বাণিজ্যক চাষের অপার সম্ভাবনা সালাদ কচুতে

নিজস্ব প্রতিবেদক :এটি বাউ-সালাদ হিসেবে পরিচিত এটি হিসেবে খাওয়া যায়, গলা চুলকায় না। জাতটি উচ্চফলনশীল ও পুষ্টিগুণ সম্পন্ন। এটি একটি অপ্রচলিত কন্দ জাতীয় উদ্ভিদ। যা বাণিজ্যিকভাবে বৃষ্টিবহুল উচ্চজমি, বাড়ির বাগান, পতিত জমি ও ছাদ বাগানে চাষ করা যায়।আন্তঃফসল পদ্ধতিতে আনারস ও কলাসহ এধরনের অন্যান্য ফসলের সঙ্গে চাষ করা যায়।

দীর্ঘতম ফসল এবং পাহাড়ি অঞ্চলে ঝর্ণা ধারা প্রবাহিত জায়গায় চাষাবাদ হতে পারে। সালাদকচু থাইল্যান্ড ও ভিয়েতনামসহ ট্রপিক্যাল অঞ্চল প্রচুর চাষ হয়। করম, পাতা ও পাতার ডাঁটাগুলো শাকসবজি এবং ওষুধ হিসেবে ব্যবহৃত হয়। দুর্ভিক্ষ এবং দারিদ্র্য বিমোচনসহ বাংলাদেশের খাদ্য সুরক্ষার বিভিন্ন ধরনের চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে পারে। সম্প্রতি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় জার্মপ্লাজম সেন্টার একচু জাতটি নিবন্ধন করেছে।

বাংলাদেশ কৃষি বিশ্ব বিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. এম এ রহিম ও একেইউ ইনস্টিটিউশন অ্যান্ড কলেজের সহকারী অধ্যাপক (অব.) ড. সুফিয়া বেগম আরও জানান, বাউ-সালাদকচু এ্যরাসিএই পরিবারের ভেষজ উদ্ভিদ। এই ফসলের পাতাগুলোর আকার ঢেউ খেলানো ও ডাটা লম্বা হয়। পাতাগুলো হৃদয়ের আকারের এবং খাঁড়া প্রকৃতির, গভীর নিলাভ সবুজ। পাতার উপরি ভাগ গ্লেসি হয়। এই প্রজাতিটি মূলত বান্দরবন এবং পার্বত্য চট্টগ্রাম কেন্দ্রীক হয়। কারণ এই অঞ্চলের লোকেরা দুর্ভিক্ষ ও খাদ্য সংকটে খাদ্য হিসেবে ও ওষুধ হিসেবে ব্যবহার করে। আন্তঃফসল হিসেবে চাষ করা যায় বলে এর উৎপাদন খরচ খুবই কম।

বাংলাদেশের সর্বত্র চাষযোগ্য এবং ২৩ থেকে ৩০০ সেন্টিগ্রেড, তাপমাত্রা যুক্ত অঞ্চলে চাষ করা যেতে পারে। এটি জলাবদ্ধতা সহ্য করতে পারে না এবং সামান্য ছায়া পছন্দ করে। উঁচু ও মাঝারি উঁচু জমি নির্বাচন করা ভাল।

৪-৫টা চাষ দিয়ে এবং মই দিয়ে মাটি ঝুরঝুরা করে নিতে হবে। ভালো নিষ্কাশন ব্যবস্থাসহ বেলে দো-আঁশ ও দো-আঁশ (১৫-২০ সেন্টিমিটার) গভীরতাসহ জমি চাষের জন্য সবচেয়ে ভালও। মাটির পিএইচ ৫.৫ থেকে ৬.৫ পর্যন্ত। উদ্ভিদ গেল্ডাবিউলাস বা দীর্ঘায়িত করম এবং প্রচুর চারা উৎপন্ন করে। করম কাটিং এবং ছোট চারা বীজ হিসেবে ব্যবহৃত হয়। বছরব্যাপী চাষাবাদ করা যায়। রোপণ দূরত্ব ৬০ গুণ ৪৫ সেন্টিমিটার। অতিরিক্ত ঠান্ডা অর্থাৎ জানুয়ারি মাসে রোপণ না করলেও চলে।

