ডিএসইতে লেনদেন কমলেও সূচক বৃদ্ধি অব্যহত

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

1দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টানা ৯ কার্যদিবসের উত্থানে ২৩২ পয়েন্ট বেড়েছে। বুধবারের লেনদেনের মাধ্যমে এ মূল্যসূচক বেড়েছে। তবে এদিন আর্থিক লেনদেন কমেছে।

গত ২২ ডিসেম্বর থেকে ডিএসই উত্থানে রয়েছে। মঙ্গলবারের লেনদেনের মাধ্যমে এ উত্থান টানা ৯ কার্যদিবসে গড়িয়েছে। এদিন ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৮.৮৭ পয়েন্ট বেড়ে ৫১৫৬.৬০ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে ১ হাজার ২০৯ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ১ হাজার ৩৯১ কোটি ১০ লাখ টাকা। এ হিসাবে লেনদেন কমেছে ১৮১ কোটি ৯৯ লাখ টাকার বা ১৩.০৮ শতাংশ।

ডিএসইতে ৩২৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৪৫টি বা ৪৪.৩৪ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। আর ১৪৬টি বা ৪৪.৬৫ শতাংশ কোম্পানির দর কমেছে এবং ৩৬টি বা ১১.০১ শতাংশ কোম্পানির দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে আরগন ডেনিমসের শেয়ার। এদিন কোম্পানির ৪৪ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো’র ৩৭ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩৫ কোটি ৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ বিল্ডিং সিষ্টেমস।

লেনদেনে এরপর রয়েছে- জিপিএইচ ইস্পাত, ডেসকো, ইফাদ অটোস, এ্যাপোলো ইস্পাত, ফার কেমিক্যাল, কেয়া কসমেটিকস ও বিডি থাই অ্যালুমিনিয়াম।

এদিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স সূচক ২৬.২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯৫৯৮.৪৬ পয়েন্টে। এদিন সিএসইতে ৭৩ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৫৯টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ১২২টি’র, কমেছে ১১৬টি’র এবং অপরিবর্তিত রয়েছে ২১ টি’র।

পূর্ববর্তী নিবন্ধএকরাম হত্যা:চার আসামির জামিন নামঞ্জুর
পরবর্তী নিবন্ধকারণ ছাড়াই বাড়ছে অলটেক্স ইন্ডাস্ট্রিজের দর