ফরহাদ মজহারের বিরুদ্ধে ২১১ ধারায় মামলা হতে পারে

 পপুলার২৪নিউজ প্রতিবেদক:

কবি ও প্রাবন্ধিক ফরহাদ মজহারের বিরুদ্ধে নিজের অপহরণ বিষয়ে মিথ্যা তথ্য দেয়ার অভিযোগে পেনাল কোডের (দণ্ডবিধি) ২১১ ধারায় মামলা করার কথা ভাবছে পুলিশ।

অপহরণ বিষয়ে কবি আদালতে ১৬৪ ধারায় যে জবানবন্দি দিয়েছেন এবং পুলিশ তদন্ত করে যে তথ্য পেয়েছে তাতে গড়মিল থাকায় এ উদ্যোগ নিতে যাচ্ছে পুলিশ।

মঙ্গলবার গোয়েন্দা পুলিশের কার্যালয়ে (ডিবি) ফরহাদ মজহারকে জিজ্ঞাসাবাদ শেষে এক সংবাদ সম্মেলনে এ আভাস দেন ডিএমপির যুগ্ম কমিশনার আব্দুল বাতেন।

তিনি বলেন,  আমাদের হাতে যে তথ্য এসেছে, তাতে মনে হচ্ছে তিনি অপহৃত হননি। ফরহাদ মজহার আদালতে ও পুলিশের কাছে যে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন, তার সঙ্গে পুলিশি তদন্তে পাওয়া তথ্যের যথেষ্ট বৈসাদৃশ্য বা গরমিল রয়েছে। বিষয়টি উনার মাধ্যমে যাচাই করা হবে।

ডিবি কর্মকর্তা আরও বলেন, তিনি যদি মিথ্যা তথ্য দিয়ে থাকেন, তাহলে তার বিরুদ্ধে কীভাবে আইনগত ব্যবস্থা নেয়া যায়, তা ভেবে দেখা হচ্ছে।

এক্ষেত্রে দণ্ডবিধির ২১১ ধারায় মামলা হতে পারে বলে আভাস দেন আব্দুল বাতেন। তিনি বলেন, কেউ মিথ্যা তথ্য দিলে, মিথ্যা অভিযোগে মামলা করলে পেনাল কোডের (দণ্ডবিধি) ২১১ ধারায় তার বিরুদ্ধে মামলা করার বিধান রয়েছে।

এর আগে সকাল সাড়ে ১০টার দিকে ফরহাদ মজহারকে রাজধানীর শ্যামলীর হক গার্ডেনের বাসা থেকে ডিবি কার্যালয়ে এনে প্রায় আড়াই ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করে পুলিশ।

ফরহাদ মজহারকে ডিবি কার্যালয়ে নেয়ার পর এ বিষয়ে ক্ষোভ জানান তার স্ত্রী ফরিদা আখতার। ফরহাদকে জিজ্ঞাসাবাদের বিষয়টি অপহরণের ঘটনাকে ধামাচাপা দেয়ার জন্য করা হতে পারে বলে সন্দেহ প্রকাশ করেন তিনি।

এর আগে ১৩ জুলাই এক প্রেস ব্রিফিংয়ে তথ্য উপাত্তের ভিত্তিতে ফরহাদ মজহার নিখোঁজের ঘটনাকে নাটক মনে হয় বলে মন্তব্য করেন পুলিশের আইজিপি একেএম শহীদুল হক।

গত ৩ জুলাই ভোর ৫টায় রাজধানীর শ্যামলীর নিজ বাসা থেকে বের হয়ে নিখোঁজ হন ফরহাদ মজহার। এরপর তার মোবাইলফোন থেকে বেশ কয়েক দফায় ফোন করে মুক্তিপণ দাবি করা হয়।

রহস্যজনকভাবে নিখোঁজ হওয়ার প্রায় ১৯ ঘণ্টা পর যশোরের শিল্পশহর নওয়াপাড়া থেকে উদ্ধার হন ফরহাদ মজহার। নওয়াপাড়া বেঙ্গল টেক্সটাইল মিলের সামনে ঢাকাগামী হানিফ পরিবহনের একটি বাস থেকে তাকে উদ্ধার করে র‌্যাব।

ফরহাদ মজহার জবানবন্দিতে বলেছেন, তিনি অপহরণের শিকার হয়েছিলেন। তবে ফরহাদ মজহারকে অপহরণের অভিযোগ তদন্তের সূত্র ধরে ফরহাদ মজহারের প্রতিষ্ঠান ‘উবিনীগ’ এক সাবেক নারী কর্মীর সন্ধান পায় পুলিশ।

ওই নারী গত ১০ জুলাই ঢাকার আদালতে জবানবন্দি দেন। তিনি দাবি করেন, ফরহাদ মজহার ৩ জুলাই অপহৃত হননি। বরং তার জন্য অর্থ জোগাড় করতে বাসা থেকে বেরিয়েছিলেন তিনি।

পরবর্তীতে খুলনার নিউমার্কেট এলাকা থেকে পাওয়া কয়েকটি সিসিটিভির ফুটেজ উদ্ধার করে পুলিশ। এতে ফরহাদ মজহারকে দিনের বেলা ঘোরাফেরা করতে এবং ওই নারীকে বিকাশে টাকা পাঠাতে দেখা যায়।

পূর্ববর্তী নিবন্ধমিশরে অ্যারাইভাল ভিসা পাবে না কাতার
পরবর্তী নিবন্ধ২৯ জুলাইয়ের মধ্যে ৯ম ওয়েজ বোর্ড ঘোষণা না হলে এক দফার আন্দোলন