বিএসইসির সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহারের : সিএমজেএফ‘র উদ্বেগ

 বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো: সাইফুর রহমান সাংবাদিকদের সঙ্গে ঔদ্ধত্যপূর্ণ আচরণের প্রতিবাদে সাংবাদিকরা সংবাদ সম্মেলন বয়কট করেছেন।

সোমবার (২৫ মার্চ) দুপুরে রাজধানীর আগারগাঁও পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি‘র কার্য্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই ঘটনা ঘটে। এই ঘটনায় উদ্বেগ জানিয়েছে পুঁজিবাজার বীটের সাংবাদিকদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিষ্ট ফোরাম (সিএমজেএফ)।

জানা গেছে, সোমবার দুপুরে আগারগাঁওয়ে বিএসইসির নিজস্ব ভবনে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে শেয়ারবাজারে কারসাজির ঘটনায় জরিমানার পরিমাণ এবং বিএসইসিতে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিষয়ে প্রশ্ন করায় এই ঘটনা ঘটে। সংবাদ সম্মেলনে সাংবাদিকদের পক্ষ থেকে প্রশ্ন করা হয়- শেয়ারবাজারে কারসাজির অভিযোগে বিভিন্ন সময় বিএসইসি বিনিয়োগকারীদের জরিমানা করা হয়। কিন্তু দেখা যায় ৫-১০ কোটি টাকা কারসাজি করে মুনাফা করেছেন, এমন ব্যক্তিকে কমিশন ৫-১০ লাখ টাকা জরিমানা করে। এতে করে কি কারসাজি বন্ধ করা সম্ভব? এই প্রশ্নের উত্তরে বিএসইসির নির্বাহী পরিচালক উত্তেজিত হয়ে পড়েন এবং বলেন, জরিমনা বা শাস্তির বিষয়টি কমিশনের বিষয়। পরে সাংবাদিকদের পক্ষ থেকে প্রশ্ন করা হয়- আপনারা তদন্তটা ঠিকমত করছেন কি? এমন প্রশ্নের জবাবে বিএসইসির নির্বাহী পরিচালক আরো উত্তেজিত হয়ে বলেন, আপনার কাছ থেকে আমাদের তদন্ত শেখার কিছু নেই। আমাকে মেন্ডেড দেয়া হয়েছে তদন্ত করার, আমি তদন্ত করেছি।

এ সময় সংবাদ সম্মেলনের মঞ্চে বসে থাকা বিএসইসির পরিচালক রেজা করিম বলেন, অনেক সময় আমাদের পক্ষে শতভাগ তথ্য বের করে আনা সম্ভব হয় না। আমাদের কিছু লিমিটেশন আছে। এ লিমিটেশন হলো প্রমাণের ঘাটতি। এছাড়াও আইনের কিছু সীমাবদ্ধতাও রয়েছে। পরে সাংবাদিকদের পক্ষ থেকে বলা হয়, আইনের সীমাবদ্ধতা দুর করার ক্ষেত্রে আপনারা কি ধরণের পদক্ষেপ নিয়েছেন? এই প্রশ্নের উত্তর না দিয়ে বিএসইসির মুখপাত্র সংবাদ সম্মেলন স্থল থেকে উঠে যান।

ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ) উদ্বেগ: এদিকে বিএসইসির সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহারের প্রতিবাদ জানিয়েছেন পুঁজিবাজার বীটের সাংবাদিকদের সংগঠন সিএমজেএফ।

সংগঠনের সভাপতি হাসান ইমাম রুবেল ও সাধারণ সম্পাক মনির হোসেন এক বিবৃতিতে বলেন, গভীর উদ্বেগের সাথে জানানো যাচ্ছে যে, আজ সোমবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সঙ্গে ঔদ্ধত্যপূর্ণ আচরণ করা হয়েছে। নিজ কার্যালয়ে আমন্ত্রণ জানিয়ে সাংবাদিকদের সঙ্গে এই দুর্ব্যবহার এবং অকথ্য ভাষায় আক্রমন গোটা সাংবাদিক সমাজকে মর্মাহত ও ব্যথিত করেছে। এতে গোটা গণমাধ্যম জুড়ে ক্ষোভের সৃষ্টি হয়েছে। সিএমজেএফ এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।

বিবৃতিতে আরো বলা হয়, বিএসইসির কাছ থেকে এমন আচরণ মোটেই কাম্য নয়। সিএমজেএফ মনে করে, বিএসইসির মতো একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের এই আচরণ মুক্ত স্বাধীন গণমাধ্যম প্রতিষ্ঠার অন্তরায়। এ ধরনের ঘটনা স্বাধীন সাংবাদিকতার পথকে রুদ্ধ করবে, যা সাংবাদিক সমাজ কোনোভাবেই মেনে নেবে না। একটি দায়িত্বশীল সাংবাদিক সংগঠন হিসাবে কঠোর কর্মসূচী দেয়ার আগে সিএমজেএফ এই ঘটনার সুষ্ঠু তদন্ত করে অনতিবিলম্বে যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য বিএসইসির চেয়ারম্যানকে অনুরোধ জানাচ্ছে। আর এর গ্রহণযোগ্য সমাধান না হলে সাংবাদিকদের মর্যাদার স্বার্থে কঠোর কর্মসূচী দিতে বাধ্য হবে সিএমজেএফ।

পূর্ববর্তী নিবন্ধ‘যে গল্প প্রেরণা যোগায়’
পরবর্তী নিবন্ধগুগল ডুডলে মহান স্বাধীনতা দিবস