নূর চৌধুরীকে ফাঁসি দেওয়া হবে না এমন নিশ্চয়তা চেয়েছিল কানাডা : সাবেক আইনমন্ত্রী

পপুলার২৪নিউজ ডেস্ক :

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি মেজর (অব:) এসএইচএম বি নূর চৌধুরীকে ফাঁসি দেওয়া হবে না এমন নিশ্চয়তা চেয়েছিল কানাডা সরকার। কিন্ত এ নিশ্চয়তা দিতে অপারগতা প্রকাশ করে বাংলাদেশ সরকার। এ কারণে নূর চৌধুরীকে এখনো ফিরিয়ে আনা সম্ভব হয়নি। টিভিএনএ’কে দেওয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন, সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ।

তিনি বলেন, ৫ বছর আইনমন্ত্রী থাকার সময় বেশ কয়েকবার বিদেশে পালিয়ে থাকা বঙ্গবন্ধুর খুনীদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা করেছিলাম। এরই মধ্যে কানাডায় অবস্থান করা নূর চৌধুরী সে দেশে লিগ্যাল প্রটেকশন নেয়। তার গতি বিধি সম্পর্কে সব সময় খোঁজ খবর রাখে কানাডায় বাংলাদেশ হাইকমিশন। বঙ্গবন্ধু হত্যা মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামিদের ফিরিয়ে আনার সহায়তা চেয়ে তখন কানাডা, যুক্তরাষ্ট্র, লিবিয়া, ভারত ও পাকিস্তান সরকারকে চিঠি দেওয়া হয়।

পলাতক দ-প্রাপ্ত আসামিদের দেশে ফিরিয়ে আনতে যে আইনজীবী নিয়োগ করা আছে তাদের মাধ্যমে নূর চৌধুরী ও রাশেদ চৌধুরীকে ফিরিয়ে আনতে অনেকবার উদ্যোগ নেওয়া হয়। তিনি বলেন, কানাডায় নূর চৌধুরী এবং আমেরিকায় রাশেদ চৌধুরীর অবস্থান নিশ্চিত হলেও অন্যরা কোথায় কীভাবে রয়েছে তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বলেন, কানাডা সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল, কোনো ব্যক্তিকে মৃত্যুর মুখে ঠেলে দেওয়া সম্ভব নয়। নূর চৌধুরীকে দেশে ফিরিয়ে নিয়ে মৃত্যুদ- দেয়া হবে না। এমন গ্যারান্টি তখন চেয়েছিল কানাডা সরকার। তখন আমরা বলেছিলাম, নূর চৌধুরীকে সর্বোচ্চ আদালত মৃত্যুদ-ের আদেশ দিয়েছে। এ ক্ষেত্রে সরকারের কিছু করার নেই। আমাদের এ বক্তব্যের পর কানাডা সরকার আর কিছু বলেনি।

সাবেক আইনমন্ত্রী বলেন, লে. কর্নেল (বরখাস্ত) খন্দকার আবদুর রশিদ, মেজর (বরখাস্ত) শরিফুল হক ডালিম সম্ভবত পাকিস্তানে আত্মগোপনে রয়েছে। এ ছাড়া মোসলেহ উদ্দিন জার্মানিতে রয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে। কিন্তু বাকিদের ব্যাপারে নিশ্চিত তথ্য নেই। খুনীরা মৃত্যুদ-ের বিধান নেই এমন দেশগুলোকে বেছে নেয় আত্মগোপনের জন্য। আবার কেউ কেউ পাকিস্তানকে বেছে নেয় নিরাপদ আশ্রয়স্থল হিসেবে।

পূর্ববর্তী নিবন্ধরায় নিয়ে উদ্বেগ থাকলেও শঙ্কা নেই: কাদের
পরবর্তী নিবন্ধরংপুরে ৭০০ মেডিকেল টিম, ১০৩১ বিদ্যালয় বন্ধ