ডিএসইতে সূচক বাড়লেও সিএসইতে পতন

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ ডিএসইর দরপতনের এক কার্যদিবস পরেই  সোমবার সবকটি মূল্যসূচকের উত্থান হলেও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতন হয়েছে। তবে দুই বাজারেই বেড়েছে লেনদেনের পরিমাণ। ডিএসইতে সবকটি মূল্যসূচক বাড়লেও এদিন লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ১২৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৪০টি প্রতিষ্ঠান। আর দাম অপরিবর্তিত রয়েছে ৬৪টি প্রতিষ্ঠানের শেয়ারের। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পরও গতকাল ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৭৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ২২৪ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৫৭ পয়েন্টে অবস্থান করছে। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৬১৫ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৬৯ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার। সে হিসাবে লেনদেন বেড়েছে ৪৬ কোটি ২৯ লাখ টাকা।
টাকার অংকে এদিন ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে সায়হাম কটনের শেয়ার। আজ কোম্পানিটির ৪২ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা শেফার্ড ইন্ডাস্ট্রিজের শেয়ার লেনদেন হয়েছে ২৫ কোটি ৬৫ লাখ টাকার। আর ১৯ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন।
এদিন দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ১ পয়েন্ট কমে ৯ হাজার ৮১০ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৩০ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার। লেনদেন হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১০০টির। বিপরীতে দাম কমেছে ১১১টির। আর অপরিবর্তিত রয়েছে ৩০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

পূর্ববর্তী নিবন্ধব্যাংক খাতের ৩০ শতাংশ কোম্পানির শেয়ারের দর বেড়েছে
পরবর্তী নিবন্ধডিবিএর নতুন প্রেসিডেন্ট হলেন শাকিল রিজভী