বাজেটে করমুক্ত আয়ের সীমা বাড়ছে না

পপুলার২৪নিউজ প্রতিবেদন :

আগামী ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে করমুক্ত আয়ের সাধারণ সীমা ও করহারে কোনো পরিবর্তন আসছে না।

এ বছরও করমুক্ত আয়ের সাধারণ সীমা ২ লাখ ৫০ হাজার টাকাই  থাকছে। অন্যদিকে প্রতিবন্ধী ব্যক্তি করদাতার ক্ষেত্রে করমুক্ত আয়ের সীমা ৩ লাখ ৭৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ৪ লাখ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে আগামী অর্থবছরের জন্য প্রস্তাবিত ৪ লাখ ২৬৬ কোটি টাকা ব্যয়ের বাজেটে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ কথা জানান। বাজেটে নারী ও ৬৫ ঊর্ধ্ব করদাতাদের করমুক্ত আয়ের সীমা ৩ লাখ টাকা প্রস্তাব করা হয়েছে। এতে অঞ্চলভিত্তিক ন্যূনতম করের হার ৫ হাজার, ৪ হাজার ও ৩ হাজার টাকা অপরিবর্তিত রাখা হয়েছে।

এছাড়া পরিবেশবান্ধব কারখানায় আয়কর ১৪ শতাংশ, তৈরি পোশাক শিল্পের করপোরেট কর হার ২০ শতাংশ থেকে ১৫ শতাংশ এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ এর কর অব্যাহতির সীমা বার্ষিক ৩০ লাখ টাকা থেকে বাড়িয়ে ৩৬ লাখ টাকা করার প্রস্তাব হয়েছে।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, এ বছরে করমুক্ত আয়ের সাধারণ সীমা ছিল ২ লাখ ৫০ হাজার টাকা। মহিলা করদাতাসহ বিভিন্ন শ্রেণির করদাতাদের জন্য এ সীমায় ছাড় ছিল।

তিনি বলেন, আমাদের মুদ্রাস্ফীতিও এ মূহুর্তে কম, পাঁচ শতাংশের মতো। ফলে আগামী বছরে করমুক্ত আয়ের সাধারণ সীমা ও করহারে কোন পরিবর্তন আনা হচ্ছে না।

তিনি আরও বলেন, তবে প্রতিবন্ধী ব্যক্তি করদাতার ক্ষেত্রে করমুক্ত আয়ের সীমা ৩ লাখ ৭৫ হাজার টাকার স্থলে ৪ লাখ টাকা প্রস্তাব করছি। গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা করদাতাদের আমরা একটি সম্মানজনক হার ইতোপূর্বেই নির্ধারণ করে দিয়েছি।

পূর্ববর্তী নিবন্ধশিক্ষক শ্যামলকান্তির লাঞ্ছনা ও রোদ্দুর হওয়া
পরবর্তী নিবন্ধবাউন্ডারি হাঁকিয়ে তামিমের হাফ সেঞ্চুরি