‘নারীর হিজাব পরার সিদ্ধান্ত কোনো পুরুষ নিতে পারে না’

 পপুলার২৪নিউজ ডেস্ক:

লামিয়ার বয়স ১৭ বছর। মুসলিম এই কিশোরী বাস করে যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে। তার পরিবার থাকে সৌদি আরবে। সম্প্রতি লামিয়া তার বাবাকে একটি খুদে বার্তা পাঠায়। বার্তায় সে বাবার কাছে হিজাব না পরার অনুমতি চায়। তার বাবার উত্তরটি ছিল অবাক করার মতো।

লামিয়ার বাবা বলেন, ‘এটা (হিজাব পরা) আমার সিদ্ধান্ত নয়। এ সিদ্ধান্ত কোনো পুরুষ নিতে পারে না। তোমার যদি এমন মনে হয়, তাহলে এগিয়ে যাও। যাই হোক না কেন, আমি তোমার সঙ্গে থাকব। ’

এরপর লামিয়া ওই খুদে বার্তার চিত্র সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রকাশ করে। মেয়ের সিদ্ধান্তের প্রতি বাবার শ্রদ্ধা মন জয় করে লাখ লাখ ইন্টারনেট ব্যবহারকারীর।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকেই বেশ চাপে পড়ে দেশটিতে অবস্থানকারী মুসলিম অভিবাসীরা। এর বিপরীতে নিজের মতামত তুলে ধরে লামিয়া। সামাজিক যোগাযোগের মাধ্যমে সে বলে, ‘প্রেসিডেন্টের কাজ আমার ওপর কোনো প্রভাব ফেলেনি। কারণ, আমি আরবের অধিবাসী এবং একজন মুসলিম নারী। ’

লামিয়ার ওই মন্তব্যের জবাবে একজন তাকে উদ্দেশ করে কটূক্তি করে। একজন মুসলিম হিসেবে ওই কটূক্তিতে বেশ আঘাত পায় লামিয়া। তারপরই বাবার খুদে বার্তার চিত্র প্রকাশ করে সে।

ওই বার্তার চিত্র প্রকাশ করার পর হিজাব পরা নিয়ে ভুল বুঝতে থাকে কয়েকজন। তখন আবার একটি পোস্ট করে লামিয়া। সে লেখে, হিজাব পরতে কোনো নারীকে বাধ্য করা হয় না। সে নিজেই হিজাব বেছে নিয়েছিল, শুধু নিজের ও সৃষ্টিকর্তার জন্য।

পূর্ববর্তী নিবন্ধনারী সাংসদ যৌন ব্যবসা করেন মন্তব্যে গ্রেপ্তার পুলিশকর্তা
পরবর্তী নিবন্ধনৃত্য দিবস উপলক্ষে মেয়ের সঙ্গে শহীদের নাচ