এল ক্ল্যাসিকোর আগে ‘চুম্বনরত’ মেসি–রোনালদো!

 পপুলার২৪নিউজ ডেস্ক:

দরজায় কড়া নাড়ছে বিশ্ব মাতানো এল ক্ল্যাসিকো। ২৩ এপ্রিল মাঠ মাতাতে মুখোমুখি হচ্ছে চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ আর বার্সেলোনা। মজার বিষয় হলো, সারা বিশ্বে ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস ডে উদযাপিত হলেও কাতালুনিয়ায় ২৩ এপ্রিল পালিত হয়! তাই দুই দলের সমর্থকদের মধ্যে উত্তেজনার পারদকে ভালোবাসায় রূপ দিতে দারুণ এক চিত্রকর্ম এঁকেছেন ইতালিয়ান শিল্পী সালভা টিভবয়। তার এই অসাধারণ থিম সাড়া জাগিয়েছে সমর্থকদের মধ্যে।

বার্সেলোনা নিবাসী সালভার দেয়ালচিত্রে চুম্বনরত অবস্থায় দেখা যাচ্ছে বার্সা সুপারস্টার লিওনেল মেসি এবং তার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদোকে! মেসির হাতে একটা গোলাপ। চিত্রকর্মটিতে এভাবেই ফুটিয়ে তোলা হয়েছে সৌহার্দ্য-সম্প্রীতির বার্তা। নিজের চিত্রকর্ম নিয়ে সালভা বলেছেন,”এই চিত্রের মাধ্যমে আমি একটা ইতিবাচক বার্তা দিতে চাচ্ছি। এই বার্তা আশা ও শান্তির। ফুটবলে দাঙ্গাবাজ সমর্থকদের মারামারি, অশান্তির শঙ্কার মধ্যে দাঁড়িয়েই আমি সবাইকে শান্ত থাকতে বলছি। ”

সালভা সম্প্রতি আরেকটি কারণে বিখ্যাত হয়েছেন। আমেরিকার নির্বাচনের সময় ট্রাম্প আর হিলারির রেষারেষির ইতি টানার আহ্বান জানিয়েছিলেন তিনি চিত্রকর্মের মাধ্যমে। ‘লাভ ইজ ব্লাইন্ড’ নামের সেই দেয়ালচিত্রে ট্রাম্প আর হিলারিকে চুম্বনরত অবস্থায় দেখা গিয়েছিল। সেই দেয়ালচিত্র সারাবিশ্বে তুমুল আলোড়ন তোলে। এবার আলোড়ন তুলল মেসি-রোনালদোর চুম্বন!

এমনিতেই মেসি আর রোনালদো এভাবে চুমু খাবেন না বলেই সালভা বিশ্বাস করেন। সেটা জেনেই তিনি চিত্রটি এঁকেছেন। তার বক্তব্য হলো, “মেসি আর রোনালদো একে অন্যের প্রতিদ্বন্দ্বী। তারা দুজন বাস্তব জীবনে কখনোই একে অন্যকে যে চুমু খাবেন না, সেটা আমি জানি। কিন্তু শিল্পে অবশ্যই আদর্শ পৃথিবীর কথা বলতে হবে। শিল্পের মাধ্যমে সবাইকে জাগিয়ে তুলতে হবে। ”

এল ক্লাসিকো মানেই স্পেনসহ সারাবিশ্বের ফুটবল অঙ্গনে সাজ সাজ রব উঠে। উত্তাপ ছড়ানো এই লড়াই দেখেতে টিভি সেটের সামনে বসে থাকে কোটি কোটি মানুষ। মাঠের খেলায় বার্সেলানা আর রিয়াল মাদ্রিদ প্রতিদ্বন্দ্বী হতে পারে; কিন্তু মাঠের বাইরে দুই দলের সমর্থকদের মাঝে লড়াই যাতে না লাগে তার জন্যই এই চিত্রকর্ম। এই সৌহার্দ্য ভালোবাসার চিত্রকর্ম।

পূর্ববর্তী নিবন্ধরাঙামাটিতে বাস ধর্মঘট চলছে
পরবর্তী নিবন্ধকুষ্টিয়ায় সহপাঠীর ব্যাটের আঘাতে মাদ্রাসাছাত্রের মৃত্যু