সাধারণত জৈবসার দিলেই চলে। গোবর প্রতি হেক্টরে ১৫ টন ব্যবহার করা যেতে পারে। জমি তৈরির সময় শেষ চাষের পরে গোবর সার মাটিতে মিশিয়ে দিতে হবে। আগাছা ১ সপ্তাহ পরপর পরিষ্কার করতে হবে। দরকারে পানি সেচ ও নিষ্কাশন করতে হবে। খরা মৌসুমে চারা লাগানো হলে প্রাথমিক বৃদ্ধি পর্যায় পানি সেচ প্রয়োজন। দেড় থেকে দুই মাস পর চারা পাতলাকরণ করে অন্য জায়গায় লাগাতে হবে। সালাদ কচুর তেমন কোনো রোগবালাই নেই। তবে কবুতর ও মুরগি কচিপাতা ভক্ষণ করতে পারে। তাই জাল ব্যবহার করা যেতে পারে।

সারা বছরই নতুন লাগানো চারা থেকে পাতা-ডাঁটা, সবজি হিসেবে সংগ্রহ করা যায়। করম আগস্ট-সেপ্টেম্বর মাসে সংগ্রহ করা যায়, যখন গাছগুলো হলুদ হয়ে যায় বা মারা যায়। হেক্টরপ্রতি ৩০ থেকে ৪০ টন করম পাওয়া যায়। বাউ-সালাদকচু কাঁচা অবস্থায় সালাদ হিসেবে ভক্ষণযোগ্য এবং রান্না করে সবজি হিসেবে ব্যবহৃত হয়। সাধারণত মুখী কচুর মতোই কন্দমুখী বীজ, সাকার বা ছোট চারা বীজ হিসেবে ব্যবহার করা যাবে। এই জন্য ছোট কন্দ যদি ভিজা থাকে তবে হালকা রোদে শুকিয়ে ঠান্ডা স্থানে সংরক্ষণ করতে হবে।

বাউ-সালাদকচু বাংলাদেশের আদিবাসীরা গ্রীষ্মকালীন সবজি ফসল হিসেবে চাষ করে আসছে এবং পার্বত্য অঞ্চলের পাশাপাশি সমতল ভূমি অঞ্চলে কলা ও আনারস দিয়ে আন্তঃফসল হিসেবে বৃদ্ধি পেতে পারে। বাংলাদেশে কোভিড-১৯ মহামারির সময়ে উদীয়মান খাদ্য নিরাপত্তা সংকট, পরিবেশকে রক্ষা ও জাতিকে স্বাস্থ্যকর খাদ্য সরবরাহের জন্য কৃষি খাদ্য উৎপাদন ব্যবস্থাকে সালাদ কচুর মতো অপ্রচলিত ফসল দিয়ে বৈচিত্র্য আনা দরকার। সালাদ কচু সবার জন্য গ্রহণযোগ্য এবং পুষ্টিকর খাদ্য। কারণ এটি মাইক্রো-পুষ্টি যেমন: ভিটামিন এ, বি, ইত্যাদি, খনিজ পদার্থ, ক্যালসিয়াম, জিং এবং ঔষধি গুণসম্পন্ন ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। সালাদ কচুর মতো একটি নতুন ফসলের আবাদ করে দেশের খাদ্য নিরাপত্তা ও আর্থিক উন্নয়নে বিশেষ ভূমিকা রাখা যেতে পারে।

 

পূর্ববর্তী নিবন্ধবাজারে টিকে থাকতে গবেষণা-ব্র্যান্ডিং করতে হবে: প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধজাতিসংঘের শুভেচ্ছাদূত জয়া