কাউন্টার টেরোরিজম ইউনিট কাউন্সিলিং ও রিসার্চ উইং সেল গঠন করবে

পপুলা২৪নিউজ প্রতিবেদক :
আত্মঘাতী জঙ্গিদের উদ্ধার হওয়া শিশুদের মানসিক ভারসাম্য রক্ষায় একটি কাউন্সিলিং ও রিসার্চ উইং সেল করার পরিকল্পনা করছে পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট। মনোবিজ্ঞানীর বলছে, উদ্ধার হওয়া শিশুদের এ প্রক্রিয়া জেল বা সংশোধনী কেন্দ্রের মাধ্যমে সম্ভব নয়। তাদের জন্য আলাদা ব্যবস্থা গ্রহণ করা দরকার।
সম্প্রতি জঙ্গি অভিযানে দেখা গেছে, জঙ্গি বাবা মা আইশৃঙ্খলা বাহিনীর হাতে ধরা দেওয়ার বদলে আত্মঘাতী হয়ে নিজের শিশুকেও নির্মমভাবে হত্যা করছে। এতে ধ্বংস হয়ে যাচ্ছে সে সমস্ত শিশুর স্বপ্ন। তাই তাদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে হলে কাউন্সিলিং প্রয়োজন।
গত বছর ডিসেম্বরে রাজধানীর আশকোনায় জঙ্গি অভিযানে জঙ্গিরা পুলিশের কাছে আত্মসমর্পণ না করে আত্মঘাতী হয়েছে এক নারী। এসময় ওই নারী নিজের ৭ বছরের শিশুটিকেও ধরে রাখে। এতে শিশুটি আহত হয়।
এছাড়া, গত মাসে সিলেটে শিশুসহ আত্মঘাতী হয়েছে আরেক জঙ্গি পরিবার। জঙ্গিদের হাতে মারা গেছে ৬ শিশু। অপর ৬ শিশুকে উদ্ধার করেছে আইশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এসব জঙ্গি বাবা মায়ের সন্তানরাও জঙ্গিবাদে জড়িয়ে পড়ার আশঙ্কা মুক্ত নয়।
এরমধ্যে একই পরিবারের ১৪ বছরের এক কিশোর আত্মঘাতী হয়েছে। পুলিশের ওপর ছুড়ি নিয়ে হামলা করেছে তার ১২ বছরের ভাই। তাই এসব পরিবারের বেঁচে যাওয়া শিশুদের জঙ্গিবাদ থেকে দূরে রাখার ব্যবস্থা নেয়া জরুরি বলে জানান মনোবিজ্ঞানীরা।
এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা মনোবিজ্ঞান বিভাগের চেয়ারপারসন ড. এম কামরুজ্জামান মজুমদার বলেন, ‘জঙ্গি পরিবারের শিশুদের প্রথমেই তাদের ধারণা থেকে বের করে নিয়ে আসতে হবে। এরপর তাদের সামাজিক পরিবেশে পুনঃস্থাপন করতে হবে। কোনভাবে সেই পুনর্বাসন প্রক্রিয়া জেলে বা কিশোর সংশোধন কেন্দ্রে করা যাবে না। সরকার যদি চায় তবে আমরা এই পরিস্থিতিতে এই বিষয় নিয়ে কাজ করতে পারি।’
এদিকে উদ্ধার হওয়া শিশুদের মানসিক স্বাস্থের বিষয়টি খেয়াল রাখার সুযোগ কম থাকলেও বিষয়টি নিয়ে ভাবতে শুরু করেছে পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট।
কাউন্টার টেরোরিজম ইউনিটের অতিরিক্ত উপপুলিশ কমিশনার মোহাম্মদ ছানোয়ার হোসেন বলেন, ‘জঙ্গি পরিবারের উদ্ধারকৃত শিশুদের মানসিক স্বাস্থ্যের এই প্রক্রিয়াকে প্রাতিষ্ঠানিকভাবে এগিয়ে নেয়ার জন্য কাউন্টার টেরোরিজম ইউনিটে কাউন্সিলিং ও রিসার্চ উইং সেল করার পরিকল্পনা রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধগরমকালে সুস্থ থাকতে খাবার গ্রহণে সতর্ক হন
পরবর্তী নিবন্ধরাশিয়ায় হামলাকারী কিরগিজ তরুণ আকবরজান