ঈদে পর্যাপ্ত নিরাপত্তা থাকবে লঞ্চ টার্মিনালে

পপু্লার২৪নিউজ প্রতিবেদক :

ঈদুল আযহা উপলক্ষে সদরঘাট লঞ্চ টার্মিনালে ঘরে ফেরা মানুষের চাপ থাকে কয়েকগুণ বেশি। তাই রাজধানী থেকে দক্ষিণাঞ্চলের ঘরে ফেরা যাত্রীদের চাপ সামলাতে ও নিরাপত্তায় এবার অতিরিক্ত কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে সদরঘাট লঞ্চ টার্মিনালে।
সব ধরনের অনাকাঙ্কিত পরিস্থিতি এড়াতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) একযোগে কাজ করবে। এছাড়া এবার যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতে সদরঘাটের ১৪টি প্রবেশপথে মোট ২৮টি সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে। যাত্রীদের সুবিধার জন্য চার হাজার ২০০ বর্গফুট পার্কিং স্পেস করা হয়েছে।

সদরঘাটের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা প্রসঙ্গে বিআইডব্লিউটিএর নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের যুগ্ম-পরিচালক জয়নাল আবেদীন জানান, এবারের ঈদে ঘরমুখো মানুষের নিরাপত্তার স্বার্থে কয়েকটি স্তরে নেওয়া হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। পাশাপাশি ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি), কোস্টগার্ড, র্যাব, আনসার বাহিনী, বিআইডব্লিউটিএর নিজস্ব ডুবুরি দল, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) এবং নৌ-নিরাপত্তার ক্যাডেট দল কাজ করবে। সাধারণ মানুষ নিরাপত্তাহীনতায় না ভোগে সে দিকে বিশেষ নজর রাখছি আমরা। কোনো লঞ্চ অতিরিক্ত যাত্রী পরিবহন করলে তার বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

বিআইডব্লিউটিএ সূত্রে জানা যায়, সদরঘাট লঞ্চ টার্মিনালের প্রতিটি লঞ্চে পর্যাপ্ত মাস্টার ও ড্রাইভার রয়েছে কিনা তা ইতোমধ্যেই পরীক্ষা করেছে বিআইডব্লিউটিএ এবং প্রতিটি লঞ্চে যাত্রী সংখ্যা অনুপাতে বয়া ও লাইফ জ্যাকেটের সংখ্যা বাড়ানো, সার্ভে সনদ ছাড়া কোনো নৌযান ঘাটে ভিড়তে পারবে না, কোনো লঞ্চ মাঝ নদীতে রাখা যাবে না ও নৌকা দিয়ে লঞ্চে যাত্রী ওঠানো যাবে না বলে নির্দেশনাও দিয়েছে বিআইডব্লিউটিএ।

বিআইডব্লিউটিএর পক্ষ থেকে যাত্রীদের প্রয়োজনীয় ব্যবস্থা ও তথ্যাদি জানিয়ে মাইকিং ব্যবস্থা থাকবে জগন্নাথ বিসশবিদ্যালয় থেকে শুরু করে বাদামতলী পর্যন্ত।

ভির বাড়লে এই রাস্তাকে একমুখি রাস্তায় রুপান্তর করা হবে বলেও জানানো হয়েছে। এছাড়া যেকোনো লঞ্চে যাত্রীবোঝাই হওয়ার সঙ্গে সঙ্গে ঘাট থেকে গন্তব্যের উদ্দেশে ছেড়ে যেতে হবে। নির্ধারিত সময়ের আগে কোনো লঞ্চ ঘাটে আসতে পারবে না, এলে তার রুট পারমিট বাতিল ও জরিমানা করা হবে, সদরঘাটে মালিক পক্ষ সবসময় মাইকিং করবে, ঈদের সময় নৌযানে কোনো মালামাল বহন করা যাবে না।

পূর্ববর্তী নিবন্ধসাকিব-তামিমকে বিশেষ উপহার দিতে চান মুশফিক
পরবর্তী নিবন্ধবিএনপি সুপ্রিম কোর্টের রায় নিয়ে বাড়াবাড়ি করছে : কাদের