বর্ষসেরা অভিষিক্ত মিরাজ

পপুলার২৪নিউজ ডেস্ক:
ইএসপিএন-ক্রিকইনফোর ২০১৬ সালের বর্ষসেরা অভিষিক্ত ক্রিকেটার নির্বাচিত হয়েছেন বাংলাদেশের তরুণ অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ।

শুক্রবার রাতে এ ঘোষণা দেয়া হয়। এনিয়ে টানা দুইবার বাংলাদেশী ক্রিকেটাররা এ পুরস্কার জিতে নিয়েছে।

এর আগে ২০১৫ সালের ইএসপিএন-ক্রিকইনফো বর্ষসেরা ক্রিকেটার হয়েছিলেন ‘কাটার মাস্টার’ খ্যাত বিস্ময় বোলার মোস্তাফিজুর রহমান।

কাকতালীয়ভাবে সম্প্রতি সাংবাদিকদের মিরাজ বলেছেন, ‘মোস্তাফিজুর রহমানই আমার প্রেরণা।’

মাত্র ১৯ বছর বয়সী মিরাজ চট্টগ্রামে নিজের অভিষেক টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ৭ উইকেট পান। অবশ্য ওই টেস্টে স্বল্প ব্যবধানে বাংলাদেশ হেরে যায়।

পরবর্তী টেস্টে মিরাজ ১২ উইকেট তুলে নিলে প্রথমবারের ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট জয়ের স্বাদ পায় টাইগাররা। আর সিরিজ ১-১ এ ড্র হয়। দুই টেস্টে ১০৯ ওভার বল করেছিলেন মিরাজ।

ক্রিকইনফোর ২০১৬ সালের সেরা অভিষিক্ত ক্রিকেটার হওয়ার পথে মিরাজ হারিয়েছেন ভারতের জাসপ্রিত বুমরাহ, করুণ নায়ার ও জয়ন্ত যাদবকে। অস্ট্রেলিয়ার পিটার হ্যান্ডসকম্ব, নিউজিল্যান্ডের জিত রাভাল, দক্ষিণ আফ্রিকার স্টিভেন কুক, ওয়েস্ট ইন্ডিজের এলভিন লুইস, ইংল্যান্ডের হাসিব হামিদকেও পেছনে ফেলে দিয়েছেন মিরাজ।

টি২০ অ্যাওয়ার্ড জিতেছে বিশ্বকাপ চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। বিরাট কোহলি হয়েছেন বর্ষসেরা অধিনায়ক। ২০১৬-তে টেস্টে ভারতের অপরাজিত থাকার পুরস্কার পেলেন দলপতি কোহলি। ২০১৬ সালের সেরা টি২০ ব্যাটিং পারফরম্যান্সের পুরস্কার জিতেছেন ওয়েস্ট ইন্ডিজের কার্লোস ব্রাফেট। আর বর্ষসেরা টেস্ট ব্যাটিংয়ের জন্য পুরস্কৃত হয়েছেন ইংল্যান্ডের বেন স্টোকস। তার স্বদেশী স্টুয়ার্ট ব্রড টানা দ্বিতীয়বার জিতে নিয়েছেন সেরা টেস্ট বোলিং পারফরম্যান্সের পুরস্কার। বর্ষসেরা ওয়ানডে ব্যাটিং পারফরম্যান্সের জন্য পুরস্কৃত হয়েছেন দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক। সেরা বর্ষসেরা ওডিআই বোলিং পারফরম্যান্সের পুরস্কার জিতেছেন ওয়েস্ট ইন্ডিজের স্পিনার সুনীল নারিন। বর্ষসেরা অ্যাসোসিয়েট সদস্য দেশের পুরস্কার পেয়েছে আফগানিস্তান।

২০১৬-র জন্য পুরস্কার প্রদানে জুরি বোর্ডে ছিলেন ইয়ান চ্যাপেল, মাহেলা জয়াবর্ধনে, কোর্টনি ওয়ালশ, মার্ক বুচার, রমিজ রাজা এবং ইএসপিএনক্রিকইনফোর সিনিয়র লেখক ও সম্পাদকরা।

পূর্ববর্তী নিবন্ধশাওনকে হত্যার হুমকি, ধানমণ্ডি থানায় জিডি
পরবর্তী নিবন্ধশিশুরা কী খাবে, কী খাবে না জেনে নিন