চিরনিদ্রায় শায়িত মেয়র আইয়ুব বখত জগলুল

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি,পপুলার২৪নিউজ :

চিরনিদ্রায় শায়িত হলেন মেয়র আইয়ুব বখত জগলুল। জল জোছনার শহর সুনামগঞ্জ পৌরসভার দুই বারের নির্বাচিত মেয়র জগলুলকে শেষ বিদায় জানাতে হাজার হাজার মানুষ শুক্রবার ২ঘটিকার সময় সুনামগঞ্জ স্টেডিয়ামে জানাযার নামাজে শরিক হন। জানাযার নামাজ শেষে আরপিননগরস্থ পারিবারিক গোরস্তানে দাফন সম্পন্ন হয়।
জগলুলের শেষ বিদায় যাত্রায় অংশ নেন সিলেট বিভাগের বিভিন্ন পৌরসভার মেয়র। শেষযাত্রায় বিদায় জানাতে অংশ নেন তার প্রাণের সংগঠন আওয়ামী লীগের সিলেট বিভাগের শীর্ষ নেতৃবৃন্দসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ।
যানাজাপূর্ব সংক্ষিপ্ত সভায় বক্তব্য রাখেন সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক, মোয়াজ্জেম হোসেন রতন, এডভোকেট পীর ফজলুর রহমান মিসবাহ, কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাতক মিসবাহ উদ্দিন সিরাজ, আওয়ামী লীগের সভাপতি মতিউর রহমান, সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম. এনামুল কবির ইমন, জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলাম, পুলিশ সুপার বরকত উল্লাহ খান, আজিজুস সামাদ আজাদ ডন, বিএনপি সভাপতি কলিম উদ্দিন আহমদ মিলন প্রমুখ। পরিবারের পক্ষ থেকে বক্তব্য রাখেন তার ছোট ভাই ইয়াকুব বখত বহলুল ও সন্তান সাদ বখত।
জগলুল ২০১১ সালে তিনি সুনামগঞ্জ পৌরসভার প্রথম মেয়র নির্বাচিত হন। দ্বিতীয় মেয়াদে ২০১৫ সালে তিনি পুনরায় মেয়র নির্বাচিত হন।
জগলুলের আকস্মিক মৃত্যুর সংবাদে জেলাজুড়ে নেমে এসেছে শোকের ছায়া। সমবেদনা জানাতে স্বজন, শুভাকাঙ্ক্ষী, রাজনৈতিক সহকর্মীসহ সাধারণ মানুষ ছুটে আসছেন তার আরপিননগরের বাসায়। বখতবাড়িতে সৃষ্টি হয়েছে এক এক শোকাবহ পরিবেশের।
মেয়র আইয়ুব বখত জগলুলের অকাল মৃত্যুতে পৌর পরিষদ সাত দিনের শোক কর্মসূচি ঘোষণা করেছে। তার মৃত্যুতে পৌর পরিষদে একটি শোক বই খোলা হয়েছে।
সুনামগঞ্জে মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেওয়া পরিবারের জন্ম নেওয়া জগলুল গত শতাব্দির আশি ও নব্বইয়ের দশকে জেলা ছাত্রলীগের নেতৃত্বে ছিলেন। ১৯৯৭ সালে মাত্র ৩৬ বছর বয়সে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হয়ে সারা দেশে চমক সৃষ্টি করেন। মৃত্যুর সময় তিনি দলের জাতীয় কমিটির সদস্যের দায়িত্বে ছিলেন। ছাত্র জীবনে সুনামগঞ্জ সরকারি কলেজ ছাত্র সংসদের নির্বাচিত জিএস ও ভিপির দায়িত্ব পালন করেন জগলুল।
আইয়ুব বখত জগলুলের পিতা মরহুম হোসেন বখত সুনামগঞ্জে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন। যুদ্ধকালীন জেলা সংগ্রাম পরিষদের আহ্বায়ক ছিলেন তিনি। তার বড় ভাই মরহুম মুক্তিযোদ্ধা মনোয়ার বখত নেকও ছিলেন অকালে চলে যাওয়া পৌরসভার চেয়ারম্যান।
উল্লেখ্য, বৃহস্পতিবার সকাল পৌনে ৯টায় হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকায় ইন্তেকাল করেছেন সুনামগঞ্জ পৌরসভার দুইবারের নির্বাচিত জননন্দিত মেয়র আইয়ুব বখত জগলুল। ঢাকার কমলাপুর আল ফারুক হোটেলে রাত্রিযাপনের পর ভোরে ঘুমের মধ্যে অসুস্থবোধ করলে প্রথমে তাকে ইসলামিয়া হাসপাতালে নেওয়া হয়। কত্যর্বরত ডাক্তার স্কয়ার হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দেন তাকে। স্কয়ার হাসপাতালে নেওয়ার পথে তার অবস্থার অবণতি হলে পান্থপথে বিআরবি স্পেশালাইজড হাসপাতালে নেয়ার পর চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। বৃহস্পতিবার বেলা আড়াইটায়র দিকে ঢাকা থেকে হেলিকপ্টার যোগে তার লাশ নিয়ে সুনামগঞ্জের আসেন স্বজনরা।

পূর্ববর্তী নিবন্ধসরকার মিডিয়ার স্বাধীনতায় বিশ্বাসী : স্বাস্থ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধ‘পাকিস্তানের রাজনৈতিক ইতিহাস গণতন্ত্রের ওপর হামলায় পরিপূর্ণ’