দুর্নীতি শুধু বাংলাদেশের সমস্যা নয়, যুক্তরাষ্ট্রেরও: পিটার হাস

নিজস্ব প্রতিবেদক:

বিশ্বব্যাপী দুর্নীতির ব্যাপকতার প্রতি ইঙ্গিত করে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস বলেছেন, দুর্নীতি শুধু বাংলাদেশের সমস্যা নয়, যুক্তরাষ্ট্রসহ বিশ্বজুড়েই এটি বিদ্যমান। বাংলাদেশের উন্নয়নশীল দেশ হিসেবে মর্যাদা অর্জনে দুর্নীতি সবচেয়ে বড় বাধা।

যুক্তরাষ্ট্রে স্থানীয় সময় সোমবার (২০ মার্চ) প্রকাশিত মানবাধিকার বিষয়ক এক প্রতিবেদনের বরাত দিয়ে রাষ্ট্রদূত এসব কথা বলেন। ওই প্রতিবেদনে ‘দুর্নীতিকে এখনো বাংলাদেশের বড় সমস্যা’ হিসেবে উল্লেখ করা হয়েছে বলে জানান পিটার হাস।

মঙ্গলবার (২১ মার্চ) রাজধানীর একটি হোটেলে সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ (সিজিএস) এর জাতীয় সম্মেলনে তিনি এসব কথা বলেন।

বেসরকারি খাত এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতের দুর্নীতি সংক্রান্ত সমস্যাগুলো চিহ্নিত করতে সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ (সিজিএস) গত দুবছর ধরে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান সেন্টার ফর ইন্টারন্যাশনাল প্রাইভেট এন্টারপ্রাইজের (সিআইপিই) সহযোগিতায় ‘বাংলাদেশ: দুর্নীতির বিরুদ্ধে বেসরকারী খাতকে একত্রিত করার মাধ্যমে গণতান্ত্রিক শাসনের দাবিকে সমর্থন করা’ শিরোনামে একটি প্রকল্প পরিচালনা করে আসছে।

এ গবেষণা প্রকল্পের অধীনে সিজিএস এরই মধ্যে সারাদেশে দুটি জরিপ, ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতের ওপর একটি পর্যালোচনা প্রতিবেদন, আটটি আঞ্চলিক আলোচনা সভা, একটি সিএএসি সম্মেলন এবং দুটি নেটওয়ার্কিং ইভেন্ট সম্পন্ন করেছে। এরই ধারাবাহিকতায় সিজিএস এই প্রকল্পের প্রথম পর্যায়ের জাতীয় সম্মেলন আয়োজন করে।

সম্মেলনে দেশের বিভিন্ন অঞ্চলের এসএমই উদ্যোক্তা, কূটনীতিক, রাজনীতিক, ব্যবসায়ী, সুশীল সমাজের প্রতিনিধি ও সাংবাদিকরা অংশ নেন।

অনুষ্ঠানে মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস বলেন, বাংলাদেশ সরকারকে দুর্নীতি দমনে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে আরও উন্নত করতে হবে। ডিজিটালাইজেশন বাড়ানো ও নগদ-ভিত্তিক লেনদেনের পরিবর্তে অনলাইন লেনদেন দুর্নীতি প্রতিরোধের জন্য একটি প্রয়োজনীয় পদক্ষেপ হতে পারে।

তিনি বলেন, বিদেশি বিনিয়োগকারীরা বিনিয়োগের ক্ষেত্রে কম দুর্নীতিগ্রস্ত অর্থনৈতিক ব্যবস্থাকে প্রাধান্য দেবে। বাংলাদেশে দুর্নীতির হার কমলে বিদেশি বিনিয়োগকারীরা বিনিয়োগে আরও আকৃষ্ট হবেন।

যুক্তরাষ্ট্র বাংলাদেশকে দুর্নীতি রোধে সহায়তা করবে, এমন প্রতিশ্রুতি ব্যক্ত করে পিটার হাস বলেন, এর মধ্য দিয়ে বাংলাদেশ আরও বেশি এফডিআই (প্রত্যক্ষ বৈদেশিক বিনিয়োগ) অর্জন করবে।

সম্মেলনে যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক আলী রিয়াজ, সাবেক মন্ত্রিপরিষদ সচিব ও টিআইবি মহাসচিব আলী ইমাম মজুমদার, সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার, জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান মুহাম্মদ আব্দুল মজিদ, সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন এবং বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধসংসদের বিশেষ অধিবেশন বসছে ৬ এপ্রিল
পরবর্তী নিবন্ধ