দেশজ চিকিৎসা খাতের বেহাল দশা

পপুলার২৪নিউজ,নিজস্ব প্রতিবেদক :

দেশজ চিকিৎসা খাতে বেহাল দশা চলছে। নিয়োগ, বদলি বাণিজ্যসহ বিভিন্ন অনিয়ম চলছে এ খাতে। দীর্ঘদিন ধরে এ অবস্থা চলছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
জানা যায়, সারাদেশে সরকারি ইউনানী ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজ দুটি। এরমধ্যে একটি রাজধানীর মিরপুরে, অন্যটি সিলেটে। আর সরকারি হোমিও মেডিকেল কলেজ একটি। এটিও রাজধানীর মিরপুরে অবস্থিত। এ প্রতিষ্ঠানগুলোতে শিক্ষক ও শিক্ষার্থীর সংখ্যা প্রায় ২ হাজার। প্রতিষ্ঠানগুলো নিয়ন্ত্রিত হয় স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ও লাইন ডিরেক্টর হোমিও ও দেশজ চিকিৎসা ও লাইন ডিরেক্টর অল্টারনেটিভ মেডিকেল (এএমসি) দ্বারা।
জানা যায়, দীর্ঘদিন ধরে এ খাতে নিয়োগ বন্ধ থাকলে ২০১৪ সালের আগষ্টে ১২২ জন ও পরে আরো ১৮ জন ডাক্তার মেডিকেল অফিসার হিসেবে নিয়োগ পান। এটাই এখন পর্যন্ত এ সেক্টরের ডাক্তারদের বড় নিয়োগ। এরপর থেকে বিভিন্ন সময় ২২৫ জন ডাক্তার নিয়োগ পেয়েছেন। অভিযোগথ নিয়োগ থেকে শুরু করে বদলি সবকিছু নিয়ন্ত্রণ করেছেন আবু বকর সিদ্দিক, কামরুজ্জামান সুমন ও কামরুল কায়েস। নিয়োগ পাওয়া কোন ডাক্তার এক কর্মস্থলে কমপক্ষে ৩ বছর পর বদলির বিধান রয়েছে। কিন্তু ওই সময়-ই সদ্য নিয়োগ পাওয়া ডাক্তারদের বদলি বাণিজ্য শুরু করেন তারা। ৫০ হাজার থেকে ১ লাখ টাকার বিনিমিয়ে নিয়োগ পাওয়া ডাক্তারদের পছন্দের জায়গায় বদলি করেন। এমনকি কেউ বদলি হতে না চাইলেও তাকে টাকা দিতে বাধ্য করা হয়েছে। সেই হিসেবে তখন ১৪০ জন নিয়োগ পাওয়া ডাক্তারদের থেকে প্রায় দুই কোটি টাকা হাতিয়ে নিয়েছিলেন। বর্তমানেও একই ধারা অব্যাহত।
খোঁজ নিয়ে জানা যায়, এ সিন্ডিকেটের সদস্য ডা. আবু বকর সিদ্দিক ২০১৪ সালে মেডিকেল অফিসার হিসেবে আবেদন করেছিলেন। ওই আবেদন যাচাই-বাছাইয়ে তিনি বাদ পড়ে যান। বাদ পড়ার পরও তাকে বিশেষ ব্যবস্থায় স্বাস্থ্য অধিপ্তরের ভাইভা কার্ড দিয়ে চাকরি দেয়া হয়। বর্তমানে তিনি যে পদে চাকরি করছেন তার সেখানে ওই সময় কেউ আবেদন করেননি। এ ব্যাপারে আবু বকর সিদ্দিকের কাছে জানতে চাওয়া হলে তিনি বিষয়টি এড়িয়ে যান। বলেন, ‘যারা অভিযোগ করেছেন তাদের এটি অপপ্রচার।’
বদলি বাণিজ্য : ২০১৪ সালের মেডিকেল অফিসার হিসেবে নিয়োগ পান আব্দুর রাজ্জাক। তার পোস্টিং হয় কুমিল্লায়। তিনি ৬ মাসের মধ্যেই বদলি হন সাতক্ষীরার শ্যামনগর উপজেলা স্বাস্থ্য কমেপ্লক্সে। এছাড়া ডা. ইসরাত জাহানের পোস্টিং হয় গাজিপুরের কালিয়াকৈর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। নিয়োগের ৬ মাসের মধ্যে তিনি বদলি নিয়ে চলে আসেন ঢাকার ইউনানী ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজ হাসপাতালে। একই সময় নিয়োগ পান ডা. খোদেজা আক্তার। তিনি পোস্টিং পান নারায়নগঞ্জের বন্দর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। এক বছরের মাথায় তিনিও চলে আসেন ঢাকায়। এছাড়াও ডা. মোনালিসা মুশতারি। তার পোস্টিং ছিল বাগেরহাটে। তিনিও ৬ মাসের মাথায় বদলি নিয়ে আসেন ঢাকায়। ডা. শারমিন সুলতানা তার পোস্টিং ছিল সিলেটে। তিনিও ঢাকায় বদলি হয়ে আসেন। এমনভাবে প্রায় ১৪০ জন ডাক্তারকে পোস্টিংয়ের কখনো ৩ মাস কখনো ৬ মাস পর পছন্দের জায়গায় বদলি করা হয়েছে। বদলির ক্ষেত্রে নেয়া হয়েছে ৫০ হাজার থেকে ১ লাখ টাকা।
এসব বিষয়ে জানতে চাইলে ডা. আবু বকর সিদ্দিক বলেন, কেউ এ ধরনের অভিযোগ করে থাকলে তা মিথ্যা। আর আমরা যেহেতু স্বাস্থ্য অধিদপ্তরের চাকরি করি, তাই লাইন ডিরেক্টরের কথা মেনেই আমাদের কাজ করতে হয়। এখানে সিন্ডিকেট বলতে কিছু নেই।

পূর্ববর্তী নিবন্ধবাণিজ্য মেলা: গ্রীন টেকনোলজীতে সুদৃশ্য প্যাভিলিয়ন করছে ওয়ালটন
পরবর্তী নিবন্ধবাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের ৩০তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত