি দেননি আম্পায়ার!
পরবর্তী নিবন্ধচুরির টাকা নিয়ে বাহাদুরি করছে রিজাল ব্যাংক: অর্থমন্ত্রী