কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার সুপারিশ

পপুলার২৪নিউজ প্রতিবেদক :
কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার সুপারিশঅনেক সময় গণতন্ত্র, জঙ্গিবাদ বা অন্যান্য কোনো ইস্যু নিয়ে পৃথিবীর অনেক দেশই অন্যান্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে। এ ধরনের হস্তক্ষেপ না করতে ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সম্মেলনে সুপারিশ করা হয়েছে।

রোববার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আইপিইউয়ের স্ট্যান্ডিং কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।  বৈঠক শেষে কর্নেল (অব.) ফারুক খান সাংবাদিকদের বিষয়টি জানিয়েছেন।

তিনি বলেন, আইপিইউ স্ট্যান্ডিং কমিটি-১ এর বৈঠকে বিশ্বশান্তি ও নিরাপত্তা নিয়ে আলোচনা হয়েছে। এর আগে এ বিষয়ে একটি রেজ্যুলেশন হয়েছিল। সেই রেজ্যুলেশন পরিবর্তনের দাবি উঠেছে।

‘পৃথিবীর কোনো কোনো উন্নত দেশ কখনও দুর্নীতি, কখনও গণতন্ত্র, কখনও জঙ্গিবাদ বা কোনো একটা বিষয় নিয়ে অন্য দেশের উপর হস্তক্ষেপ করে। মানবাধিকারের নামে এটি করা হয়। এতে ওই দেশের অবস্থা ভালো হয় না। বরং সারা পৃথিবীর অবস্থা খারাপ হয়।’

ফারুক খান বলেন, সুতরাং এই হস্তক্ষেপ বন্ধ করা দরকার এবং ওই সব দেশের মানুষের সংস্কৃতির প্রতি সম্মান দেখাতে হবে।

তিনি জানান, রাশিয়া, জার্মানি, সুইজারল্যান্ড, ভারত, ভিয়েতনাম, চাঁদ, ফিলিস্তিন, থাইল্যান্ডসহ অংশ নেয়া ৪০টি দেশের প্রতিনিধিদের মধ্যে উন্নত দুই-একটা রাষ্ট্র রেজ্যুলেশনটা ভালো বললেও অধিকাংশ দেশই এটা পরিবর্তন করা দরকার বলে সায় দিয়েছেন।

সাবেক এ মন্ত্রী বলেন, আমরা বক্তব্যে একাত্তরের গণহত্যার কথা তুলে ধরেছি। রোহিঙ্গা সমস্যার কথা বলেছি, সেখানেও কিন্তু এক ধরনের অত্যাচার হচ্ছে। আগামীতে একটা খারাপ অবস্থার সৃষ্টি হতে পারে।

এর আগে সকালে কঠোর নিরাপত্তার মধ্যে দিয়ে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) দ্বিতীয় দিনের মতো আইপিইউ সম্মেলন শুরু হয়।

শনিবার সন্ধ্যায় ঢাকায় আইপিইউ-এর ১৩৬তম সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ৫ এপ্রিল পর্যন্ত চলবে এ সম্মেলন।

পূর্ববর্তী নিবন্ধমঙ্গল শোভাযাত্রায় মুখোশ নয় : ডিএমপি কমিশনার
পরবর্তী নিবন্ধইসলামী ব্যাংক আইবিটিআরএ আয়োজিত বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের জন্য ইন্টার্নশিপ প্রোগ্রাম