ফায়ার সার্ভিস যে কোনো দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত: ত্রাণমন্ত্রী

পপুলার২৪নিউজ ডেস্ক :

বর্তমানে ফায়ার সার্ভিস যে কোনো ধরনের দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত। এজন্য অত্যাধুনিক সব সরঞ্জাম ফায়ার সার্ভিসকে দেয়া হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।
তিনি বলেন, আগে ২-৪ তলায় আগুন লাগলে মানুষ উদ্ধার করা কঠিন হয়ে যেত। এখন ২০ তলা ভবনে আগুন লাগলে অথবা ভূমিকম্পে মানুষ আটকে গেলে তাকে উদ্ধার করা যায়। প্রধানমন্ত্রীর সহযোগিতা ও পরামর্শে এটি সম্ভব হয়েছে।

রোববার যমুনা ফিউচার পার্কে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত অগ্নিনির্বাপক মহড়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে এ মহড়ার আয়োজন করা হয়। ফায়ার সার্ভিস এবং যমুনা ফিউচার পার্কের নিজস্ব অগ্নিনির্বাপক কর্মীরা এই মহড়ায় ভূমিকম্প ও অগ্নিকাণ্ডের সময় জনসাধারণের কী করণীয়- তা তুলে ধরেন।

ত্রাণমন্ত্রী আরও বলেন, বাংলাদেশ দুর্যোগপ্রবণ দেশ। প্রাকৃতিক দুর্যোগ যেমন ভূমিকম্পের আগাম সংকেত পাওয়া যায় না। পূর্বপ্রস্তুতি, ভূমিকম্পের সময় করণীয় এবং পরবর্তী পদক্ষেপ সঠিকভাবে নিতে পারলে জানমালের ক্ষতি কমানো সম্ভব। অগ্নিকাণ্ডের মতো মানবসৃষ্ট দুর্যোগের ব্যাপারে সতর্ক ও সচেতন থাকলে আমরা উপকৃত হতে পারব।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্যে যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বলেন, ঢাকা শহরে অত্যন্ত ঝুঁকিপূর্ণ পরিবেশে মানুষ বসবাস করছে। তবে বর্তমান সরকারের বিচক্ষণতায় ফায়ার সার্ভিসের ব্যাপক উন্নতি হয়েছে। অত্যাধুনিক সব অগ্নিনির্বাপক যন্ত্রপাতি ফায়ার সার্ভিসকে দেয়া হয়েছে, যা প্রশংসার দাবি রাখে। এজন্য যমুনা গ্রুপের পক্ষ থেকে সরকারকে ধন্যবাদ জানাচ্ছি। আগামীতেও সরকার আরও ভালো কিছু নিয়ে আসবে, জনগণের এটাই প্রত্যাশা।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমেদ খান বলেন, দুর্যোগ বিশেষ করে ভূমিকম্প আগাম সংকেত দেয় না। শুধু প্রস্তুতি, প্রশিক্ষণ ও মহড়ার মাধ্যমে দুর্যোগসহনশীল দেশ গড়া সম্ভব। তাই ফায়ার সার্ভিস রাজধানীর বড় বড় শপিংমল, হাসপাতালে মহড়ার আয়োজন করছে। এর উদ্দেশ্য হচ্ছে জনসচেতনতার পাশাপাশি সরকারি অন্য সংস্থা যেমন সিটি করপোরেশন, ডিপিডিসি ও তিতাস গ্যাসের সঙ্গে সমন্বয় বাড়ানো। ভবিষ্যতে এ ধরনের আরও মহড়া করা হবে।

তিনি আরও বলেন, আগের যে কোনো সময়ের তুলনায় বর্তমানে ফায়ার সার্ভিসের সক্ষমতা অনেক বেড়েছে। অনেক যন্ত্রপাতি কেনা হয়েছে। দুর্যোগ সহনশীল দেশ গড়তে ফায়ার সার্ভিস কাজ করে যাচ্ছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল বলেন, আগামী ১৩ অক্টোবর আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস। এ দিবস উপলক্ষে প্রতি বছর জনসচেতনতামূলক কার্যক্রমের অংশ হিসেবে মহড়ার আয়োজন করা হয়। এর মূল উদ্দেশ্য হলো জনগণকে সচতেন এবং দুর্যোগ ঝুঁকি হ্রাস করা। শুধুমাত্র দুর্যোগ প্রশমনের মাধ্যমে প্রতি বছর যে পরিমাণ সম্পদ ও জীবনহানি হচ্ছে তা কমিয়ে আনা সম্ভব।

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক রিয়াজ আহমেদ বলেন, গ্রামাঞ্চলের চেয়ে শহরাঞ্চলে দুর্যোগের ঝুঁকি বেশি। অপরিকল্পিত নগরায়নের কারণে ভবন ধস, জলাবদ্ধতা, অগ্নিকাণ্ডের মতো দুর্যোগ বাড়ছে। তবে প্রকৃত সময়ে উদ্যোগ নেয়া গেলে এসব থেকে বাঁচা সম্ভব। মহড়ার মধ্য দিয়ে সক্ষমতা বাড়বে।

অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং যমুনা গ্রুপের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মহড়া শেষে ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন) মেজর একেএম শাকিল নেওয়াজ বলেন, এই মহড়ার উদ্দেশ্য হচ্ছে জনসচেতনতা তৈরি। ভূমিকম্প বা আগুন লাগার আগে ও পরে কী করতে হবে- তা জানানো। এজন্য যমুনা ফিউচার পার্ক সবচেয়ে ভালো জায়গা। কারণ এখানে প্রতিদিন প্রচুর মানুষের সমাগম হয়। ফলে একসঙ্গে অনেক মানুষকে সচেতন করা সম্ভব। জনসাধারণের মাঝে সচেতনতা তৈরি হলে দুর্যোগে ক্ষয়ক্ষতি অনেকাংশে হ্রাস পাবে।

পূর্ববর্তী নিবন্ধষড়যন্ত্র করে দেশের প্রযোজকদের তাড়ানো হয়েছে : মিশা
পরবর্তী নিবন্ধ‘বাবা-মা আমাকে দেহ ব্যবসায় নামতে বাধ্য করেছিল’