চলে গেলেন প্লেবয় সাময়িকী প্রতিষ্ঠাতা হফ হেফনার

পপুলার২৪নিউজ ডেস্ক :

 মাত্র ৬০০ ডলার নিয়ে যাত্রা শুরু করেছিলেন হফ হেফনার। পুরুষদের কাছে যে সাময়িকীটির আবেদন ছিল এক অসাধারণ ব্যাচেলরের জীবন ধারা নিয়ে তার প্রতিষ্ঠাতা হফ হেফনার ৯১ বছরে মারা গেলেন গত বুধবার। ৬০’এর দশকে নতুন ধারার ওই সাময়িকীটির চ্যালেঞ্জ তাকে সারাবিশ্বে নন্দিত ও নিন্দিত উভয় পরিচিতি এনে দেয়। সিএনএন

১৯৫৩ সালে নিজের পকেটের ৬০০ ডলার দিয়ে প্লেবয় সাময়িকীটি প্রতিষ্ঠার পর আজ তা মাল্টিমিলিয়ন-ডলারের বিনোদন সাম্রাজ্যে পরিণত হয়। সেই সাম্রাজ্যে ১৯৭০ সালে টিভি শো, জাজ ফেস্টিভাল, প্লেবয় ক্লাব সহ নানা উদ্যোগের প্রায় প্রতিটিতে সফলতা পান হফ হেফনার।

বছরের পর বছর ‘হেফ’ শতশত সুন্দরী মডেলদের নিয়ে কাজ করেন, যাদের অনেকের সঙ্গে তার জৈবিক সম্পর্ক বিশ্ব মিডিয়ায় বিতর্ক ও আলোচনার ঝড় তোলে, তাদের কয়েকজনকে তিনি বিয়েও করেন, বিয়ে ভেঙ্গে যায়, এবং এসব মডেলের কারো কারো বয়স ছিল হেফনারের বয়সের এক তৃতীয়াংশ মাত্র। তার সমালোচকরা সরব ছিলেন প্লেবয় ম্যানসনে যৌনতা নির্ভর জীবন যাপনে, বিশেষ করে যৌন উত্তেজক ভায়গ্রা সেবনের পর উন্মত্ত যৌনতা ও আচরণের প্রদর্শনের এবং অনেক মানুষ তার কিশোর বয়সে ফ্যান্টাসি জীবন যাপনকে হিংসাও করে।

১৯৫০-এর দশকে যুক্তরাষ্ট্রে যা ছিল অকল্পনীয় সেই যৌনতাকে উপজীব্য করে তিনি মিডিয়ায় এক স্থায়ী আসন গেড়ে বসেন। সিএনএনকে হেফনার একবার বলেছিলেন, সামাজিকভাবে যৌনতামনস্ক হয়ে উঠতে দুনিয়ায় পরিবর্তনের জন্যে কেউ আমাকে স্মরণ করবে ইতিবাচকভাবে, এবং এতেই আমি খুশি থাকব। আমি এমন একজন শিশু যে তার স্বপ্নকে সত্যিতে পরিণত করেছে।

২০১৩ সালে স্কয়ার সাময়িকীকে দেওয়া এক সাক্ষাতকারে হেফনার বলেন, আমার সঙ্গে শয্যাশায়ী হয়েছেন এমন নারীর সংখ্যা সহস্রাধিক তা নিশ্চিত করে বলছি। কিন্তু বিয়ের পর আমি আর প্রতারণা করিনি।

হেফনার ১৯২৬ সালের ৯ এপ্রিল শিকাগোতে জন্মগ্রহণ করেন। তার মা গেলেন হেফনার ছিলেন হিসাবরক্ষক ও বাবা গ্রেস হেফনার ছিলেন শিক্ষক। নেবারাস্কার এ অভিভাবক উভয়ই ছিলেন রক্ষণশীল। স্কুল গ্র্যাজুয়েশন শেষ করে হেফনার মার্কিন সেনাবাহিনীতে যোগ দেন সামরিক বিষয়ে লেখক হিসেবে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এস্কয়ার সাময়িকীতে যোগ দেন এবং তখনি প্লেবয় সাময়িকী করার চিন্তা তার মাথায় আসে।

তবে প্লেবয়কে তিনি শুধুমাত্র যৌনতা বিষয়ক নয় বরং লাইফ স্টাইল ম্যাগাজিন বলেই দাবি করতেন। সাময়িকীটিতে মার্টিন লুথার কিং, জন লেনন, জিমি কার্টারের মত রাষ্ট্রনায়কের সাক্ষাতকার ছাপা হয়েছে। আবার সেলিব্রেটিদের মধ্যে অনেকে যেমন রে ব্রাডবারি, আয়ান ফ্লেমিং, কার্ল সাগান, জন আপডাইক, ভ্লাদিমির নাবোকভ রসিকতা করে বলতেন, প্লেবয় পড়ি নিজের সাক্ষাতকারটাই পড়ার জন্যে।

