উ. কোরিয়ার নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষা ‘ব্যর্থ’

পপুলার২৪নিউজ ডেস্ক:
উত্তর কোরিয়ার একটি নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ হয়েছে বলে দাবি করেছেন দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।

স্থানীয় সময় বুধবার এই ব্যর্থ পরীক্ষা চালানো হয় বলে জানায় জাপানের সংবাদ সংস্থা কিয়োডো।

নাম প্রকাশে অনিচ্ছুক সরকারি সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়া পরীক্ষামূলকভাবে একাধিক ক্ষেপণাস্ত্র ছুঁড়লেও তা ব্যর্থ হয়।

পরে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে দাবি করে, উত্তর কোরিয়া ব্যর্থ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে।

এতে বলা হয়, উত্তর কোরিয়ার পূর্বাঞ্চলের উপকূলবর্তী ওনসান শহর থেকে পরীক্ষার জন্য ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। তবে এ পরীক্ষা ব্যর্থ হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

তবে কী ধরনের ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে তা বিশ্লেষণ করা হচ্ছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

এদিকে যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর মুখপাত্র কমান্ডার ডেভ বেনহাম জানিয়েছেন, তাদের প্রশান্ত মহাসাগরীয় কমান্ড উত্তর কোরিয়ার একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ চেষ্টা শনাক্ত করতে পেরেছে যা উৎক্ষেপণের কয়েক সেকেন্ড পরই বিস্ফোরিত হয়।

কোরীয় উপদ্বীপ অঞ্চলে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া বড় ধরনের সামরিক মহড়া চলছে। এ সময়েই এ ব্যর্থ ক্ষেপণাস্ত্র পরীক্ষার ঘটনা ঘটলো। এর আগে উত্তর কোরিয়া এই মহড়াকে আগ্রাসনের মহড়া আখ্যা দিয়েছিল।

এরপর রোববার একটি নতুন রকেট ইঞ্জিন পরীক্ষা প্রত্যক্ষ করেন উত্তর কোরীয় নেতা কিম জং উন। পিয়ংইয়ং জানিয়েছে, এটি ক্ষেপণাস্ত্রে ব্যবহার করা যাবে। এর তিন দিনের মাথায় ব্যর্থ ক্ষেপণাস্ত্র চালায় দেশটি।

এর আগে চলতি মার্চ মাসে জাপান সাগরের দিকে চারটি ক্ষেপণাস্ত্র ছুঁড়েছিল উত্তর কোরিয়া। যার মধ্যে তিনটিই জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে গিয়ে পড়েছিল।

পূর্ববর্তী নিবন্ধছাত্রলীগ নেতার হাতে মেডিকেল অফিসার লাঞ্ছিত, হুমকি
পরবর্তী নিবন্ধঐশ্বরিয়া-সালমানের ব্রেকআপের পেছনে দায়ী কে জানেন?