বায়ু দূষণকারী গাড়ির মালিককে কর দিতে হবে: মেয়র

পপুলার২৪নিউজ ডেস্ক:

লন্ডনে যাঁদের গাড়ি পুরোনো ও বায়ু দূষণ করছে, তাঁদের ওপর কর ধার্য করা হচ্ছে। অক্টোবর মাস থেকে এ কর আরোপ করা হবে। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) যুক্তরাজ্যকে বায়ু দূষণের বিষয়ে সতর্ক করার পরিপ্রেক্ষিতে লন্ডনের মেয়র সাদিক খান আজ শুক্রবার নতুন এই কর আরোপের এ কথা বলেন।এই করকে বলা হচ্ছে ‘টক্সিক চার্জ’ বা টি-চার্জ। নতুন কর আরোপ বিষয়ে বিবিসিকে মেয়র সাদিক খান বলেন, ‘প্রসঙ্গটি হচ্ছে: প্রতিবছর বায়ু দূষণের ফলে লন্ডনে নয় হাজারের বেশি মানুষ প্রাণ হারান।’
যাঁদের গাড়ি ইউরোপীয় মানের সঙ্গে যায় না, তাঁদের ১০ পাউন্ডের এই টি-চার্জ পরিশোধ করতে হবে। বিশেষ করে ২০০৬ সালের আগের নিবন্ধিত পেট্রল ও ডিজেলচালিত গাড়িগুলোর ক্ষেত্রে এ কর প্রযোজ্য হবে।
সম্প্রতি ইইউ যুক্তরাজ্যকে বায়ু দূষণের বিরুদ্ধে সতর্ক করে। গাড়ি থেকে বায়ুদূষণ ও ঝুঁকি প্রতিরোধে ব্যবস্থা নেওয়ার ওপর জোর দিতে বলে। এ সতর্কতার দুই দিনের মধ্যেই নতুন কর আরোপের কথা বললেন লন্ডনের মেয়র।
ইউরোপীয় কমিশন বলেছে, নাইট্রোজেন ডাইঅক্সাইডের মাত্রা বৃদ্ধি ২০১৩ সালে ইউরোপে ৭০ হাজার মানুষের অকাল মৃত্যুর জন্য দায়ী। এবারের শীতে লন্ডন, প্যারিস ও বার্লিনের মতো বড় শহর ভারী ধোঁয়াশার আচ্ছন্ন হয়ে যায়; তখন জরুরি ব্যবস্থা নিতে হয়েছিল।

জানুয়ারি মাসে লন্ডন কর্তৃপক্ষকে উচ্চমাত্রার দূষণের কারণে ‘ব্ল্যাক’ অ্যালার্ট জারি করতে হয়, এতে ১০০ টির বেশি ফ্লাইট বাতিল হয়।

উচ্চ মাত্রার দূষণ ঠেকাতে লন্ডনে যেসব পদক্ষেপ নেওয়া হচ্ছে নতুন কর আরোপ সে পদক্ষেপের অংশ। অন্যান্য পদক্ষেপের মধ্য রয়েছে ডিজেল বাস না কেনা, আলট্রা লো এমিশন জোন ঘোষণা প্রভৃতি। ডিজেলচালিত গাড়ি থেকে সরে আসতে সরকার সাহায্য করবে বলেও জানান লন্ডনের মেয়র।

তথ্যসূত্র: এএফপি।

পূর্ববর্তী নিবন্ধবিয়ের আগে কলেজছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার
পরবর্তী নিবন্ধনতুন ইসির অধীনে প্রথম নির্বাচন শনিবার