জেরুজালেম ইস্যুতে জাতিসংঘের সাধারণ পরিষদে যাওয়ার ঘোষণা তুরস্ক ও ফিলিস্তিন

পপুলার২৪নিউজ ডেস্ক :

দখলকৃত জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা এবং সেখানে দূতাবাস স্থানান্তরের মার্কিন সিদ্ধান্তের প্রতিবাদে নিরাপত্তা পরিষদে আনা প্রস্তাব ভেটো দিয়ে উড়িয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র।

এবার বিষয়টি নিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে যাওয়ার ঘোষণা দিয়েছে তুরস্ক ও ফিলিস্তিন।

সাধারণ পরিষদের সদস্যদের জেরুজালেম ইস্যুতে সরব করার জন্য তুরস্ক ও ফিলিস্তিন কাজ করছে।

নিরাপত্তা পরিষদের ১৪ সদস্য রাষ্ট্রকে পাশ কাটিয়ে একক সিদ্ধান্তে জেরুজালেম ইস্যুতে গৃহীত খসড়া সিদ্ধান্তকে ভেটো দেয় যুক্তরাষ্ট্র।

এ অবস্থায় তুরস্ক ও ফিলিস্তিন জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেসকে চিঠি দিয়ে সাধারণ পরিষদের জরুরি অধিবেশন ডাকার অনুরোধ জানাবেন।

জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত রিয়াদ মানসুর এবং তুরস্কের প্রতিনিধি এমনটিই জানিয়েছেন।

সোমবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাম্প্রতিক বিতর্কিত ঘোষণা প্রত্যাখ্যান করে প্রস্তাবটি উত্থাপন করা হয়েছিল নিরাপত্তা পরিষদে। যদিও প্রস্তাবে ট্রাম্পের ঘোষণার কথা সরাসরি উল্লেখ করা হয়নি।

প্রস্তাবটিতে বলা হয়েছিল- জেরুজালেমের পরিচিতি, অবস্থান বা জনসংখ্যার কাঠামোয় যে কোনো ধরনের পরিবর্তন আনার প্রচেষ্টা অবৈধ এবং নিরাপত্তা পরিষদের আগের প্রস্তাবগুলোর পরিপ্রেক্ষিতে তা বাতিল বলে গণ্য।

প্রস্তাবটির খসড়ায় আরও বলা হয়েছিল- নিরাপত্তা পরিষদের ৪৭৮ নম্বর প্রস্তাব অনুযায়ী বিশ্বের কোনো দেশ যেন জেরুজালেম শহরে তার দূতাবাস, কনস্যুলেট বা অন্য কোনো কূটনৈতিক দফতর না খোলে। এ ছাড়া জেরুজালেমকেন্দ্রিক নিরাপত্তা পরিষদের আগের কোনো প্রস্তাব লঙ্ঘিত হয় এমন কাজ যেন কেউ না করে।

মিসর শনিবার এ প্রস্তাবের খসড়া জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য দেশের কাছে বিতরণ করেছিল এবং সোমবার রাতে এটির ওপর ভোটাভুটি হয়। যুক্তরাষ্ট্র ছাড়া বাকি ১৪ সদস্য দেশ প্রস্তাবটির পক্ষে ভোট দেয়ার পাশাপাশি এর প্রতি সম্মান প্রদর্শনের জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছিল। কিন্তু সে আহ্বানে সাড়া দেয়নি ইসরাইল সমর্থক যুক্তরাষ্ট্র।

পূর্ববর্তী নিবন্ধচলতি বছরে ৬৫ সাংবাদিক নিহত
পরবর্তী নিবন্ধমহিউদ্দিনের কুলখানিতে পদদলন: ৫ সদস্যের তদন্ত কমিটি