ছাতকের ধনীটিলায় পাথর খেকোচক্রের কালো থাবা! বিপন্ন হচ্ছে প্রাকৃতিক পরিবেশ

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ) প্রতিনিধি,পপুলার২৪নিউজ;

ছাতকে দীর্ঘদিন ধরে ধনীটিলার পাথর অবৈধভাবে উত্তোলন করে যাচ্ছে পাথর খেকোচক্র। এ চক্রের কালো থাবায় হারিয়ে যেতে বসেছে এলাকার টিলারকম ভূমির প্রাকৃতিক পরিবেশ। রেহাই পাচ্ছে না মসজিদ, ঈদগাহ ও গির্জার ভূমিও। তাদের ভয়ে স্থানীয় লোকজন অসহায়। এদের বিরুদ্ধে রুখে দাড়ালে কেউ রেহাই পায় না। হামলা মামলা ও বিভিন্ন ভয়ভীতি প্রদর্শন করে এলাকা ছাড়ার মতো পরিস্থিতির শিকার হতে হয়। অবাধে টিলার মাটি কেটে পাথর উত্তোলন বন্ধ হচ্ছে না। ফলে আরো উৎসাহিত হয়ে এসব কার্যক্রম অব্যাহত রেখেছে স্থানীয় প্রভাবশালি পাথর খেকোচক্র। অব্যাহত টিলা থেকে পাথর উত্তোলনের ফলে এলাকার পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা করছেন স্থানীয় সচেতন মহল। ধনীটিলার আশপাশ এলাকার ভুমিতে পাথর উত্তোলন নিয়ে মনিপুরী সম্প্রদায় ও স্থানীয় মুক্তিযোদ্ধাদের মধ্যে চলে আসছে বিরোধ। ধনীটিলা দখল নিয়ে দু’পক্ষের মুখোমুখি অবস্থানের কারনে যে কোন মুহুর্তে রক্তক্ষয়ী সংর্ষের আশঙ্কা বিদ্যমান রয়েছে। খনিজ মন্ত্রনালয় থেকে ধনীটিলা লীজ নিয়ে পাথর উত্তোলন চলছে মনিপুরি সম্প্রদায়ের ব্রজেন্দ্র সিংহ দাবি। ২৩মার্চ ছাতক উপজেলা সহকারি কমিশনার (ভূমি) বরাবরে যোদ্ধাহত অসহায় ভূমিহীন মুক্তিযোদ্ধাদের পরিবারের দখলীয় ভূমি থেকে পাথর উত্তেলন বন্ধের ইজারা বাতিলের আবেদন করেও ইজারা বাতিল করা হয়নি। ছাতক উপজেলার ইসলামপুর ইউনিয়নের ভারতীয় সীমান্তবর্তী মনিপুরী বস্তির ধনী টিলা ধ্বংশ করে একটি মহল এখানে পাথর উত্তোলন করে যাচ্ছে দীর্ঘদিন থেকে। সম্প্রতি পাথর উত্তোলনকালে থানা পুলিশ ধাওয়া করে পাথর উত্তোলনের সরঞ্জামাদি ও পাথর পরিবহনের ৩টি ট্রাক্টর আটক করলেও একদিন পরই দেদারছে চলছে পাথর উত্তোলন।
সরজমিনে গিয়ে দেখা গেছে, নিজগাঁও ও বনগাঁওসহ বিভিন্ন গ্রামের প্রায় দু’শতাধিক নারী-পুরুষ ধনীটিলায় পাথর উত্তোলন কাজে নিয়োজিত রয়েছে। টিলার মাটি কেটে পাথর বের করতে গিয়ে অনেক গাছও নিধন করা হচ্ছে। পূর্ব সোনাপুর গ্রামের নারী শ্রমিক পারভিন বেগম বলেন, আমরা গরিব মানুষ পেটের দায়ে ঝুঁকি নিয়ে খাম খরি। মনিপূরী বস্তির নেতা ব্রজেন্দ্র কুমার সিংহের নেতৃত্বে পাথর উত্তোলন অব্যাহত রয়েছে বলে স্থানীয়রা জানিয়েছেন। তবে তার ভয়ে ও অহেতুক হয়রানির কারণে অনেকেই এ বিষয়ে মুখ খুলতে রাজি হচ্ছেন না। মনিপুরী সম্প্রদায়ের নেতা ব্রজেন্দ্র কুমার সিংহ বলেন, টিলা ও পাথর তাদের নৃ-গোষ্ঠির সম্পদ। সরকারি লীজ গ্রহনের মাধ্যমে ধনীটিলায় পাথর উত্তোলন করা হচ্ছে। তবে তিনি ধনীটিলা লীজ গ্রহনের বিষয়ে