দুষ্টু শিশুর দুরন্তপনায় হিমশিম নয়

পপুলার২৪নিউজ ডেস্ক:

15আপনার শিশুটি খুব চঞ্চল, সারা দিন দুষ্টুমি করে। কোনো জায়গায় এক মিনিটও বসে থাকতে চায় না। কখনো কখনো তার দুরন্তপনা মাত্রা ছাড়িয়ে যায়। সারা দিন এ ঘর থেকে ও ঘরে ছুটাছুটি লাফালাফি, বইপত্র, খেলনা, ঘরের জিনিস সব কিছু ভেঙে ফেলে।

তার মাত্রাতিরিক্ত দামালপনায় আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব বাড়িতে বেড়াতে এলে আতঙ্কিত হয়ে পড়ে। মাঝে মাঝে আপনিও তাকে সামলাতে হিমশিক খেয়ে যান।

আপনার শিশুটি একদমই ছোট। শিশুরা দুরন্তপনা বা দুষ্টুমি করতেই পারে। ওর ক্ষেত্রে দুষ্টুমি করাটাই স্বাভাবিক। ধৈর্য হারাবেন না। শিশুকে মারপিট করবেন না। মারলে বা অতিরিক্ত শাসনে শিশুরা আরও জেদি হয়ে যেতে পারে। শিশুদের দুষ্টুমি বা দামালপানা যখন মাত্রাতিরিক্ত হয়ে যাবে তখন তাদের সামলাতে বিশেষজ্ঞরা সহজ কিছু পরামর্শ দিয়েছেন। এই পরামর্শগুলো অনুসরণ করলে শিশুর দুষ্টুমি কমে যাবে।

নিম্নে সেগুলো আলোচনা করা হলো :

* সাধারণ শিশুদের তুলনায় হাইপার অ্যাক্টিভ শিশুর বেশি উদ্দীপনা প্রয়োজন হয়। শিশুকে ক্রিয়েটিভ কাজে ব্যস্ত রাখুন। ক্রসওয়ার্ড পাজল, ছবি আঁকার বই কিনে দিন। সবসময় চেষ্টা করুন নতুন কিছু দিয়ে ভুলিয়ে রাখতে।

* পুরো দিনটাকে নির্দিষ্ট রুটিনে বেঁধে দিন। ঘুম থেকে ওঠা, খাওয়া, খেলা, হোমওয়ার্ক করা, ঘুমানো- সবকিছুর সময় নির্দিষ্ট করে দিন। এতে শিশুর যে কোনো কাজের প্রতি মনোসংযোগ বাড়বে।

* শিশুর দুরন্তপনায় হিমশিম খাবেন না। বরং শিশুটিকে সামলাতে ওর সুনাম করুন। পারলে শিশুর স্বভাবের তিনটি ভালো দিক লিখে দেয়ালে বা দরজায় আটকে দিন।

* শিশুকে কোনো কাজে বা পড়াশুনায় বেশি চাপ দেবেন না।

* কুসুম গরম পানিতে গোসল করান। পারলে পানিতে একটু বাথ সল্ট দিন।

* শিশুকে নিয়ে বিকালে হাঁটতে বেরোন। একটু বড় শিশু হলে ওকে বাইরে সঙ্গীদের সঙ্গে খেলতে দিন।

* অতিরিক্ত দুরন্তপনায় তাকে বকাঝকা করবেন না। এতে সে জেদি হয়ে যেতে পারে। পারলে এসময় তাকে আদর করে বোঝান। আলতো করে তার হাত, কপাল বা চুলে হাত বুলিয়ে দিন দেখবেন সে শান্ত হয়ে যাবে।

* শিশুর ঘরে অতিরিক্ত আসবাব বা খেলনা রাখবেন না। পর্দা যতটা সম্ভব খুলে রাখবেন যাতে সূর্যের আলো ঘরে প্রবেশ করতে পারে।

* ঘরের একটি কোনায় তার খেলার নিদৃষ্ট জায়গা করে দিন। সেখানে গল্পের বই, ছড়ার বই, খেলনা দিয়ে রাখতে পারেন। একস্থানে অনেক ক্ষণ বসার অভ্যাস গড়লে সে একাই শান্ত হয়ে যাবে।

* শিশুটি হঠাৎ রেগে গেলে, রাগ কমাতে ওর মন যা চায় তাই কাগজে লিখতে বলুন। এতে ওর মানসিক অবস্থাটা কাগজে লিখে ফেলবে। তারপর কাগজটা ছিঁড়ে ফেলতে বলুন। শিশুর রাগ, অস্থিরতা কমে আসবে।

* শিশুকে প্রোটিন ও কার্বোহাইড্রেট জাতীয় খাবার দিন। এছাড়া সারা দিনের বেশি পারিমাণ দুষ্টুমিতে সে ক্লান্ত হয়ে পড়তে পাড়ে তাই তাকে প্রচুর পারিমাণে লিকুইড খাবার বা পানি পান করতে দিন।

পূর্ববর্তী নিবন্ধমালয়েশিয়ায় ৩১ যাত্রী নিয়ে নিখোঁজ পর্যটকবাহী নৌকা
পরবর্তী নিবন্ধরাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি পিছিয়েছে