ইরাক থেকে সেনা সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

ইরাক থেকে মার্কিন সেনাদের আফগানিস্তানে সরিয়ে নেয়া হচ্ছে। প্রতিদিনই সেখান থেকে মার্কিন সেনাদের বিমানে করে আফগানিস্তানে নেয়া হচ্ছে। তবে কতজন সেনাকে সরিয়ে নেয়া হচ্ছে তা স্পষ্ট নয়। খবর এপির।

ইরাক সরকারের মুখপাত্র সা’দ আল হাদিসি বলেছেন, কিছু দিন আগেই ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু হয়েছে। মার্কিন সেনা কমানোর বিষয়ে ওয়াশিংটন ও বাগদাদের মধ্যে স্বাক্ষরিত এক সমঝোতার ভিত্তিতে এ পদক্ষেপ নিয়েছে আমেরিকা। ইরাকে সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের পতনের পর এ বিষয়ে সমঝোতা হয়েছে বলে তিনি জানান।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর আফগানিস্তানে মার্কিন সেনা সংখ্যা বাড়ানোর পদক্ষেপ নিয়েছেন। গত এক বছরে আফগানিস্তানে মার্কিন সেনা সংখ্যা বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে। ২০১৭ সালের শুরুতে সেখানে মার্কিন সেনার সংখ্যা ছিল সাড়ে আট হাজার। এখন তা বেড়ে ১৪ হাজারে পৌঁছেছে। আফগানিস্তানে মার্কিন সেনা সংখ্যা বাড়ানোর পাশাপাশি দায়েশ সন্ত্রাসীদের উপস্থিতিও জোরদার করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

এদিকে ইরান বলেছে, মার্কিন সেনা উপস্থিতিকে যৌক্তিক হিসেবে ব্যাখ্যা করতে সিরিয়া থেকে দায়েশ সন্ত্রাসীদের আফগানিস্তানে আনা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধবিনা প্রতিদ্বন্দ্বিতায় ফের রাষ্ট্রপতি হচ্ছেন আবদুল হামিদ
পরবর্তী নিবন্ধমালদ্বীপে জরুরি অবস্থা জারি