আদালত অবমাননায় খায়রুল হককে কাঠগড়ায় দাঁড় করান, সুপ্রিম কোর্টকে বিএনপি

পপুলার২৪নিউজ ডেস্ক :

 আদালত অবমাননার দায়ে সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হককে আদালতের কাঠগড়ায় দাঁড় করানোর জন্য সুপ্রিম কোর্ট ও আপিল বিভাগ প্রতি আহ্বান জানিয়েছে বিএনপি। একই অপরাধে সরকারকেও আদালতে উপস্থাপন করার জন্য সুপ্রিম কোর্ট ও আপিল বিভাগ প্রতি আহ্বান জানান দলটি।

রোববার রাজধানী নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক ত্রাণ সামগ্রী সংগ্রহ অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন এ আহ্বান জানান। স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু’র সভাপতিত্বে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

‘বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এবং সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশক্রমে স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে বন্যাদূর্গতদের মাঝে ত্রাণ সামাগ্রী সংগ্রহ’ উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ষোড়শ সংশোধনীর রায়ে বিরুদ্ধে খায়রুল হকের বক্তব্যের তীব্র সমালোচনা করে খন্দকার মোশাররফ হোসেন বলেন, তিনি এখনও সরকারি পদে নিয়োজিত আছেন। পদে থেকে তিনি আওয়ামী লীগের সভায় বক্তব্য রাখতে পারেন না। খায়রুল হক রায়কে নানাভাবে প্রশ্নবিদ্ধ করছেন। সাবেক প্রধান বিচারপতি হয়ে এধরনের আচারণ তিনি করতে পারেন না। এর মাধ্যমে সর্বোচ্চ আদালতকে খায়রুল হক অবমাননা করেছেন। সুপ্রিম কোর্ট ও আপিল বিভাগ সত্যিকার অর্থে যদি স্বাধীন হয়ে থাকে এবং সরকারের চাপে যদি না পড়ে থাকে তাহলে আদালত অবনাননার দায়ে খায়রুল হককে আদালতের কাঠগড়ায় দাঁড় করানো উচিত। যদি না করা হয় তাহলে আমরা বিশ্বাস করি, এদেশের জনগণ একদিন তাকে কাঠগড়ায় দাঁড় করাবে। সুপ্রিম কোর্টের রায় নিয়ে খায়রুল হক রাজনীতি করছেন বলেও মন্তব্য করেন তিনি।

ক্ষমতাবলে আপিল বিভাগ এই রায়টি দিয়েছে মন্তব্য করে তিনি বলেন, যদি সরকার ক্ষুব্ধ হয়ে থাকে তাহলে সাংবিধানিক নিয়মে সরকার রিভিউ করতে পারেন। কিন্তু রায় সম্পর্কে কোন বিরূপ মন্তব্য করতে পারেন না। কিন্তু তারা সেটা করেছেন। এই মাধ্যমে তারা আদালত অবমাননা করেছেন। আমরা বিশ্বাস করি, যদি আমাদের দেশে উচ্চতর আদালত স্বাধীন হয়ে থাকে তাহলে তাদেরকেও আদালত অবমাননার জন্য আদালতে উপস্থাপন করা হক। আওয়ামী লীগ যদি আইনের শাসন, গণতন্ত্রের প্রতি শ্রদ্ধাশীল এবং সংবিধান বিশ্বাস করে তাহলে দায় নিয়ে তাদের পদত্যাগ করা উচিত- বলেও মন্তব্য করেন বিএনপির এই নেতা।

পূর্ববর্তী নিবন্ধবৈধ কাগজপত্র না থাকায় মক্কা থেকে বিভিন্ন দেশের লক্ষাধিক হাজিকে ফেরত
পরবর্তী নিবন্ধপোশাক শ্রমিকদের ঈদ ছুটি ২৮ আগস্ট থেকে : স্বরাষ্ট্রমন্ত্রী