দেশ সেরা কুমিল্লার এসপি

জেলা প্রতিনিধি,পপুলার২৪নিউজ:
এ বছর দেশ সেরা পুলিশ সুপার (এসপি) হিসেবে ডিজিটাল ওয়ার্ল্ড সম্মাননা পুরস্কার ও সনদ লাভ করেছেন কুমিল্লার এসপি মো. শাহ আবিদ হোসেন। গত শনিবার ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ পুরস্কার প্রদান করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

জানা যায়, পুলিশের ডিজিটালাইজেশন প্রক্রিয়ায় আইজিপি এ কে এম শহীদুল হকের বহুমুখী পদক্ষেপ বাস্তবায়নে কুমিল্লার পুলিশ সুপার মো. শাহ আবিদ হোসেন এরই মধ্যে অনন্য অবদান রেখে নাগরিক সেবায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহারে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন। তার কৃতিত্বের স্বীকৃতিস্বরূপ দেশের একমাত্র পুলিশ সুপার হিসেবে গত শনিবার তাকে ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’ পুরস্কার প্রদান করা হয়।

উল্লেখ্য পুলিশ সুপার মো. শাহ আবিদ হোসেনের সরাসরি তত্ত্বাবধানে পুলিশের ট্রেইনি রিক্রুট কন্সটেবল নিয়োগে স্বচ্ছতা নিশ্চিতকরণে দেশে সর্বপ্রথম সফটওয়্যার প্রযুক্তি ব্যবহার করা হয়। কুমিল্লা শহর এবং হাইওয়ের গুরুত্বপূর্ণ পয়েন্টে তার উদ্যোগে সিসি ক্যামেরা স্থাপন করে অপরাধী শনাক্ত ও অপরাধ প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখা হচ্ছে। নাগরিকদের সময়, অর্থ, ভোগান্তি লাঘব করতে অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের আবেদন প্রক্রিয়া চালুর পাইলট প্রজেক্ট হিসেবে তার নেতৃত্বে কুমিল্লা জেলা পুলিশ প্রশংসনীয় সফলতা অর্জন করে।

ক্রিমিনাল ডাটা ম্যানেজমেন্ট সিস্টেম (সিডিএমএস) ও সিটিজেন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (সিআইএমএস) এর ব্যবহার, বিডি পুলিশ হেল্পলাইন অ্যাপসের মাধ্যমে নাগরিক সেবা প্রদানে পুলিশি কার্যক্রমে সারা দেশে কুমিল্লা জেলা পুলিশ প্রথম স্থান অর্জন করে। এছাড়া তিনি ই-ট্রাফিকিং সিস্টেম চালু করেন।

এ বিষয়ে সোমবার পুলিশ সুপার তার এক প্রতিক্রিয়ায় জাগো নিউজকে জানান, পুলিশের কার্যক্রমে স্বচ্ছতা এবং জনগণের দুর্ভোগ লাগবে ডিজিটাইলেজেশনে অনেক ইতিবাচক সাড়া পাওয়া যাচ্ছে। আমরা যা শুরু করেছি তা অন্যদের জন্যও অনুকরণীয় হতে পারে। তবে সবার আগে জনসচেতনতাও প্রয়োজন। কারণ জনগণের সহযোগিতা না পেলে কোনো পদক্ষেপেরই শতভাগ সফলতা আসে না।

পূর্ববর্তী নিবন্ধফেঞ্চুগঞ্জে বিদ্যুৎ উপকেন্দ্রের ট্রান্সফরমারে ভয়াবহ আগুন
পরবর্তী নিবন্ধচাঁটি রইসে মারজুকের সাথে রানির বিয়ে