নওগাঁয় বন্যা পরিস্থিতির অবনতি

 জেলা প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

নওগাঁর মান্দা উপজেলায় আত্রাই নদীর দুটি স্থানে মূল বাঁধ এবং ছয়টি স্থানে বেড়িবাঁধ ভেঙে ৯টি ইউনিয়ন প্লাবিত হয়েছে। নওগাঁ শহরের মধ্য দিয়ে প্রবাহিত ছোট যমুনা নদীর ফ্লাড ওয়ালের আউটলেট দিয়ে পানি প্রবেশ করে শহরের বিভিন্ন এলাকা এক থেকে দেড় ফুট পানির নিচে তলিয়ে গেছে।

প্লাবিত এলাকার প্রায় ৪০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। প্রায় ৫০ হাজার বিঘা জমির ফসলের ক্ষতি হয়েছে। কয়েক হাজার পুকুরের মাছ ভেসে গেছে। মান্দায় ৩০টি স্থান ঝুঁকিপূর্ণ রয়েছে। মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নুরুজ্জামান জানিয়েছেন উপজেলায় আত্রাই নদীর কমপক্ষে ৮টি পৃথক স্থানে ভেঙ্গে গেছে। এর মধ্যে বুড়িদহ সুজনসখি ঘাট এবং চকমারপুর নামক স্থানে মূল বাঁধ ভেঙে গেছে। অপরদিকে, পার নুরুল্যাবাদ, চকরামপুর, চকবালু, কয়লাবাড়ি ও কয়াপাড়া কলেজ মোড়ে বেড়িবাঁধ ভেঙে গেছে।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, সোমবার দুপুর ১২টায় আত্রাই নদীর পানি ধামইরহাট পয়েন্টে বিপৎসীমার ১৮০ সেন্টিমিটার, আত্রাই পয়েন্টে বিপৎসীমার ৫৬ সেন্টিমিটার, মান্দা পয়েন্টে বিপৎসীমার ১০৬ সেন্টিমিটার, মহাদেবপুর পয়েন্টে বিপৎসীমার ১৬০ সেন্টিমিটার এবং ছোটযমুনা নদী নওগাঁ পয়েন্টে বিপৎসীমার ৪৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

আত্রাই নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় মান্দায় নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধের অন্তত ৩০টি পয়েন্ট ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

আতঙ্কে রয়েছেন বন্যাকবলিত এলাকার লাখ লাখ মানুষ। বাঁধ ভেঙে গিয়ে ঘরবাড়ি ও ফসল ডুবে যাওয়ায় পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের অবহেলাকেই দায়ী করছেন স্থানীয় ও ভুক্তভোগীরা।বর্তমানে অসহায় পরিবারগুলো বিশ্ব বাঁধ, স্কুল ও উঁচু স্থানে আশ্রয় নিয়েছে। এখন পর্যন্ত কোনও সরকারি সাহায্য বা ত্রাণ তাদের কাছে না পৌঁছায় মানবেতর জীবনযাপন করছেন। এসব ভাঙনের ফলে মান্দা উপজেলার কুসুম্বা, নুরুল্যাবাদ, বিষ্ণপুর, কালিকাপুর, প্রসাদপুর, ভারশো, তেঁতুলিয়া, ভালাইন, মান্দা সদর ও কশব ইউনিয়নের বিস্তিীর্ণ এলাকা প্লাবিত হয়েছে।

এসব এলাকার বাড়িঘর এবং ফসলের মাঠ পানিতে তলিয়ে গেছে। ক্ষয়ক্ষতির তালিকা প্রস্তুত করতে প্রশাসন পদক্ষেপ গ্রহণ করেছে। মান্দা উপজেলা প্রশাসনের উদ্যোগে জরুরি সমন্বয় সভা ডাকা হয়েছে। বস্ত্র ও পাটমন্ত্রী মুহা. ইমাজুদ্দিন প্রামানিক এবং জেলা প্রশাসক ড. মো. আমিনুর রহমান এ সমন্বয় সভায় অংশগ্রহণ করেন।

এদিকে, ছোট যমুনা নদীর ফ্লাডওয়ালের আউটলেটগুলো দিয়ে শহরে পানি ঢুকে পড়েছে। এর ফলে শহরের ডিগ্রির মোড়, বিহারী কলোনি, উকিলপাড়া, জেলা প্রশাসকের বাসভবন, পুলিশ সুপারের বাসভবন, পুরাতন কোর্ট এলাকা, জেলা পরিষদের ডাকবাংলো, সুপারীপট্টি, কালিতলা, পার নওগাঁ এলাকায় এক থেকে দেড় ফুট পানির নিচে।

উকিলপাড়া সড়ক, কাছারি সড়ক, কেডির মোড় থেকে মুক্তির মোড় সড়ক পানির নিচে তলিয়ে গেছে। প্লাবিত এলাকা পরিদর্শন শেষে জেলা প্রশাসক ড. মো. আমিনুর রহমান বলেন, “ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর তালিকা তৈরির কাজ চলছে। সরকারের পক্ষ থেকে দ্রুত প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের উদ্যোগ নেওয়া হবে। ”

পূর্ববর্তী নিবন্ধবিদেশের মাটিতে কোহলিদের ইতিহাস
পরবর্তী নিবন্ধ‘বাংলাদেশের উন্নয়ন ঠেকাতে দেশবিরোধীরা চক্রান্ত শুরু করেছে’