উত্তর কোরিয়ার পক্ষ নেবে রাশিয়া?

 পপুলার২৪নিউজ ডেস্ক:

যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে যুদ্ধ শুরু হলে বিশ্বের কোন কোন দেশ উত্তর কোরিয়ার পাশে থাকবে? আর যুক্তরাষ্ট্রকে সহায়তা দেবে কোন কোন দেশ? এসব প্রশ্ন নিয়ে শুরু হয়েছে তুমুল আলোচনা-সমালোচনা। বিশেষ করে অন্যতম ক্ষমতাধর রাষ্ট্র রাশিয়া ওই দুই দেশের মধ্যে কাকে সমর্থন করবে?

উত্তর কোরিয়ার সঙ্গে রাশিয়ার সম্পর্ক বিশ্লেষণ করে দেখা যায়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে তৎকালীন সোভিয়েত ইউনিয়ন ও আমেরিকার মধ্যে চলমান স্নায়ুযুদ্ধের সময় থেকেই উত্তর কোরিয়া ও রাশিয়া একে অন্যের মিত্র। অন্যদিকে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক খারাপ। সম্প্রতি তা আরো বেশি নাজুক অবস্থায় পৌঁছায় সিরিয়া ইস্যুতে। তবে এর শুরু ইউক্রেনের ক্রিমিয়াকে কেন্দ্র করে।

সম্পর্ক খারাপের কথা স্বীকার করে ইউএস সেক্রেটারি অব স্টেট রেক্স টিলারসন বলেন, বর্তমানে ওয়াশিংটন ও মস্কোর সম্পর্ক অন্য যেকোনো সময়ের চেয়ে খারাপ অবস্থানে রয়েছে। আর হয়েছে সিরিয়া ইস্যুতেই।

ভৌগলিক অবস্থান বিবেচনায় চীন ও রাশিয়ার মাঝখানে একটি বাফার রাষ্ট্র উত্তর কোরিয়া। নিজেদের জাতীয় নিরাপত্তার স্বার্থেও দেশটিকে ঠিক রাখা প্রয়োজন বলে মনে করতে পারে রাশিয়া।
২০১৫ সালকে রাশিয়া ও উত্তর কোরিয়া তাদের ‘সম্পর্কের বছর’ হিসেবে পালন করেছে। এর উদ্দেশ্য দুই দেশের অর্থনৈতিক ও রাজনৈতিক সম্পর্ককে আরো বেশি গভীর করা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের ৭০ বছর পূর্তিতেও রাশিয়া ভ্রমণের কথা ছিলো উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের। যদিও কোরিয়ার আভ্যন্তরীণ কিছু কারণেই সেটি আর হয়ে ওঠেনি।

এরও তিন বছর আগে মস্কো সোভিয়েত ইউনিয়নের সময়কার উত্তর কোরিয়ার ১০ বিলিয়ন মার্কিন ডলারের ঋণ মাফ করে দেয়। সব মিলিয়ে রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে সম্পর্কটা আগে থেকেই গভীর।

গত বছর উত্তর কোরিয়া যখন ক্রমাগত পারমাণবিক ক্ষেপণাস্ত্র ব্যবহারের হুমকি দিচ্ছিলো তখন রাশিয়া বলেছিল, তাদের ক্রমাগত এমন সব হুমকি সবাইকে উত্তর কোরিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক সেনাদের ব্যবহার করতে উদ্বুদ্ধ করবে। বিরোধীদের প্রতি এভাবে খোলাখুলি হুমকি দেওয়ার বিষয়টিকেও তারা খুবই নিষিদ্ধ বলে বিবেচনা করেন বলে জানান। তবে রাশিয়ার এমন বক্তব্যকে উত্তর কোরিয়াকে নিয়ন্ত্রণ নয় বরং তাদের প্রতি সহযোগিতার শপথ হিসেবে মনে করেন অনেকে। সেই একই সময়ে যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার যৌথ সেনা মহড়াকেও প্রশ্নবিদ্ধ করতে ভোলেনি রাশিয়া। সেটাকে নজিরবিহীন সেনাবাহিনী ও রাজনৈতিক চাপ হিসেবে উল্লেখ করেন তারা।

