‘প্যারিস চুক্তি বাস্তবায়নে বাংলাদেশ বদ্ধপরিকর’

পপুলার২৪নিউজ ডেস্ক :

'প্যারিস চুক্তি বাস্তবায়নে বাংলাদেশ বদ্ধপরিকর' পরিবেশ ও বন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব বলেছেন, জলবায়ু প্রভাব মোকাবেলায় প্যারিস চুক্তি বাস্তবায়নে বাংলাদেশ বদ্ধপরিকর। তিনি আজ বৃহস্পতিবার ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা’য় অনুষ্ঠিত স্বল্পোন্নত দেশের মন্ত্রীবর্গের অংশগ্রহণে জলবায়ু পরিবর্তন বিষয়ক সম্মেলনে এসব কথা বলেন।

উপ মন্ত্রী বলেন, বিশ্বব্যাপি জলবায়ু পরিবর্তনের ভয়াবহ হুমকির বিরুদ্ধে লড়াই করতে সবাইকে একজোট হতে হবে। জলবায়ু পরিবর্তনের ইস্যুতে আমরা অঙ্গীকার পূরণে ব্যর্থ হলে কোটি কোটি মানুষ ঝুঁকির মধ্যে বসবাস করবে। আগামী প্রজন্মের জন্য পৃথিবীটাকে নিরাপদ ও সুন্দর করতে আমাদের সবাইকে অবশ্যই ন্যায়সঙ্গত দায়িত্বপালনে প্রস্তুত হতে হবে।

বাংলাদেশ নিজস্ব তহবিল থেকে ৪০০ মিলিয়ন মার্কিন ডলারের সর্বপ্রথম ‘ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট ফান্ড’ গঠন করেছে। বন্যা-ঘূর্ণিঝড়ের মতো জলবায়ু সম্পৃক্ত অধিক ঝুঁকিপূর্ণ উপকূলীয় এলাকা থাকা সত্ত্বেও বাংলাদেশ দুর্যোগব্যবস্থাপনায় সাফল্য অর্জন করেছে, বলেন তিনি।

তিনি আরও বলেন, পূর্ব সতর্কীকরণব্যবস্থা ও আশ্রয়কেন্দ্র নির্মাণসহ বাংলাদেশ দুর্যোগ মোকাবেলায় বিভিন্ন পদক্ষেপের পরিপ্রেক্ষিতে দুর্যোগকালে জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতি অনেক কমেছে।

সেই সঙ্গে টেকসই উন্নয়ন অর্জনে গবেষণা, উদ্ভাবন ও প্রযুক্তি স্থানান্তরে সহায়তা করতে একটি বৈশ্বিক তহবিল গঠনের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধশিশু-কিশোরেরা হবে সোনার মানুষ : তথ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধযুবলীগের শ্রেষ্ঠ সাংগঠনিক জেলার স্বীকৃতি পেল ঢাকা মহানগর দক্ষিণ