কিশোরগঞ্জে স্কুলছাত্র টুটুল হত্যায় চারজনের মৃত্যুদণ্ড

কিশোরগঞ্জে চতুর্থ শ্রেণির ছাত্র শাবিকুল হাসান টুটুল হত্যা মামলায় চারজনের মৃত্যু দিয়েছেন আদালত। বুধবার দুপুরে জেলা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. আওলাদ হোসেন ভূঁইয়া এ রায় দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন জাঙ্গালিয়া ইউনিয়নের চরকাওনা গ্রামের বোরহান উদ্দিনের ছেলে মো. ডালিম (৩০), একই গ্রামের মৃত সাহেদ মিয়ার ছেলে মো. সোহাগ মিয়া (৪০), মৃত আবদুল বারিকের ছেলে দুলাল মিয়া (৪০) এবং ইস্রাফিলের ছেলে মো. আমিনুল হক (২৭)। এদের প্রত্যোককে মৃত্যুদণ্ড ছাড়াও ২০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। রায় ঘোষণার সময় আসামিরা সবাই আদালতে উপস্থিত ছিলেন। তারা সবাই অপহরণ ও হত্যাকাণ্ডের শিকার টুটুলের প্রতিবেশী।

মামলার বিবরণ ও আদালত সূত্রে জানা যায়, ২০১৪ সালের ১২ আগস্ট দুপুরে কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার জাঙ্গালিয়া ইউনিয়নের চরকাওনা গ্রামের কামাল উদ্দিন বাবুর ছেলে, স্থানীয় একটি কিন্ডারগার্টেনের চতুর্থ শ্রেণির ছাত্র শাকিবুল হাসান টুটুলকে চরকাওনা নতুন বাজার থেকে ময়না পাখি দেওয়ার লোভ দেখিয়ে অপহরণ করে একটি পিকআপ ভ্যানে তুলে নিয়ে যায়। রাত ১০টার দিকে টুটুলের মায়ের মোবাইল ফোনে জানানো হয়, টুটুলকে অপহরণ করা হয়েছে। ছেলেকে জীবিত পেতে হলে ১০ লাখ টাকা মুক্তিপণ লাগবে।

ওই ঘটনায় টুটুলের বাবা বাদী হয়ে পরের দিন ১৩ আগস্ট পাকুন্দিয়া থানায় অজ্ঞাত আসামিদের বিরুদ্ধে একটি অপহরণ মামলা করেন। গত ১৪ আগস্ট ঘটনায় জড়িত সন্দেহে অপহরণকারীদের সহযোগী ইদ্রিস আলী নামের এক ব্যক্তিকে গ্রেপ্তার করে পুলিশ। তার স্বীকারোক্তি অনুযায়ী জাঙ্গালিয়া-চরকাওনা সড়কের একটি ঝোপের ভেতর থেকে স্কুলছাত্র টুটুলের লাশ উদ্ধার করা হয়। এ সময় টুটুলের হাত-পা বাঁধা ছিল। মুখও স্কচটেপ দিয়ে আটকানো ছিল। পুলিশ পরে ঘটনায় জড়িত আরো চারজনকে গ্রেপ্তার করে। তারা সবাই আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়।

একই বছরের ১১ ডিসেম্বর দণ্ডপ্রাপ্ত চারজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন তদন্ত কর্মকর্তা পাকুন্দিয়া থানার এসআই মতিউর রহমান।

পূর্ববর্তী নিবন্ধসেই দুই পরিচ্ছন্নতাকর্মীকে সম্মাননা দেওয়া হবে
পরবর্তী নিবন্ধনোয়াখালীতে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত