অরক্ষিত টাঙ্গুয়ার হাওর : মাছ লোটপাট ও পাখি শিকার অব্যহত

নুর উদ্দিন, সুনামগঞ্জ:

দেশের দ্বিতীয় বৃহৎ রামসার সাইট ও মাদার ফিসারিজ খ্যাত সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওর। ১৯৯৯ সালে টাঙ্গুয়া হাওরকে পরিবেশ সংকটাপন্ন এলাকা হিসেবে ঘোষণা করা হয় এবং ২০০০ সালের ২০ জানুয়ারি ইরানের এক সম্মেলনে এ হাওরকে রামসার এলাকাভুক্ত করা হয়। ২০০৩ সালের নভেম্বর থেকে ইজারা প্রথা বাতিল করে পরিবেশ ও বন মন্ত্রণালয় হাওরের জীব বৈচিত্র্য রক্ষা ও রামসার নীতি বাস্তবায়ন লক্ষে উদ্যোগ গ্রহণ করা হয়। কিন্তু গত ১৭ বছরেও টাঙ্গুয়া হাওরে কোন উন্নয়ন হয়নি বরং যতদিন যাচ্ছে ততই খারাপ হচ্ছে। হাওরের নিরাপত্তার দায়িত্ব থাকা পুলিশ ও আনসারদের ম্যানেজ করে রাতের আঁধারে অবৈধভাবে মাছ লোটপাট ও অতিথি পাখি শিকার অব্যাহত রয়েছে। এতে পুলিশ, আনসার ও লোটপাটকারীরা দু’হাতে লুটেপুটে খেয়ে ‘আঙ্গুল ফুলে কলা গাছ’ হচ্ছে।
জানা যায়, জেলা প্রশাসনের তদারকিতে থাকা টাঙ্গুয়ার হাওরের গভীর জলাশয় ‘আলমের দুয়ার’। এ জলমহালে রোববার গভীর রাতে দুই গ্রামের দুটি সংঘবদ্ধ মাছ লোটপাটকারী জেলের দল অবৈধভাবে মাছ ধরতে যায়। এসময় আলমের দুয়ার জলমহালে তাহিরপুর উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়নের ছিলানি তাহিরপুর খলাহাটি গ্রামের মুসাব্বিরের ছেলে তোফায়েল গংরা কারেন্ট জাল ফেলে মাছ ধরতে থাকে। একই সময়ে কালা শ্রীপুর গ্রামের আবদুল খালিকের ছেলে আলাল গংরা কারেন্ট জালের ওপর কোনা জাল ফেলে মাছ ধরতে থাকলে উভয়ের মধ্যে কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে দুই পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়লে লগি বৈঠার আঘাতে শ্রীপুর উত্তর ইউনিয়নের ছিলানি তাহিরপুর খলাহাটি গ্রামের মৃত আরজত আলীর পুত্র মুছাব্বির মিয়া নিহত হয়। তবে কেচো খোঁজতে সাপ বেরিয়ে আসতে পারে এই ভয়ে জেলে নিহতের ঘটনা ধামাচাপা দেয়া হয়েছে। পরিবেশবাদী, স্থানীয় বাসিন্দা ও জনপ্রতিনিধিগণ জানিয়েছেন, সংরক্ষিত হাওরে দুই দলের সংঘর্ষে একজন নিহত হওয়ার অভিযোগ থানায় রেকর্ড হলে হাওর সংশ্লিষ্ট অনেকেই বিপাকে পড়তে পারেন এই আশংকায় হত্যার ঘটনা চাপা দেয়া হয়েছে। অবৈধভাবে অবাধে মাছ ও পাখি শিকার অব্যাহত রাখতে পুলিশকে ম্যানেজ করে জেলে হত্যার বিষয়টি ধামাচাঁপা দেয়া হয়েছে। গভীর রাতে টাঙ্গুয়ার হাওরের মূল গভীর জলাশয় এলাকায় চুরি করে মাছ শিকারের ঘটনায় দুই দল জেলের সংঘর্ষে এক জন মারা যাওয়ার ঘটনায় হাওরটি অরক্ষিত ও উন্মুক্ত হয়ে পড়েছে বলে মন্তব্য করেছে।
রামসার প্রকল্পভুক্ত টাঙ্গুয়ার হাওরের ব্যবস্থাপনা সুনামগঞ্জ জেলা প্রশাসনের তদারকিতে চলছে। কিন্তু অভিযোগ, হাওরের দায়িত্বে থাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটকে বহনকারী নৌকার মাঝি ও নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ ও আনসার সদস্যদের বখরা দিয়ে প্রতি রাতেই চলে অবৈধভাবে মাছ শিকার। মাছের পাশাপাশি শীতকালে চলে অতিথি পাখি নিধন যজ্ঞ। নির্বাহী ম্যাজিস্ট্রেট হাওরে অভিযান চালাতে গেলে প্রায়ই জেলেদের সাথে সংঘর্ষের ঘটনা ঘটে। পাশি শিকারী ও চোরা জেলেদের ধরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কারাদন্ড ও জরিমানা করা হয়। কিন্তু কোন ভাবেই রোধ যাচ্ছে না চোরাই পথে মাছ ও পাখি শিকার। হাওরের পাশাপাশি জেলা ও বিভাগীয় শহরেও অতিথি পাখি বিক্রি হয় বলে জানা গেছে।
আমরা হাওরবাসীর সমন্বয়ক রুহুল আমিন বলেন, গত ১২-১৩ বছরে টাঙ্গুয়ার হাওরের উন্নয়নের নামে হাওরের পরিবেশ ও প্রতিবেশসহ সবকিছুই ধ্বংস করা হয়েছে। পুরো হাওরটিই অরক্ষিত ও উন্মুক্ত। স্থানীয়ভাবে যারা হাওর তদারকির দায়িত্বে রয়েছেন তারাই অবৈধভাবে মাছ শিকারের সুযোগ করে দেন।
হাওর এরিয়া আপলিপটমেন্ট সোসাইটি (হাউসের) নির্বাহী পরিচালক সালেহীন চৌধুরী শুভ বলেন, যে সব পরিকল্পনায় টাঙ্গুয়ার হাওর ব্যবস্থাপনা ছিল তাতে ব্যাপক ত্রুটি ছিল। সমাজবান্ধব বিষয় থাকলেও তা সঠিকভাবে বাস্তবায়িত হয়নি। হাওরের মাছসহ সবকিছুই সংরক্ষিত থাকার কথা থাকলেও প্রতি রাতেই মাছ শিকারের মহোৎসব চলে। কিন্তু সংশ্লিষ্ট প্রশাসন এসব কিছু আড়াল করার চেষ্টা করে যাচ্ছেন।

পূর্ববর্তী নিবন্ধমুকসুদপুরে পরিবার পরিকল্পনা কর্মকতা কর্মচারীদের বিদায় অনুষ্ঠান
পরবর্তী নিবন্ধইইউতে বাংলাদেশের রাজনীতি নিয়ে আলোচনা