জিমি কার্টার প্লেবয়কে দেওয়া তার সাক্ষাতকারে অকপটে বলেছিলেন,‘অনেক নারীর দিকে আমি কামনার চোখে তাকাই। অন্তরের অন্তঃস্থলে আমি অনেকবার ব্যভিচার করেছি। ঈশ্বর তা জানেন এবং তিনি আমাকে ক্ষমা করবেন এ কামনাও করি’।
সত্তরের দশকের শুরুতে যখন বিশ্বব্যাপী যৌনতায় বিপ্লব ঘটে যায় ও নারীবাদ স্বীকৃতি পেয়ে বসে তখন প্রতিমাসে ৭০ লাখ প্লেবয় সার্কুলেশনেও চিড় ধরতে থাকে। পেন্থহাউজ ও হাস্টলার পাঠকদের কাছে বন্ধ করে দেওয়া হয়। আশির দশকে প্লেবয় তার জনপ্রিয়তা হারিয়ে ফেলে। ১৯৮৫ সালে হেফনার ছোটখাট হৃদরোগে আক্রান্ত হন। প্রধান নির্বাহীর পদ থেকে তিনি সরে যান ও তার কন্যা ক্রিস্টি প্রতিষ্ঠানটির হাল ধরেন। তবে ক্রিস্টি টেলিভিশন চ্যানেল চালালেও প্লেবয় ক্লাব বন্ধ করে দেন। তার প্লেবয় ম্যানসনটি বিক্রি হয় ১’শ মিলিয়ন ডলারে।

১৯৮৯ সালে হেফনার প্রথম স্ত্রীকে মিলিকে ডিভোর্স দেন। বিয়ে করেন তারচেয়ে ৩০ বছরের ছোট  ২৬ বছরের কিমবার্লি কনরাডকে। এ ঘরে তার দুটি ছেলে সন্তান আছে। ১৯৯৮ সালে এ সংসারটিও ভেঙ্গে যায়।

২০০০ সালে ইন্টারনেটে পর্ণোগ্রাফি সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। প্লেবয়ের সার্কুলেশনে ধস নামে। তবে ‘দি গাল্র্স নেক্সট ডোর’ নামে একটি রিয়ালিটি টিভি সিরিজ ৫ বছর দাপটের সাথেই পরিচালনা করেন হেফনার। ২০১৫ সালে প্লেবয় সাকুলেশন নেমে যায় ৮ লাখে। এক পর্যায়ে নগ্ন কোনো ছবি না ছাপানোর সিদ্ধান্ত নেয় প্লেবয়। এরপর এ সিদ্ধান্ত প্রত্যাহার করে নেওয়া হয়।

ইউনিভার্সিটি অব সাউর্থান ক্যালিফোর্নিয়ার জেনডার স্টাডিস প্রোগ্রামের অধ্যাপক লুইস ব্যানার হফ হেফনারের মূল্যায়ন করতে যেয়ে বলেছেন, তিনি ছিলেন স্পষ্টবাদী। সাংস্কৃতিক প্রতীক হয়ে উঠেছিলেন তিনি। তার এ প্রতীক ছিল নারী। ২০০৯ সালে নিউ ইয়র্ক টাইমস হেফনারকে নিয়ে মন্তব্য করে, হয় তাকে ভালবাসুন না হয় ঘৃণা করুন। যুক্তরাষ্ট্রের সাংস্কৃতির ইতিহাসে তিনি প্রভাব ফেলেছেন। তবে নারীর কর্মজীবনে যৌনতার মাধ্যমে অবমাননা বয়ে নিয়ে আসার জন্যে তিনি অভিযুক্ত হয়েছেন।

সে প্রসঙ্গে অকপটে হেফনার বলেছেন, ‘ আপনি যদি প্রকাশ্যে যৌনতার স্বাস্থ্যকর দিকগুলো তুলে ধরার ব্যাপারে উৎসাহ না দেন তাহলে ব্যক্তিগত জীবনে যৌনতার অস্বাস্থ্যকর দিকগুলো আপনার ওপর প্রভাব ফেলতে পারে। বই, সাময়িকী, চলচ্চিত্রে এবং প্রতিদিনের কথোপকথনে আপনি যৌনতা নিয়ে কথা বলতে না চাইলে বিষয়টিকে আপনি একেবারেই ব্যক্তিগত ও লুকিয়ে ফেলার চেষ্টা করছেন। এবং যৌনতা এভাবে অন্ধকারের ভেতরে চলে যায়। যা আমরা আলোর মুখোমুখি করার চেষ্টা করেছি’। -আমাদের সময়.কম

পূর্ববর্তী নিবন্ধনীলসাগর এক্সপ্রেস ট্রেন থেকে গাঁজা ও হেরোইনসহ আটক ১
পরবর্তী নিবন্ধবাংলাদেশের বিপক্ষে দুই টেস্টেই নেই ফিল্যান্ডার