চীনও এরই মধ্যে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রকে নিজেদের বিধ্বংসী অবস্থান থেকে সরে আসার আহ্বান জানিয়েছে। চীনের পররাষ্ট্র মন্ত্রী ওয়াং য়ি বলেছেন, যেকোনো সময় সংঘর্ষে জড়াতে পারে দুই দেশ। একে অন্যকে যুদ্ধ করতে উত্তেজিত করা এবং হুমকি দেওয়া থেকে বিরত থাকতে সবাইকে অনুরোধ করছি। পরিস্থিতি খুব খারাপের দিকে না যেতে দেওয়ার আহ্বান জানাচ্ছি।

এমনকি উত্তর কোরিয়াকে ঠাণ্ডা করতে রাশিয়াকে আহ্বান জানিয়েছে চীন নিজেও।   যদিও যুক্তরাষ্ট্র ও পিয়ংইয়ংয়ের মধ্যে ঝামেলার সুযোগও রয়েছে বলে মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেছেন, এমন বাড়তে থাকা সব দুশ্চিন্তার মধ্যে থেকেই আমরা সবাইকে আহ্বান জানাচ্ছি, আরো একটু সংযত হতে। আমি পৃথিবীর সব দেশকে- ধ্বংস ডেকে আনবে এমন সব কার্যক্রম স্থগিত করার আহ্বান জানাবো।

তবে এত কিছুর পরও নতুন করে ভাবার বিষয় হচ্ছে, রাশিয়া নাকি তাদের মিসাইলগুলো উত্তর কোরিয়া সীমান্তের কাছে সরিয়ে নিয়ে যাচ্ছে। উত্তর কোরিয়ার সীমান্ত থেকে মাত্র আট কিলোমিটার দূরে অবস্থিত ভ্লাদিভস্তকে নিজেদের মিসাইল স্থাপন করছে রাশিয়া।

এখান থেকে কিম জং উনের প্রশাসনিক রাজ্য খুব কাছেই। যদিও এখনো এই ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি রাশিয়া। ফলে ঠিক বোঝা যাচ্ছে না কেন সেগুলো নিয়ে যাওয়া হচ্ছে। কিন্তু সীমান্তের আশপাশের শহরে বসবাসকারীরা এসব দেখে ভীত হয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে দেন সেগুলোর ছবি।

প্রকাশিত খবরে জানা যায়, রাশিয়ান মিলিটারিরা অন্তত আটটি এয়ার মিসাইল নিয়ে গেছে। এসবই রাশিয়ার আকাশ প্রতিরক্ষার অংশ। ভ্লাদিভস্তকে নাকি আগে থেকেই রাশিয়ার একটি বড় নৌবাহিনী রয়েছে।

এমন সময়েই এমন কাজ শুরু করেছে রাশিয়া যখন শোনা যাচ্ছে উত্তর কোরিয়ার কাছে তিন বছরে জমা হয়েছে অন্তত ৬০টি পারমাণবিক অস্ত্র। এরই মধ্যে উত্তর কোরিয়া ঘোষণা দিয়েছে, আমেরিকার সঙ্গে সব ধরনের যুদ্ধের জন্য প্রস্তত তারা। আর কিছুদিন আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, তারা আক্রমণ করার প্রস্তুতি নিচ্ছেন। গত সপ্তাহে আফগানিস্তানে আইএস টানেলে হামলার মধ্যে দিয়ে নিজেদের আক্রমণ শুরু করেছে যুক্তরাষ্ট্র।

জাপানের গণমাধ্যমের দাবি, এরই মধ্যে চীন ও রাশিয়া কিছু গুপ্তচর জাহাজ পাঠিয়েছে আমেরিকার কার্ল ভিনসন নামের এয়ারক্রাফটবাহী যুদ্ধজাহাজকে অনুসরণ করতে। ধারণা করা হচ্ছে এর মাধ্যমে চীন ও রাশিয়া যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া বুঝতে চাইছে।

এসব বিবেচনায় আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা বলছেন, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক যেহেতু সেই শীতল যুদ্ধের পর থেকেই খারাপ। তাই উত্তর কোরিয়ার যুক্তরাষ্ট্রের এমন যুদ্ধ যুদ্ধ পরিস্থিতিতে  মস্কো বর্তমানে নীবর থাকলেও শেষ পর্যন্ত উত্তর কোরিয়ার পক্ষ নিলেও অবাক হওয়ার মতো কিছু থাকবে না।

পূর্ববর্তী নিবন্ধশিব মন্দিরে বাজবে মাইক, সমঝোতায় হিন্দু-মুসলিম
পরবর্তী নিবন্ধব্রিটিশ ব্রাইডাল ম্যাগাজিনের প্রচ্ছদে প্রথম ভারতীয়