পোশাক শ্রমিকদের ঈদ ছুটি ২৮ আগস্ট থেকে : স্বরাষ্ট্রমন্ত্রী

পপুলার২৪নিউজ ডেস্ক :

আসন্ন পবিত্র ঈদুল আজহায় ঘরমুখো মানুষের যাত্রা নিবিঘ্ন করতে আগামী ২৮ আগস্ট থেকে পর্যায়ক্রমে পোশাক কারখানা শ্রমিকদের ছুটি দেওয়া হবে। আর ছুটির আগেই শ্রমিকদের বেতন বোনাস পরিশোধ করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

আজ রোববার সচিবালয়ে ঈদুল আজহা উপলক্ষে আইন-শৃঙ্খলা পরিস্থিতি পর্যালোচনা, শিল্পাঞ্চলে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে করণীয় ও প্রাসঙ্গিক’ শীর্ষক এক বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

সভায় জন নিরাপত্তা বিভাগের সচিব কামাল উদ্দিন আহমেদ, পুলিশ মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক,  র‍্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন, এফবিসিসিআইয়ের সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দীনসহ কোস্টগার্ড, গোয়েন্দা সংস্থা, বিজিএমইএসহ অন্যান্য সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, শিল্পাঞ্চলে ৯৫টি ফায়ার সার্ভিস দল সার্বক্ষণিক সতর্ক অবস্থায় থাকবে এবং দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে ফায়ার সার্ভিসের উদ্ধারকারী দল সতর্ক অবস্থানে থাকবে।

মন্ত্রী বলেন, ঈদে মানুষের যাত্রা নিরাপদ করতে সব ধরণের ব্যবস্থা নেওয়া হচ্ছে। সন্ত্রাসী কর্মকাণ্ড যাতে না ঘটে সেদিকে নজর দেওয়ার জন্য মহাসড়ক, লঞ্চঘাটসহ সব জায়গায় আমরা ব্যবস্থা নেব। চামড়া কেনা-বেচা নিয়ে যাতে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য নিরাপত্তাবাহিনী নজর রাখবে। সীমান্ত অঞ্চলে চামড়ার ‘মুভমেন্ট’ আমরা ‘রেস্ট্রিকটেড’ করে দেব।

তিনি বলেন, পশুর হাটগুলোর পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে। হাটে জাল নোট শনাক্ত করতে জেলা ও উপজেলা পর্যায়ে মেশিন সরবরাহ করা হবে। বাংলাদেশ ব্যাংক জাল নোট শনাক্তের মেশিনের ব্যবস্থা করবে । টাকা বহনে কেউ পুলিশের সহযোগিতা চাইলে তাও দেওয়া হবে।

আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ঢাকা মহানগরীতে ২৩টি পশুর হাটে পুলিশ ক্যাম্প থাকবে, নির্দিষ্ট স্থানে সিসি ক্যামেরা থাকবে। হাসিলের তালিকা গরুর হাটে টাঙিয়ে রাখতে হবে। যেন জনগণকে যাতে কোনোক্রমেই বেশি হাসিল দিতে না হয়।

তিনি  বলেন, কোস্টগার্ড সারা রাত নৌপথে টহল দেবে ভাঙাচোরা লঞ্চ যাতে বের হতে না পারে। যাতে ওভারলোড না করতে পারে। নৌপুলিশ প্রত্যেকটি লঞ্চ টার্মিনালে অবস্থান করবে। ঈদের তিন দিন আগে থেকে আমরা কোনো বালুবাহী নৌযান চলতে দেব না।

পূর্ববর্তী নিবন্ধআদালত অবমাননায় খায়রুল হককে কাঠগড়ায় দাঁড় করান, সুপ্রিম কোর্টকে বিএনপি
পরবর্তী নিবন্ধযুক্তরাষ্ট্রের মানচিত্র মুছে দিতেই পরমাণু অস্ত্র তৈরি করছে উত্তর কোরিয়া