বাংলাদেশে বিনিয়োগে সুইস ব্যাংক রোড শো করবে: বিএসইসি চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, ক্রেডিট সুইস নামের সুইজারল্যান্ডের একটি ব্যাংক বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী করে তোলার জন্য সেদেশে রোড শো করবে। আগামি মে মাসে করবে বলে (০১ ফেব্রুয়ারি) আমাদের জানিয়েছে। তারা বাংলাদেশে বিনিয়োগের জন্য এতো আগ্রহী যে, নিজেরা রোড শো’র আয়োজন করতে যাচ্ছে।

আরব আমিরাতের দুবাইতে প্রথম ‘রোড শো’উপলক্ষে মঙ্গলবার বিএসইসির কার্যালয়ের মাল্টিপারপাস হলে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

চার দিন ব্যাপি রোড শো’ শুরু হবে আগামি ৯ ফেব্রুয়ারি শুরু হবে চলবে ১২ য়েব্রুয়ারি পর্যন্ত। এতে প্রবাসি বিনিয়োগকারী, বিদেশী বিনিয়োগকারী, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বিনিয়োগকারীদের ছোট দলের সঙ্গে সম্মেলন করবে কমিশন। এতে বাংলাদেশের অর্থনৈতিক উন্নতি ও বিনিয়োগের সম্ভাবনা, বিনিয়োগের সুযোগ, সুযোগ-সুবিধার সহজলভ্যতাসহ বিভিন্ন বিষয় তুলে ধরা হবে।

বিএসইসি চেয়ারম্যান বলেন, দুবাইয়ের রোড শোতে আমরা চেষ্টা করবো বাংলাদেশকে একটি সুন্দরভাবে উপস্থাপন করে ইমেজ তৈরী করতে। সেটার কারণে হয়তো দেশে ইনভেস্টমেন্ট আসবে।

তিনি বলেন, প্রথম দুবাই রোড শোতে ডিজিটাল বুথের জন্য অনলাইনে বিও একাউন্ট খোলা উদ্বোধন করা হবে। এরপর হতেই থাকবে।

শিবলী রুবাইয়াত বলেন, দেশের ভিতর ইউনিয়ন পর্যায়ে ডিজিটাল বুথ চালু করা নিয়ে অনেকেই একটু নেগেটিভ বলছেন। না বুঝে অনেকে লস করতে পারে বলে আলোচনা করছেন। আসলে সবকিছুরই ভালো ও খারাপ থাকতে পারে। শুধু খারাপ দিক দেখতে গেলে আমরা কোনো কাজই করতে পারব না। আমাদের তো কোথাও না কোথাও ফার্স্ট স্টেপটা দিতে হবে।

দুবাইয়ে প্রথম ডিজিটাল বুথ স্থাপন কেনো সাংবাদিকদের এমন প্রশ্নে বিএসইসি চেয়ারম্যান বলেন, পৃথিবীতে যখন কোথাও আপনি এধরণের কিছু করতে যাবেন, সবসময় দেখতে হবে ফাইন্যান্সিয়াল ডিস্ট্রিক কোনটা, কোনটা। এক্ষেত্রে প্রথমেই সুইজারল্যান্ড, লুক্সেমবার্গ, সিঙ্গাপুর আসবে। এখন এ তালিকায় দুবাই চলে এসেছে। এখানে আমাদের অনেক ধরনের ইনভেস্টর থাকে। কেউ হচ্ছে নিজেরাই ইনভেস্টর ও কেউ হচ্ছে ইনভেস্টমেন্ট পাওয়ার ইনস্টিটিউশন।

দ্বিতীয় কারন হিসেবে তিনি বলেন, করোনার কারণে আমরা অনেক জায়গায় যেতে পারছি না। আমরা লন্ডন, রোম, টরেন্টো, নিউইয়র্ক, হংকং, সিঙ্গাপুর, সাংহাই, টোকিও , মালয়শিয়াসহ সব জায়গায় করব। এজন্য সব আয়োজন হয়ে গেছে। কিন্তু আমরা করোনার কারণে করতে পারছি না।

শিবলী রুবাইয়াত বলেন, আগামি বাজেটে অতালিকাভুক্ত কোম্পানির সঙ্গে তালিকাভুক্ত কোম্পানির কর্পোরেট কর হারের ব্যবধান ১৫ শতাংশ করার চেষ্টা করছি। এ জন্য আগামী বাজেটে এ বিষয়ে প্রস্তাব দেয়া হবে।

বিএসইসির চেয়ারম্যান বলেন, বহুজাতিক কোম্পানিগুলোকে শেয়ারবাজারে তালিকাভুক্ত করতে হলে করপোরেট করের ব্যবধান বাড়াতে হবে। আগে করের ব্যবধান ১০ শতাংশ থাকলেও চলতি বাজেটে সেটি কমিয়ে সাড়ে সাত শতাংশ করা হয়েছে। এতে করে বহুজাতিক কোম্পানিগুলো শেয়ারবাজারে তালিকাভুক্ত হতে আগ্রহ হারিয়ে ফেলেছে।

তিনি আরো বলেন, বহুজাতিক কোম্পানিগুলো শেয়ারবাজারে তালিকাভুক্ত হলে তাদের রুলস রেগুলেশনের মানতে দুই থেকে তিন শতাংশ আরো খরচ বেড়ে যাবে। এতে করে তারা তালিকাভুক্ত হতে আগ্রহ হারিয়ে ফেলেন। তাছাড়া তাদের টাকার প্রয়োজন হয় না। তাদের অতিরিক্ত অর্থ রয়েছে। যে কারণে তাদের কিছু ইনসেনটিভ দিতে হয়। এ ক্ষেত্রে তাদের ইনসেনটিভ দেয়ার একমাত্র উপায় কর ছাড়া। কর্পোরেট কর হারের ব্যবধান ১৫ শতাংশ করা হলে তারা তালিকাভুক্ত হওয়ায় ক্ষেত্রে আগ্রহী হবে।

এসময় বিএসইসির নির্বাহি পরিচালক মাহবুব আলম, নির্বাহী পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিমসহ অন্যরা উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধরোড শো’র মাধ্যমে দেশের পুঁজিবাজারে বিদেশী বিনিয়োগ বাড়বে: বিএসইসি
পরবর্তী নিবন্ধসাধারণ মানুষের অংশীদার হতে হলে পুজিবাজার যাওয়া ছাড়া কোন উপায় নাই :এনআরবিসি ব্যাংক চেয়ারম্যান পারভেজ তমাল