বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের ৩০তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

পপুলার২৪নিউজ ডেস্ক:
বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের ৩০তম বার্ষিক সাধারণ সভা রবিবার, ২৪শে ডিসেম্বর ২০১৭ইং তারিখে ঢাকা ক্লাবে অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট জনাব শেখ কবির হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বীমা কোম্পানী সমূহের চেয়ারম্যান, পরিচালকবৃন্দ এবং মূখ্য নির্বাহী কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সাধারণ সভায় উপস্থাপিত বার্ষিক প্রতিবেদন অনুযায়ী জীবন বীমা খাতে প্রাইভেট বীমা কোম্পানীগুলির উপার্জিত প্রিমিয়াম আয়ের পরিমান ছিল ২০১৬ সালে ৭০,৯৫৩.৮৫ মিলিয়ন টাকা যা ২০১৫ সালে ছিল ৭৯,২৪৬.১৯ মিলিয়ন টাকা। বেসরকারী জীবন বীমা খাতের লাইফ ফান্ড ২০১৬ সালে বৃদ্ধি পেয়ে ২৭৪,৭১৫.৩৫ মিলিয়নে দাড়ায় যা ২০১৫ সালে ছিল ২৬৩.৭২৫.৯৮ মিলিয়ন। বেসরকারী জীবন বীমা খাতে ২০১৫ সালের বিনিয়োগ ২৩৩,৮১৬.৭৮ মিলিয়ন থেকে ২০১৬ সালে ২৪০,৩১০.৬২ মিলিয়নে দাড়ায়। বেসরকারী খাতে জীবন বীমা কোম্পানীর মোট সম্পদ ২০১৫ সালে ৩১১,১২৫.৮০ মিলিয়ন থেকে ২০১৬ সালে ৩২৭,৬৭৫.৭৩ মিলিয়নে উন্নিত হয়।ু

সাধারণ বীমা খাতে প্রাইভেট বীমা কোম্পানীগুলির মোট প্রিমিয়াম আয়ের পরিমান ২০১৫ সালে ছিল ২৪,৩০৭.৮৫ মিলিয়ন টাকা যা বৃদ্ধি পেয়ে ২০১৬ সালে দাঁড়ায় ২৫,৩৯২.৫২ মিলিয়ন টাকা। এই আয় বৃদ্ধির পরিমান শতকরা প্রায় ৪.৪৬%। বেসরকারী সাধারণ বীমা কোম্পানীর ২০১৫ সালে সম্পদ এর পরিমান ৬৩,০৩৫.৯৫ মিলিয়ন থেকে ২০১৬ সালে ৬৭,৮৪৬.৬২ মিলিয়নে দাড়ায়। বেসরকারী সাধারণ বীমা খাতে ২০১৫ সালের বিনিয়োগ ৩২,১৬৪.১৯ মিলিয়ন থেকে ২০১৬ সালে ৩৪,০১৬.৮৪ মিলিয়ন হয়েছে।

বিআইএ-এর প্রেসিডেন্ট তার বক্তব্যে আগত প্রতিনিধিদের ২০১৬ সালের বার্ষিক প্রতিবেদনের উপর-আলোচনা করেন এবং উপস্থিত সদস্যবৃন্দকে উক্ত আলোচনায় অংশগ্রহন করা জন্য অনুরোধ করেন। সভায় সর্বসম্মতিক্রমে নি¤œলিখিত বিষয়গুলো গৃহিত হয়।

(১) ২০১৬ সালের বার্ষিক প্রতিবেদনের উপর আলোচনা ও সিদ্ধান্ত গ্রহন।
(২) ২০১৬ সালের অডিট রিপোর্ট পর্যালোচনা ও অনুমোদন।
(৩) ২০১৭ সালের হিসাব নিরীক্ষার জন্য অডিট ফার্ম নির্ধারণ।
(৪) বিবিধ।

বিবিধ আলোচনায় জনাব তৌহিদ সামাদ, চেয়ারম্যান, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স, মেজর জেনাঃ আবদুল হাফিজ মল্লিক, পিএসসি (অবঃ), চেয়ারম্যান, বেষ্ট লাইফ ইন্স্যুরেন্স, জনাব জনাব নিজাম উদ্দিন আহমেদ, চেয়ারম্যান, মেঘনা লাইফ এবং কর্ণফুলি ইন্স্যুরেন্স, জনাব মনজুরুর রহমান, চেয়ারম্যান, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, জনাব মজিবুল ইসলাম পান্না, ভাইস-চেয়ারম্যান, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স মিসেস কামরুন নাহার, পরিচালক, জনতা ইন্স্যুরন্স, জনাব নূর মোহাম্মদ ভূইয়া, মুখ্য নির্বাহী কর্মকর্তা, গোল্ডেন লাইফ ইন্স্যুরেন্স, জনাব মোঃ ফজলুল হক খান, মূখ্য নির্বাহী কর্মকর্তা, জনতা ইন্স্যুরেন্স বক্তব্য রাখেন। বক্তরা বীমা শিল্পের বিকাশে সমস্যাসমূহ চিহ্নিত করে তা সমাধানের উপর গুরুত্ব আরোপ করে বক্তব্য রাখেন। পরিশেষে বার্ষিক সাধারণ সভার সভাপতি ও বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট জনাব শেখ করিব হোসেন সমাপনি বক্তব্যে সকলকে একযোগে বীমা শিল্পের উন্নয়নের জন্য কাজ করার আহবান জানান।

পূর্ববর্তী নিবন্ধদেশজ চিকিৎসা খাতের বেহাল দশা
পরবর্তী নিবন্ধআন্দোলন ও নির্বাচনের প্রস্তুতি নেয়ার আহ্বান খালেদা জিয়ার