এয়ারপোর্ট হয়ে গেল পার্ক

পপুলার২৪নিউজ ডেস্ক:

জার্মানির বার্লিন শহরের ভেতর ঐতিহাসিক একটি বিমানবন্দর ছিল, যার নাম টেম্পলহোল্ফ এয়ারপোর্ট। এ বিমানবন্দরটি ১৯২৩ সালে প্রতিষ্ঠিত হয়। তবে ২০০৮ সালে বিমানবন্দরটি বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এরপর এটি জনসাধারণের উন্মুক্ত স্থান ও বিনোদনকেন্দ্র হিসেবেই কাজ করছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে জার্মান-ওয়ে.কম।
অতীতে সামরিক কাজেই ব্যবহৃত হত এ এয়ারপোর্টের স্থানটি। সেখানে সামরিক বাহিনীর কুচকাওয়াজের জন্য একটি বিশাল মাঠ ছিল। টেম্পলহোল্ফ এয়ারপোর্টটির রয়েছে দীর্ঘ ইতিহাস। পরবর্তীতে গত শতাব্দীর শুরুতে এখানে বিমানবন্দর নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়। দ্বিতীয় মহাযুদ্ধের আগের ইউরোপের বিখ্যাত তিনটি এয়ারপোর্টের একটি এ টেম্পলহোল্ফ এয়ারপোর্ট। আর এটি প্রতিষ্ঠার পর থেকে এটি বার্লিনের বহু ঐতিহাসিক ঘটনার সাক্ষি। হিটলার ক্ষমতা গ্রহণের পর এ এয়ারপোর্টের ব্যাপক উন্নতি করেন। এ বিমানবন্দরের প্রধান ভবন ছিল বিশ্বের সবচেয়ে বড় ২০টি স্থাপনার একটি।
এয়ারপোর্ট বন্ধ হলো
১৯৯৬ সালে বার্লিনের মেয়র এবেরহার্ড ডিয়েপজেন এ বিমানবন্দরটি বন্ধ করার উদ্যোগ নেন। বিমানবন্দরটি বন্ধ করার সিদ্ধান্তের বিরুদ্ধে কয়েকজন অবশ্য দাঁড়ায়। এজন্য ভোটাভুটিও হয়। তবে এর বিপক্ষে মতামত জোরালো না হওয়ায় এয়ারপোর্টটি বন্ধ করার সিদ্ধান্ত গৃহীত হয়।
বন্ধ করার পর এটি জনসাধারণের জন্য খুলে দেওয়া হয়। এরপর থেকে বহু মানুষই খেলাধুলা ও বেড়ানোর জন্য এখানে আসেন।
এয়ারপোর্টটি কী কাজে ব্যবহার করা হবে, তা নিয়ে বহুধরনের মতামত ছিল। অনেকেই একে শহরের ক্রমবর্ধমান আবাসিক ভূমি সংকট দূর করার জন্য বাড়িঘর নির্মাণের দাবি করছিলেন। তবে শহরের কর্তৃপক্ষ একে উন্মুক্ত স্থান হিসেবে রাখার সিদ্ধান্ত নেন। জনসাধারণও যেন উন্মুক্ত স্থানের সুবিধা পায় সেজন্য ব্যবস্থা নেওয়া হয়।
বার্লিনবাসীর উন্মুক্ত স্থানের অভাব পূরণ করতে বড় ভূমিকা রাখছে সাবেক বিমানবন্দরটি। অনেকেই এখানে শিশুদের নিয়ে সময় কাটাতে আসে। কেউ বা সাইকেল চালায়, কেউ স্কেটিং করে। এছাড়া অনেকে ঘুড়ি ওড়াতে কিংবা বেসবল খেলতেও আসে এখানে।
বিমানবন্দরটির টার্মিনাল অবশ্য কয়েক বছর নানা কাজে ব্যবহৃত হয়েছে। পরবর্তীতে ২০১৫ সালে এ স্থাপনাটি শরণার্থীদের জরুরি আশ্রয়স্থল হিসেবে ব্যবহৃত হয়।
বন্ধ করার পর থেকে বিমানবন্দরের পরিত্যক্ত হ্যাঙ্গারসহ নানা স্থাপনায় অসংখ্য অনুষ্ঠান ও মেলা হয়েছে। এখানে ফ্যাশন উৎসব, মেলা প্রদর্শনী, সঙ্গীত উৎসব ও ব্যবসায়ীদের মিটিং হয়েছে।
নানা কাজে ব্যবহার
বার্লিন মিউজিক উইকের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি স্থান ছিল এ বিমানবন্দর। এছাড়া ২০০৯ সালের জুলাইতে এখানে ফ্যাশন ট্রেডশো এবং জুলাইতে বার্লিন ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হয়। আগস্টে একটি কনসার্ট অনুষ্ঠিত হয়। বিমানবন্দরের হ্যাঙ্গারে ২০১০ সালের সেপ্টেম্বরে একটি মেলা অনুষ্টিত হয়।
তবে শুধু মেলা, কনসার্ট, ফ্যাশন শো কিংবা প্রদর্শনীই নয়, এখানে খেলাধুলার নানা ইভেন্টও অনুষ্ঠিত হচ্ছে। ২০১৫ সালে বার্লিন ম্যারাথন-এর মূল অনুষ্ঠান এখানে হয়। এছাড়া এফআইএ ফরমুলা ই চ্যাম্পিয়নশিপের একটি গুরুত্বপূর্ণ অংশ এখানে হয়। এখানে কয়েকটা ঘুড়ি ওড়ানোর উৎসবও অনুষ্ঠিত হয়েছে।
এয়ারপোর্ট হয়ে গেল জনগণের বিনোদনের স্থান
তবে পরিত্যক্ত এ এয়ারপোর্টের সবচেয়ে বড় ব্যবহার হলো পার্ক হিসেবে। ২০১০ সালের মে মাসে এটিকে সিটি পার্ক হিসেবে ঘোষণা করা হয়। এটি পার্ক হিসেবে গড়ে তোলার জন্য জন্য ৬০ মিলিয়ন ইউরো বরাদ্দ করা হয়।
পার্ক হিসেবে ঘোষণা করার পর সাবেক এ এয়ারপোর্টের নাম হয় ‘টেম্পলহোফার ফেল্ড’। উদ্বোধন হওয়ার পর কিছুদিনের মধ্যেই এ পার্কে দুই লক্ষাধিক মানুষ ভ্রমণ করেছেন। সকাল ৬টা থেকে সূর্যাস্ত পর্যন্ত এটি জনসাধারণের জন্য উন্মুক্ত ঘোষণা করা হয়।
বর্তমানে এটি বিশ্বের সবচেয়ে বড় শহরের ভেতরের পার্কের অন্যতম হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। নিউ ইয়র্ক শহরের সেন্ট্রাল পার্কের চেয়েও ৯০৯ একরের টেম্পলহোল্ফ ফেল্ড বড়। আর বার্লিনের অধিবাসীরাও তাদের উন্মুক্ত স্থানের চাহিদা মেটাচ্ছেন এ পার্কে।

পূর্ববর্তী নিবন্ধমজিদের আরেকটি সেঞ্চুরি
পরবর্তী নিবন্ধএবার টেস্ট ক্রিকেটে জাদু দেখাতে চান রশিদ খান