দেওনাই নদীর দুপাড়ে সুলতানী আমলের ইমারত

জেলা প্রতিনিধি,পপুলার২৪নিউজ
নীলফামারীতে প্রত্নতত্ব অধিদপ্তরের চলমান খননে এ পর্যন্ত বাংলাদেশে পাওয়া সুলতানী আমলের ইমারতগুলোর মধ্যে দ্বিতীয় বৃহৎ ইমারত উন্মোচিত হয়েছে।

জলঢাকা ও ডোমার উপজেলার সীমানা নির্ধারনী দেওনাই নদীর দুপাড়ে খননের মাধ্যমে এসব ইমারতের ধ্বংসাবশেষ উন্মোচন করা হয়।

সংশ্লিষ্ট প্রত্ন বিশেষজ্ঞরা বলছেন, জলঢাকা, ডোমার ও নীলফামারী সদরের ছয়টি এলাকায় প্রত্নতাত্বিক খননে প্রাপ্ত তথ্যগুলো এ অঞ্চলের প্রায় হাজার বছর আগের বৌদ্ধ, হিন্দু ও মুসলিম নৃপতিদের রাজনৈতিক, সামাজিক, সংস্কৃতিক মিথস্ক্রিয়ার (ঘটনার পরমপরায়)প্রমাণ।

এদিকে হাজার বছর পরে আলোর মুখ দেখা এসব প্রত্নতাত্বিক ইমারত রক্ষায় এ অঞ্চলে একটি জাদুঘর নির্মানের দাবি জানিয়েছে এলাকাবাসী।

গত বছর প্রত্নতত্ব অধিদপ্তর জলঢাকা ও ডোমার উপজেলার সীমানা নির্ধারনী দেওনাই নদীর দুপাড়ে বেশকিছু এলাকা প্রত্ন এলাকা হিসাবে শনাক্ত করে এবং জলঢাকার পাইটকাপাড়া এলাকায় খননের মাধ্যমে একটি বৌদ্ধ মন্দিরের ধ্বংসাবশেষ উন্মোচন করে।

অধিদপ্তরের ধারাবাহিক খনন কর্মসূচী অনুযায়ী এ বছর গড় ধর্মপাল ইউনিয়নের পাইটকাপাড়ার পাশের এলাকা সতীশের ডাঙ্গায় খনন শুরু হয়।। চলতি সপ্তাহে সেখানে সুলতানী আমলের এই কাঠামোটির সন্ধান পায় অধিদপ্তরের খননকারীরা।

খনন সংশ্লিষ্ট রংপুর জাদুঘরের তত্বাবধায়ক মো. আবু সাইদ ইনাম তানভিরুল বলেন, চলতি সপ্তাহের খননে সতীশের ডাঙ্গায় ৪২ গম্বুজ বিশিষ্ট একটি মসজিদ উন্মোচিত হয়েছে।

তিনি বলেন, মাটির নীচ থেকে প্রাপ্ত ইমারতগুলোর মধ্যে এটিই সর্ব বৃহৎ কিন্তু মাটির নীচ বা উপরিস্তরে পাওয়া ইমারতগুলোর মধ্যে ষাট গম্বুজ মসজিদ সর্ব বৃহৎ।

এই অঞ্চলটিকে তিনি একটি স্বাংস্কৃতিক ঢিবি বলে মন্তব্য করেন।

এই ঢিবির পরতে পরতে হাজার বছর পুরোনো পাল নৃপতিদের পর হিন্দু, সুলতানী আমল, মোঘল আমল এবং বৃটিশ শাসকদের রাজনৈতিক, সামজিক, সাংস্কৃতিক পদচারণার প্রমাণপত্র লুকিয়ে আছে।

ইতিমধ্যে খনন এলাকায় বিভিন্ন সময়ের মাটির, পাথরের, ব্রোঞ্জের নানা তৈজসপত্র, দরজা-জানালা ও মূর্তি পাওয়া যাচ্ছে।

খননকাজে অংশগ্রহনকারী মহাস্থানগড় জাদুঘরের সহকারী তত্বাবধায়ক এসএম হাসানাত বিন ইসলাম বলেন, ধর্মপাল রাজার নামানুসারে এ এলাকার নামকরণ হয়েছে। তবে পাল  বংশের প্রতিষ্ঠাতা গোপালের ছেলে ধর্মপাল নয় বরং কামরুপের নৃপতি হর্ষবর্ধনের ছেলে এই ধর্মপাল।

প্রত্নতত্ব অধিদপ্তরের সিনিয়র ড্রাফসম্যান মো. আফজাল হোসেন বলেন, এ অঞ্চলে জরিপ শেষে গড় ধর্মপাল ছাড়াও আরো ছয়টি প্রত্ন এলাকা শনাক্ত করেছেন। সেসব এলাকায় খনন সম্পন্ন হলে এ অঞ্চলের ইতিহাস আরো স্পষ্ট হয়ে উঠবে।

এদিকে খননে প্রাপ্ত সামগ্রী সংরক্ষণ ও একটি জাদুঘর স্থাপনের দাবি জলঢাকার পাইটকাপাড়া এলাকার বাসিন্দাদের।

স্থানীয় যুবক আপেল মাহমুদ বলেন, আমাদের এলাকার ইতিহাস নতুন করে উম্মেচিত হচ্ছে। এই গৌরবময় ইতিহাস আমাদের সবার জানা দরকার ।এই জন্য একটি জাদুঘর স্থাপন করা দরকার।

পূর্ববর্তী নিবন্ধহত্যা মামলায় বিএনপির ৪৪ নেতাকর্মীর বিরুদ্ধে পরোয়ানা
পরবর্তী নিবন্ধ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীকে ধর্ষণ মামলায় এসএসসি পরীক্ষার্থী গ্রেফতার