বিভিন্ন কাগজ-পত্রাদি স্থানীয় সাংবাদিকদের দেখালেও পরিবেশ অধিদপ্তরের পাথর উত্তোলনের ছাড়পত্রের কোন বৈধ কাগজপত্র দেখাতে পারননি। স্থানীয় মুক্তিযোদ্ধা কমান্ডার ইন্তাজ আলী বলেন, এই টিলা ও পাথর অসহায় দরিদ্র ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সম্পদ। কতিপয় লোকজন জোরপূর্বক ধনীর টিলা কেটে পাথর উত্তোলন করে যাচ্ছে। টিলা কেটে পাথর উত্তোলনের ফলে এখানের পরিবেশ বিনষ্ট হচ্ছে। তিনি বলেন, বংশনুক্রমে ধনীটিলা মৌজার জেএলনং-৫২, খতিয়ান নং-০১, দাগ নং- ১০, এরিয়া ১২.৩০ একর ভূমিতে দীর্ঘদিন ধরে বসবাস করে আসছি। এলাকার প্রভাবশালী ও রাসনগর গ্রামের মৃত দেবেন্দ্র সিং এর ছেলে ব্রজেন্দ্র সিং ও নোয়াকুট গ্রামের আবদুল করিমের ছেলে আবদুল কদ্দুছসহ তাদের অন্যান্য সহযোগিরা লোভে পড়ে আমাদের সম্পত্তি জোর পূর্বক দখলের অপচেষ্টায় লিপ্ত রয়েছে। ১৩এপ্রিল দিন-দুপুরে ব্রজেন্দ্র সিংহের একটি ঘরে রহস্যজনক অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এ অগ্নিকান্ডের ঘটনায় ব্রজেন্দ্র সিংহ বাদী হয়ে ছাতক থানায় একটি মামলা দায়ের করে স্থানীয় লোকজনের হয়রানি করে যাচ্ছেন বলে অভিযোগ উঠেছে। গত সপ্তাহে ধনীটিলায় বিরোধপূর্ণ ভুমিতে পাথর উত্তোলন করা হচ্ছে এমন খবর পেয়ে ছাতক থানা পুলিশ ঘটনাস্থলে পৌছলে পাথর উত্তোলনকারি শ্রমিকরা পালিয়ে যান। ওই সময় ঘটনাস্থল থেকে টিলা কাটার সরঞ্জামাদি, ট্রাক্টরসহ আটক করা হলেও পরদিন থেকে আবারও টিলায় পাথর উত্তোলন চলছে। টিলা কেটে পাথর উত্তোলনের ঘটনা স্বীকার করে ইসলামপুর ইউনিয়নের সাবেক সদস্য ও আ’লীগ নেতা নুরুল হক জানান, উত্তোলনকৃত পাথর ভারী ট্রাক-ট্রাক্টরে পরিবহন করায় এ অঞ্চলের কাঁচা-পাকা রাস্তা ভেঙ্গে মারাত্বক ক্ষতি সাধিক হচ্ছে। এতে এলাকার জন সাধারনের চলাচলে মারাত্বক অসুবিধা সৃষ্টি হচ্ছে।
উপজেলা সহকারি কমিশনার (ভূমি) সাবিনা ইয়াসমিন পাথর উত্তোলনের বিষয়টি স্বীকার করে বলেন, পাথর উত্তোলনের অনুমতি দিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রনালয়। তবে টিলা কেটে পাথর উত্তোলন বন্ধের ব্যাপারে একাধিকবার আমাদের পক্ষ থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বরাবরে চিটি দেয়া হলেও মন্ত্রনালয় থেকে এখন পর্যন্ত কোন উত্তর পাওয়া যায়নি।
সুনামগঞ্জের সহকারি পুলিশ সূপার (ছাতক-দোয়ারা সার্কেল) মো. দুলন মিয়া জানান, ধনীটিলায় পাথর উত্তোলন করা হচ্ছে বলে আমরা জানতে পেরেছি। এটা ভুমি মন্ত্রনালয় সংক্রান্তর বিষয়। এখানে আইন-শৃংখলার অবনতি ঘটার আশঙ্কা দেখা দিলে পুলিশ আইনগত ব্যবস্থা নিবে।

পূর্ববর্তী নিবন্ধডাক্তার-নার্সকে পরিচ্ছন্নতা কর্মীই হত্যা করেছে : এসপি
পরবর্তী নিবন্ধওজন বাড়াতে চিংড়ি মাছের মাথায় ক্ষতিকর জেলি