নতুন বছরে উত্থান দিয়ে শুরু হল শেয়ারবাজার

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

1ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৬ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে। একইসঙ্গে উত্থানের মধ্য দিয়ে ২০১৭ সালের পথ চলা শুরু হয়েছে। ২০১৬ সালে পতন দিয়ে শুরু হয়েছিল।

এদিন ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪৭.৮৪ পয়েন্ট বেড়ে ৫০৮৩.৮৯ পয়েন্টে দাঁড়িয়েছে। যা প্রায় ২৬ মাস বা ২০১৪ সালের ৩ নভেম্বরের মধ্যে সর্বোচ্চ।

রবিবার ডিএসইতে ৩২৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ২২৩টি বা ৭৪.৫৪ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। আর ৬০টি বা ১৮.৪০ শতাংশ কোম্পানির দর কমেছে এবং ২৩টি বা ৭.০৬ শতাংশ কোম্পানির দর অপরিবর্তিত রয়েছে।

রবিবার ডিএসইতে ৯৯৩ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ১ হাজার ৭০ কোটি ৫৯ লাখ টাকা। এ হিসাবে লেনদেন কমেছে ৭৬ কোটি ৮৯ লাখ টাকার বা ৭.১৮ শতাংশ।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইফাদ অটোসের শেয়ার। এদিন কোম্পানির ৩০ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ন্যাশনাল ব্যাংকের ২৯ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৫ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে আরএসআরএম স্টিল।

লেনদেনে এরপর রয়েছে- বাংলাদেশ বিল্ডিং সিষ্টেমস, সিঙ্গার বাংলাদেশ, জিএসপি ফাইন্যান্স, নাভানা সিএনজি, কেয়া কসমেটিকস, ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট ও এ্যাপোলো ইস্পাত।

এদিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স সূচক ৯২.১৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯৪৬২.১০ পয়েন্টে। এদিন সিএসইতে ৬২ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৬০টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ২০৮টি’র, কমেছে ৪৩টি’র এবং অপরিবর্তিত রয়েছে ৯ টি’র।

 

পূর্ববর্তী নিবন্ধ১৯ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে মুস্তাফিজ
পরবর্তী নিবন্ধপদ্ম বীজের অসাধারণ ৯ গুণ জেনে নিন